scorecardresearch
 

ফ্যাক্ট চেক: সবজি বিক্রি থেকে রাস্তায় রান্না! ইনফোসিস চেয়ারপার্সনকে নিয়ে ছড়ালো একগুচ্ছ ভুয়ো দাবি

ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে, ছবি দুটোর সঙ্গে যে দাবি করা হয়েছে তা সঠিক নয়। প্রতিদিন সবজি বিক্রি বা দরিদ্রদের জন্য রাস্তায় বসে রান্নার মতো কোনও কাজ সুধা মূর্তি করেন না। ছবিগুলো দুটো আলাদা আলাদা অনুষ্ঠানে তোলা।

Advertisement
প্রতিদিন সবজি বিক্রি থেকে মাটিতে বসে রান্না! ইনফোসিস চেয়ারপার্সনকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় ছড়ালো একগুচ্ছ ভুয়ো দাবি প্রতিদিন সবজি বিক্রি থেকে মাটিতে বসে রান্না! ইনফোসিস চেয়ারপার্সনকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় ছড়ালো একগুচ্ছ ভুয়ো দাবি

ইনফোসিস, তথ্য-প্রযুক্তির জগতে এক বড় নাম। সংস্থার পাশাপাশি নিজেদের ছিমছাম জীবনযাপনের জন্য, আরও প্রসিদ্ধ ইনফোসিসের চেয়ারম্যান নারায়ণ মূর্তি এবং তাঁর স্ত্রী তথা ইনফোসিসের চেয়ারপার্সন সুধা মূর্তি

এবার শ্রীমতি সুধা মূর্তিকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় ছড়াচ্ছে একটি দাবি।  ইনফোসিসের চেয়ারপার্সনের দুটো ছবির একটি কোলাজ পোস্ট করা হয়েছে যার মধ্যে একটিতে দেখা যাচ্ছে, তিনি মাটিতে বসে রয়েছেন এবং চারপাশে প্রচুর সবজি। অন্য ছবিটিতে দেখা যাচ্ছে, রাস্তায় বসে মাটির হাঁড়িতে রান্না করছেন সুধা মূর্তি। সত্যিই ছবি দুটো দেখে মনেই হবে না যে তিনি বিশ্ব বিখ্যাত তথ্য-প্রযুক্তি সংস্থা ইনফোসিসের চেয়ারপার্সন। এই ছবির কোলাজ পোস্ট করে সোশ্যাল মিডিয়ায় দাবি করা হয়েছে, সুধা মূর্তি প্রতিদিন সময় বের করে সবজি বিক্রি করেন এবং ফুটপাতের পাশে বসে দরিদ্র মানুষের জন্য রান্না করেন।  

যদিও ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে, ছবি দুটোর সঙ্গে যে দাবি করা হয়েছে তা সঠিক নয়। প্রতিদিন সবজি বিক্রি বা দরিদ্রদের জন্য রাস্তায় বসে রান্নার মতো কোনও কাজ সুধা মূর্তি করেন না। ছবিগুলো দুটো আলাদা আলাদা অনুষ্ঠানে তোলা।

কীভাবে এগলো অনুসন্ধান?

প্রথম ছবি অর্থাৎ যেটাতে সুধা মূর্তিকে সবজির সঙ্গে মাটিতে বসে থাকতে দেখা যাচ্ছে, আমরা সেটার রিভার্স ইমেজ সার্চ করি। ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর Times Now ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে আমরা একই ছবি দেখতে পাই। সেখান থেকে জানা যায়, ওই বছরও ছবিটি এখই দাবি-সহ ভাইরাল হয়েছিল। তখ ছবিটি সম্পর্কে খোদ মুখ খুলেছিলেন ইনফোসিসের চেয়ারপার্সন। সুধা মূর্তি স্পষ্ট জানিয়েছিলেন, সবজি বিক্রি করতে তিনি রাস্তায় বসেননি। যা সোশ্যাল মিডিয়ায় রটানো হচ্ছে, তা ভুল। বরং জয়নগরের রাঘবেন্দ্র মঠের একটি বার্ষিক অনুষ্ঠানের সময় তিনি সবজি বেছে নিচ্ছিলেন। কারণ, পরের তিন দিন তাঁকে সেই সবজি দিয়ে রান্না করতে হত। মঠটি তাঁর বাড়ির কাছেই অবস্থিত।

Advertisement

Economic Times-এর ওয়েবসাইটে ২০২০ সালের ৯ অক্টোবর একই ছবি-সহ খবরটি প্রকাশিত হয়েছিল।

দ্বিতীয় ছবিতে দেখা যাচ্ছে, রাস্তায় বসে মাটির হাঁড়িতে রান্না করছেন সুধা মূর্তি। ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে জানা যায়, সেটা ২০২৩ সালে তোলা। Deccan Herald ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, তিরুবনন্তপুরমের আত্তুকাল ভাগ্যবতী মন্দিরে পোঙ্গাল উৎসবের প্রথা মেনে  রান্না করছিলাম সুধা মূর্তি।

Business Today ও Slurrp.Com ওয়েবসাইটেও একই ছবি, একই দাবি-সহ প্রকাশিত হয়েছিল।

সুতরাং এখন এটা বলাই যায়, ভাইরাল দাবিটির কোনও সত্যতা নেই। প্রতিদিন সবজি বিক্রি বা দরিদ্রদের জন্য রাস্তায় বসে রান্নার মতো কোনও কাজ সুধা মূর্তি করেন না। ছবিগুলো দুটো আলাদা আলাদা অনুষ্ঠানে তোলা।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

সুধা মূর্তি প্রতিদিন সময় বের করে সবজি বিক্রি করেন এবং ফুটপাতের পাশে বসে দরিদ্র মানুষের জন্য রান্না করেন।

ফলাফল

ভাইরাল দাবিটির কোনও সত্যতা নেই। প্রতিদিন সবজি বিক্রি বা দরিদ্রদের জন্য রাস্তায় বসে রান্নার মতো কোনও কাজ সুধা মূর্তি করেন না। ছবিগুলো দুটো আলাদা আলাদা অনুষ্ঠানে তোলা।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement