scorecardresearch
 

বিশ্বভারতীতে পড়ুয়াদের অবস্থান অব্যাহত, ফলপ্রকাশ স্থগিত রাখল কর্তৃপক্ষ

৩ পড়ুয়াকে বহিষ্কারের প্রতিবাদে বিগত কয়েকদিন ধরে উত্তেজনা ছড়িয়েছে বিশ্বভারতী চত্বরে। জানা গিয়েছে, বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের তালা ভাঙা এবং কর্তৃপক্ষের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর অভিযোগে গত সোমবার রূপা চক্রবর্তী, ফাল্গুনী পান এবং সোমনাথ সৌ নামে ৩ পড়ুয়াকে বহিষ্কার করা হয়। 

Advertisement
পড়ুয়াদের অবস্থান পড়ুয়াদের অবস্থান
হাইলাইটস
  • ৩ পড়ুয়াকে বহিষ্কারের প্রতিবাদ
  • বিশ্বভারতীর উপাচার্যের বাড়ির সামনে অবস্থান বিক্ষোভ
  • ফলপ্রকাশ স্থগিত রাখার ঘোষণা কর্তৃপক্ষের

বাড়িতে ঘেরাও উাপচার্য। যার জেরে ভর্তি প্রক্রিয়া বন্ধের পর এবার বিভিন্ন বিভাগের পরীক্ষার ফলপ্রকাশও আপাতত বন্ধ রাখল বিশ্বভারতী (Vishwa Bharati Vishwavidyalaya) কর্তৃপক্ষ। সোমবার এই মর্মে বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষের তরফে। বিজ্ঞপ্তিতে স্পষ্টভাবে লেখা রয়েছে, যেহেতু উপাচার্য অবরূদ্ধ রয়েছেন, তাই পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ফলাফল প্রকাশ সম্ভব নয়। 

কী কারণে ঘেরাও?

প্রসঙ্গত ৩ পড়ুয়াকে বহিষ্কারের প্রতিবাদে বিগত কয়েকদিন ধরে উত্তেজনা ছড়িয়েছে বিশ্বভারতী চত্বরে। জানা গিয়েছে, বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের তালা ভাঙা এবং কর্তৃপক্ষের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর অভিযোগে গত সোমবার রূপা চক্রবর্তী, ফাল্গুনী পান এবং সোমনাথ সৌ নামে ৩ পড়ুয়াকে বহিষ্কার করা হয়। 

বিশ্বভারতীর বিজ্ঞপ্তি
বিশ্বভারতীর বিজ্ঞপ্তি

এরপরেই প্রতিবাদে নামে বিশ্বভারতীর ছাত্রছাত্রীদের একাংশ। শুক্রবার রাতে হঠাৎই কেন্দ্রীয় অফিস ঘেরাও করে একদল ছাত্রছাত্রী। কেন্দ্রীয় অফিসের সামনে বিক্ষোভে বসে তারা। পাশাপাশি উপাচার্যের (Vice Chancellor) বাড়ির সামনেও শুরু হয় অবস্থান বিক্ষোভ। রাস্তার ওপর বসে বাদ্যযন্ত্র সহকারে গান গেয়ে শুরু হয় অবস্থান।   

এই বিষয়ে বহিষ্কৃত ছাত্র সৌমনাথ সৌ-এর অভিযোগ, উপাচার্যের বিশ্ববিদ্যালয় ও ছাত্রবিরোধী সিদ্ধান্তের প্রতিবাদ করার জন্যই বহিস্কার করা হয়েছে তাদের। এদিকে আগামিকাল মঙ্গলবার বিশ্বভারতীর কর্মীদের বেতন হওয়ার কথা। সেক্ষেত্রে এই পরিস্থিতিতে নির্দিষ্ট দিনে বেতন মিলবে কি না সেই নিয়েও আশঙ্কা তৈরি হয়েছে বিশ্ববিদ্যালয়ের কর্মীদের একাংশের মধ্যে।  

 

Advertisement