scorecardresearch
 

ফ্যাক্ট চেক: রেকর্ড ভাঙা দূর, ১০৩ বছরের এই বৃদ্ধা কোনও দিনই অলিম্পিক গেমসে অংশ নেননি

আজ তক ফ্যাক চেক অনুসন্ধান করে দেখেছে যে Diane Friedman-এর অলিম্পিকে অংশ নিয়ে রেকর্ড ভাঙার দাবিটি মিথ্যা। তিনি কখনই অলিম্পিক গেমসে অংশ নেননি। 

Advertisement

চলতি জুলাই মাস থেকেই প্যারিসে বসতে চলেছে অলিম্পিকের আসর। এই উপলক্ষ্যে ভারতীয় অ্যাথলিটদের দিকে নজর রয়েছে দেশবাসীর। এমন সময়ে সোশ্যাল মিডিয়ায় এক বৃদ্ধার ছবি বেশ ভাইরাল হচ্ছে যাঁকে একটি ট্র্যাকে দৌড়াতে দেখা যাচ্ছে। ছবিটি শেয়ার করে দাবি করা হচ্ছে যে Diane Friedman নামের ১০৩ বছর বয়সী এই বৃদ্ধা অলিম্পিকে সবথেকে বেশি বয়সী ক্রীড়াবিদ হয়ে রেকর্ড গড়েছেন। 

বৃদ্ধার এই ছবিটি-সহ একই ধরনের পোস্ট অনেকেই শেয়ার করেছেন। শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে, "Diane Friedman এর বয়স ১০৩ বছর। ৭০ বছর বয়সে এই মানুষটি সিদ্ধান্ত নেয় দৌড়বিদ হওয়ার। তার বন্ধুরা এটা নিয়ে তাকে খুব উপহাস করতো। বলতো, "এটা দৌঁড়ের বয়স নয়।" আমাদের দেশেও বলে এই বয়সে দৌঁড়ালে হাঁটু ক্ষয় হয়। Diane কারো উপহাসে মনযোগ দিতেন না। তিনি দৌঁড়াতেই থাকেন। অবশেষে তিনি অলিম্পিকে বয়সভিত্তিক (১০০-১০৪) কয়েকটি  রেকর্ড ভাঙেন। 100 meters - 36.71 seconds. 200 meters - 1 minute and 29.78 seconds." (ক্যাপশনের সকল বানান অপরিবর্তিত)

একই দাবি-সহ একাধিক ফেসবুক পোস্ট এখানে, এখানে, এখানে দেখা যাবে। 

আজ তক ফ্যাক চেক অনুসন্ধান করে দেখেছে যে Diane Friedman-এর অলিম্পিকে অংশ নিয়ে রেকর্ড ভাঙার দাবিটি মিথ্যা। তিনি কখনই অলিম্পিক গেমসে অংশ নেননি। 

কীভাবে জানা গেল সত্যি

যদি Diane Friedman সত্যিই অলিম্পিকে বয়সভিত্তিক কোনও রেকর্ড ভেঙে থাকতেন, তবে তাঁকে নিশ্চিতভাবেই দেশ-বিদেশের সংবাদ মাধ্যমে নানা খবর প্রকাশ হতো। কিন্তু কিওয়ার্ড সার্চ করে আমরা তেমন কোনও সংবাদ মাধ্যমের খবর খুঁজে পাইনি। 

পক্ষান্তরে Age Is No Barrier নামের একটি ওয়েবসাইটে তাঁকে নিয়ে লেখা একটি প্রবন্ধ দেখতে পাওয়া যায়। ২০২১ সালে প্রকাশিত এই প্রবন্ধে লেখা হয় যে Diane-র বয়স সেই সময় ১০০ বছর ছিল এবং তাঁর কাহিনি সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়েছে।  

Advertisement

সেই প্রবন্ধতে ওই বৃদ্ধার কোচের সঙ্গে পরিচয় করানো হয়, এবং দৌড় বাদেও তিনি যে বর্শা ছোড়ার মতো ক্রীড়ায় অংশ নিয়ে থাকেন সে সবও দেখানো হয়। তবে কোথাও লেখা হয়নি যে তিনি অলিম্পিকে অংশ নিয়ে বয়সভিত্তিক রেকর্ড ভেঙেছেন। বা এমনটাও লেখা হয়নি যে তিনি অলিম্পিকে অংশ নিতে চলেছেন। ফলে এই দাবির সত্যতা সম্পর্কে প্রশ্নচিহ্ন উঠে যায়। 

এই দাবির উৎস খুঁজতে এরপর আমরা অ্যাডভান্স সার্চের সাহায্যে কিছু কিওয়ার্ড ব্যবহার করে সার্চ করি। তখন গ্রোইং বোল্ডার নামের একটি ওয়েবসাইটে Diane Friedman সম্পর্কে আরও কিছু তথ্য পাওয়া যায়। সেখানে লেখা হয়, তিনি মার্কিং যুক্তরাষ্ট্রের ওহায়ো রাজ্যের বাসিন্দা। এবং 'মিশিগান সিনিয়র অলিম্পিক্স' নামের একটি স্থানীয় প্রতিযোগীতায় তিনি ১০০ এবং ২০০ মিটারের দৌড়ে তিনি ওই রেকর্ডগুলি করেন। তাঁর সেই দৌড়ের ভিডিও নীচে দেওয়া রইল। 

সমস্ত তথ্যপ্রমাণ থেকেই কার্যত নিশ্চিত হওয়া যায় যে অলিম্পিক গেমসের সঙ্গে এই স্থানীয় প্রতিযোগীতার কোনও সম্পর্ক নেই।  

বয়সের ভিত্তিতে সর্ববরিষ্ঠ অলিম্পিয়ান কে?

সবথেকে বেশি বয়সের কোন ব্যক্তি অলিম্পিকে অংশ নিয়েছেন সেই বিষয়ে সার্চ করে আমরা অলিম্পিক গেমসের সরকারি ওয়েবসাইটে একটি তথ্য পাই। সেখানে লেখা হয়,  ১৯২০ সালে সুইডেনের অস্কার শোয়ান ৭২ বছর ও ২৮১ দিন বয়সে অলিম্পিকের শুটিং প্রতিযোগীতায় অংশ নিয়েছিলেন। এখনও পর্যন্ত সেটাই রেকর্ড। 

অর্থাৎ বুঝতে বাকি থাকে না, মার্কিং যুক্তরাষ্ট্রের অসম্পর্কিত এক বৃদ্ধার ছবি অলিম্পিকের সর্ববরিষ্ঠ রেকর্ডধারীর দাবিতে প্রচার করা হচ্ছে। 

 

ফ্যাক্ট চেক

Social Media Users

দাবি

ছবিতে দেখতে পাওয়া এই বৃদ্ধা ১০৩ বছর বয়সে বয়সের ভিত্তিতে সর্ববরিষ্ঠ অলিম্পিয়ান হয়ে রেকর্ড গড়েছেন। 

ফলাফল

এই বৃদ্ধা কোনওদিন অলিম্পিক গেমসে অংশ নেননি। ১৯২০ সালে সুইডেনের অস্কার শোয়ান ৭২ বছর ও ২৮১ দিন বয়সে অলিম্পিকের শুটিং প্রতিযোগীতায় অংশ নিয়েছিলেন। এখনও পর্যন্ত সেটাই রেকর্ড।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Social Media Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement