scorecardresearch
 

School Admission Age: কোন বয়সে কোন ক্লাস? স্কুলে ভর্তির বয়সসীমা নিয়ে বিজ্ঞপ্তি রাজ্যের

চাইলেই শিশুদের খুশি মতো প্রথম শ্রেণীতে ভর্তি করানো যাবে না। ন্যূনতম বয়স হলে তবেই প্রথম শ্রেণীতে ভর্তি হওয়া যাবে। এই নিয়ে নির্দেশিকা প্রকাশ করল রাজ্যের শিক্ষা দফতর। আগামী শিক্ষাবর্ষে রাজ্যের স্কুলগুলিতে ছাত্রছাত্রীদের ভর্তির ক্ষেত্রে

Advertisement
School Admission Age School Admission Age

চাইলেই শিশুদের খুশি মতো প্রথম শ্রেণীতে ভর্তি করানো যাবে না। ন্যূনতম বয়স হলে তবেই প্রথম শ্রেণীতে ভর্তি হওয়া যাবে। এই নিয়ে নির্দেশিকা প্রকাশ করল রাজ্যের শিক্ষা দফতর। আগামী শিক্ষাবর্ষে রাজ্যের স্কুলগুলিতে  ছাত্রছাত্রীদের ভর্তির ক্ষেত্রে 

 নিয়মাবলী প্রকাশ করেছে রাজ্যের শিক্ষা দফতর। দ্বিতীয় থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির বয়সসীমা নির্ধারণ করা হয়েছে। এতে শিক্ষার্থীরা সুনির্দিষ্ট বয়সে স্কুলে ভর্তির সুযোগ পাবে।

 প্রত্যেকবারই প্রথম শ্রেণিতে ভর্তির আগে বা জানুয়ারি মাসে ভর্তির সময়সীমার আগে এই নির্দেশিকা জারি করে রাজ্য। এবারও কোন বয়সে কোন ক্লাসে ভর্তি হতে পারবে সেই সংক্রান্ত বিস্তারিত গাইডলাইন আকারে নির্দেশিকা জারি করা হয়েছে রাজ্যের তরফে।

আরও পড়ুন

রাজ্য স্কুল শিক্ষা দফতর নির্দেশিকা দিয়ে জানিয়েছে ন্যূনতম ৬ বছর হলে ক্লাস ওয়ানে ভর্তি হওয়া যাবে। তবে সেক্ষেত্রে বয়স সাত বছরের কম হতে হবে। রাজ্যের শিক্ষা দফতর জানিয়েছে, শিক্ষার অধিকার আইনে (২০০৯) ছয় থেকে ১৪ বছর ( বিশেষ ভাবে সক্ষম হলে ৬ থেকে ১৮ বছর) বয়সি পড়ুয়ারা বয়স অনুযায়ী কাছের প্রাক প্রাথমিক বা প্রাথমিক স্কুলে নির্দিষ্ট ক্লাসে ভর্ত হতে পারবে। ভর্তির জন্য তাদের বা অভিভাবকদের কোনও পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে না।

কোন বয়সে কোন ক্লাসে ভর্তি? থাকল হিসেব
প্রাক্প্রাথমিকে ভর্তি হতে হলে , ২০২৪ সালের ১ জানুয়ারি তাদের বয়স হতে হবে ৫ থেকে ৬ বছরের মধ্যে।

  • প্রথম শ্রেণিতে ভর্তি হতে চাইলে বয়স হতে হবে ৬ থেকে ৭ বছর।
  • দ্বিকীয় শ্রেণিতে ৭ থেকে ৮ বছর।
  • তৃতীয় শ্রেণিতে ৮ থেকে ৯ বছর।
  • চতুর্থ শ্রেণিতে ৯ থেকে ১০ বছর।
  • পঞ্চম শ্রেণিতে ১০ থেকে ১১ বছর।
  • ষষ্ঠ শ্রেণিতে ১১ থেকে ১২ বছর।
  • সপ্তম শ্রেণিতে ১২ থেকে ১৩ বছর।
  • অষ্টম শ্রেণিতে ভর্তি হতে গেলে পড়ুয়ার বয়স হতে হবে ১৩ থেকে ১৪ বছর। 

রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে, লটারির মাধ্যমেও যদি কোনও পড়ুয়া ভর্তি হওয়ার সুযোগ না পান সেক্ষেত্রে সংশ্লিষ্ট জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শকদের আধিকারিকদের কাছে আবেদন জানাবেন ওই পড়ুয়ার অভিভাবেকরা। ৩১ জানুয়ারি ২০২৪ সালের মধ্যে বিভিন্ন জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শকের আধিকারিকেরা ছাত্রছাত্রীদের ভর্তি সুনিশ্চিত করবে।
 

Advertisement

Advertisement