scorecardresearch
 

তীব্র হচ্ছে বিশ্বভারতীর ছাত্র আন্দোলন, অধ্যাপকদের সঙ্গে কথা বলল না পড়ুয়ারা

ব্যানার টাঙানো নিয়ে সোমবারই বিশ্বভারতীর নিরাপত্তারক্ষীদের সঙ্গে ধস্তাধস্তি হয় ছাত্রছাত্রীদের। অভিযোগ, আন্দোলন আটকাতে একের পর এক সিদ্ধান্ত নিচ্ছে বিশ্বভারতী কতৃপক্ষ। বিশ্বভারতীর কর্মী, অধ্যাপকদের সমস্ত ছুটি বাতিল করা হয়েছে। যাঁরা ছুটিতে আছেন বা বাইরে রয়েছেন তাঁদের ক্যাম্পাসে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement
ছাত্রছাত্রীদের আন্দোলন অব্যাহত ছাত্রছাত্রীদের আন্দোলন অব্যাহত
হাইলাইটস
  • বিশ্বভারতীতে ছাত্র আন্দোলন জারি
  • অধ্যাপকদের সঙ্গে আলোচনা করল না পড়ুয়ারা
  • ভর্তি ও ফল প্রকাশ আপাতত স্থগিত

ক্রমশই তীব্র থেকে তীব্রতর হচ্ছে বিশ্বভারতীতে (Vishwa Bharati Vishwavidyalaya) ছাত্র আন্দোলন। করোনাবিধি মেনেই প্রতিদিন ছাত্রছাত্রীরা যোগ দিচ্ছে আন্দোলনে। ব্যানার টাঙানো নিয়ে সোমবারই বিশ্বভারতীর নিরাপত্তারক্ষীদের সঙ্গে ধস্তাধস্তি হয় ছাত্রছাত্রীদের। অভিযোগ, আন্দোলন আটকাতে একের পর এক সিদ্ধান্ত নিচ্ছে বিশ্বভারতী কতৃপক্ষ। বিশ্বভারতীর কর্মী, অধ্যাপকদের সমস্ত ছুটি বাতিল করা হয়েছে। যাঁরা ছুটিতে আছেন বা বাইরে রয়েছেন তাঁদের ক্যাম্পাসে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। বাতিল করে দেওয়া বিশ্বভারতীর সমস্ত ভর্তি প্রক্রিয়া। এর ফলে পড়াশুনা, সেমেস্টার সবই পিছিয়ে যাওয়ার আশঙ্কা। এমনকী পরিস্থিত স্বাভাবিক না হওয়া পর্যন্ত ফল প্রকাশও স্থগিত রেখেছ কর্তৃপক্ষ।

করোনাকালে এমনিতেই কার্যত ভেঙে পড়েছে শিক্ষা ব্যবস্থা। তার উপর বিশ্বভারতী কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে তাদের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে পড়তে পারে বলেই আশঙ্কা কয়েক হাজার ছাত্রছাত্রীর। এই বিষয়ে বিশ্বভারতীর এক ছাত্রীর প্রশ্ন, যারা আন্দোলন করছে তারা কেন্দ্রীয় অফিস বন্ধ রাখেনি। তারপরেও বিশ্ববিদ্যালয়ের কেন এই ধরনের সিদ্ধান্ত? ছাত্রীর অভিযোগ, 'এই উপাচার্য (Vice Chancellor) বিশ্ববিদ্যালয়ে রাজনীতি করতে এসেছেন, ছাত্রছাত্রীদের কথা তিনি ভাবেন না।'
 
এদিকে সোমবার (Monday) বিকেলে আন্দোলনরত ছাত্রছাত্রীদের সঙ্গে দেখা করতে যান কর্মসমিতির সদস্য মঞ্জুমোহন মুখোপাধ্যায় সহ প্রায় ২০০ অধ্যাপক ও কর্মী। কিন্তু ছাত্রছাত্রীরা অধ্যাপক ও কর্মীদের পথ আটকে অভিযোগ করে, এত লোক নিয়ে তাঁরা ভয় দেখাতে গিয়েছেন। তাঁরা প্রত্যেকে উপাচার্য ঘনিষ্ঠ, তাই তাঁদের সঙ্গে কথা বলবে না বলে জানিয়ে দেয় আন্দোলনরত ছাত্রছাত্রীরা। পরে মঞ্জুমোহন মুখোপাধ্যায় বলেন, 'আমরা কিছু সমাধান সূত্র নিয়ে গিয়েছিলাম। কিন্তু ছাত্রছাত্রীরা আমাদের সঙ্গে কথা বলল না।' প্রসঙ্গত ৩ পড়ুয়াকে বহিষ্কারের প্রতিবাদে গত শুক্রবার থেকে বিশ্বভারতীর উপাচার্যের বাড়ির সামনে বিক্ষোভ দেখাচ্ছে ছাত্রছাত্রীরা। 


 

Advertisement
Advertisement