scorecardresearch
 

ফ্যাক্ট চেক: অভিষেকের সমর্থনে সভা করবেন অধীর-সেলিম? ইয়েচুরিকে উদ্ধৃত করে ছড়ালো ভুয়ো পোস্টকার্ড

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট তদন্ত করে দেখেছে যে, সীতারাম ইয়েচুরি এমন কোনও মন্তব্য করেননি। ভাইরাল পোস্টকার্ডটি অনেকাংশে সম্পাদিত বা এডিটেড।

Advertisement
ইয়েচুরিকে উদ্ধৃত করে ছড়ালো ভুয়ো পোস্টকার্ড ইয়েচুরিকে উদ্ধৃত করে ছড়ালো ভুয়ো পোস্টকার্ড

সম্প্রতি মুম্বইয়ে অনুষ্ঠিত হয়েছে  I.N.D.I.A জোটের ততীয় বৈঠক। সর্বসম্মতভাবে তৈরি হয়েছে ১৪ সদস্যের একটি সমন্বয় কমিটি। গত দুবারের মতোই এবারের বৈঠকেও এক মঞ্চে দেখা গিয়েছে সিপিএম-এর সীতারাম ইয়েচুরি, তৃণমূলের তরফে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। রাজ্যে তৃণমূলের বিরুদ্ধে লড়াই করলেও, দিল্লিতে মোদীকে মাত দিতে মমতাতেই আস্থা রেখেছে কংগ্রেস। বিরোধীদের এই অবস্থানের জোর সমালোচনাও করছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের সদস্যরা।

এসবের মধ্যে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি পোস্টকার্ড। যা রাজ্য রাজনীতির ক্ষেত্রে একটি বড় খবর হতে পারে। পোস্টকার্ডটিতে সিপিএম-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির ছবি রয়েছে এবং তাঁকে উদ্ধৃত করে লেখা রয়েছে, "অভিষেকের সমর্থনে সভা করবেন অধীর-সেলিম। আমরা সবাই এক।"

একই পোস্টকার্ড দেখা যাবে এখানে, এখানেএখানে  

যদিও ইন্ডিয়া টুডে ফ্যাক্ট তদন্ত করে দেখেছে যে, সীতারাম ইয়েচুরি এমন কোনও মন্তব্য করেননি। ভাইরাল পোস্টকার্ডটি অনেকাংশে সম্পাদিত বা এডিটেড।

কীভাবে এগলো অনুসন্ধান?

দিল্লিতে মোদী তথা বিজেপির বিরুদ্ধে একজোট হয়ে লড়াই করলেও এ রাজ্যে কোনও শর্তেই তৃণমূলের হাত ধরবে না, বারবার একথাই বলেছে সিপিএম-কংগ্রেস

মুম্বইয়ে I.N.D.I.A জোটের তৃতীয় বৈঠকের দিনই, ধূপগুড়িতে তৃণমূল-বিজেপিকে একযোগে আক্রমণ শানিয়েছেন অধীর-সেলিমরা

এই পরিস্থিতিতে সীতারাম ইয়েচুরি অভিষেক বন্দ্য়োপাধ্যায়ের হয়ে অধীর-সেলিমদের প্রচারের কথা ঘোষণা করলে, তা রাজ্য রাজনীতিতে একটি অত্যন্ত বড় খবর হত। কিন্তু ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করে আমরা এমন কোনও খবর খুঁজে পাইনি।

এরপর আরও সার্চ করলে আমরা দেখতে পাই, ভাইরাল পোস্টকার্ডটি আসলে এবিপি আনন্দের ফেসবুকে পোস্ট করা একটি খবরের সম্পাদিত ছবি। খবরটি পয়লা সেপ্টেম্বর ফেসবুকে পোস্ট করা হয়েছিল সেখানে সীতারাম ইয়েচুরির ছবির উপর লেখা ছিল 'আমরা সবাই এক' লাইনটি। কিন্তু ভাইরাল পোস্টকার্ডে "অভিষেকের সমর্থনে সভা করবেন অধীর-সেলিম" -এই অতিরিক্ত লাইনটি যোগ করে পুরো অর্থই বদলে দেওয়া হয়েছে।

Advertisement

এরপর ইন্ডিয়া টুডের তরফে প্রদেশ কংগ্রেস সভাপতি তথা লোকসভায় কংগ্রেসের নেতা অধীর চৌধুরীর সঙ্গে সরাসরি যোগাযোগ করা হয়। তিনি ভাইরাল পোস্টকার্ডটিকে ভুয়ো বলে দাবি করেন। একই প্রতিক্রিয়া দিয়েছেন সিপিএম-এর সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও।

সুতরাং এখন আর বলার অপেক্ষা রাখে না যে, ভাইরাল পোস্টকার্ডটি ভুয়ো এবং সম্পাদিত। সীতারাম ইয়েচুরির মন্তব্যকে বিকৃত করে সেখানে লেখা হয়েছে।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

পোস্টকার্ডটিতে সিপিএম-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির ছবি রয়েছে এবং তাঁকে উদ্ধৃত করে লেখা রয়েছে, "অভিষেকের সমর্থনে সভা করবেন অধীর-সেলিম। আমরা সবাই এক।"

ফলাফল

ভাইরাল পোস্টকার্ডটি ভুয়ো এবং সম্পাদিত। সীতারাম ইয়েচুরির মন্তব্যকে বিকৃত করে সেখানে লেখা হয়েছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement