scorecardresearch
 

ফ্যাক্ট চেক: বনগাঁয় সম্ভাব্য জয়ী তৃণমূল প্রার্থী বিশ্বজিৎ দাস? ভোটের আবহে ভাইরাল ভুয়ো স্ক্রিনশট

ভোটের আবহে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এবিপি আনন্দের ওপিনিয়ন পোলের একটি স্ক্রিনশট। যেখানে বনগাঁ লোকসভা কেন্দ্রে তৃণমূলের বিশ্বজিৎ দাসকে সম্ভাব্য জয়ী হিসাবে দেখানো হয়েছে।

Advertisement

গত ২০ মে পঞ্চম দফার ভোট চলাকালীন বা তার আগে থেকেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এবিপি আনন্দের ওপিনিয়ন পোলের একটি স্ক্রিনশট। যেখানে বনগাঁ লোকসভা কেন্দ্রে তৃণমূলের বিশ্বজিৎ দাসকে সম্ভাব্য জয়ী হিসাবে দেখানো হয়েছে।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী এবিপি আনন্দ ও সি ভোটারে যৌথ উদ্যোগে করা এই ওপিনিয়ন পোলের স্ক্রিনশটটি শেয়ার করে লিখেছেন, “বনগাঁয় সম্ভাব্য জয়ী বিশ্বজিৎ দাস। বনগাঁ এবার ফুস। Opinion Poll- Abp আনন্দ।”

অপর এক ফেসবুক ব্যবহারকারী এই একই স্ক্রিনশট শেয়ার করে লিখেছেন, “জয় শুধু সময়ের অপেক্ষা। জয় বাংলা। বনগাঁ ও গয়েশপুরবাসীর সব ভোট বিশ্বজিৎ দাসের পক্ষে।” (সব ক্যাপশনের বানান অপরিবর্তিত।) এমনই একটি পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে ভাইরাল স্ক্রিনশটটি ভুয়ো। আসলে এবিপি আনন্দ তাদের ওপিনিয়ন পোলে সম্ভাব্য জয়ী হিসেবে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুরকে দেখিয়েছিল।

কীভাবে জানা গেল সত্য?

বনগাঁ লোকসভা কেন্দ্র নিয়ে এবিপি আনন্দের করা ওপিনিয়ন পোলের সত্যতা জানতে আমরা এবিষয়ে একাধিক কিওয়ার্ড সার্চ করি। এবং খুঁজে বার করার চেষ্টা করি বনগাঁ লোকসভা কেন্দ্রে এবিপি আনন্দ কোন প্রার্থীকে সম্ভাব্য জয়ী হিসেবে দেখিয়েছে। তখন আমরা গত ১২ এপ্রিল এবিপি আনন্দের ওয়েবসাইটে একটি প্রতিবেদন দেখতে পাই। সেখানে সম্ভাব্য জয়ী হিসেবে বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুর দেখানো হয়েছে। 

এবিপি আনন্দের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য থেকে এটা অনুমান করা যায় যে ভাইরাল স্ক্রিনশটটি ভুয়ো হতে পারে। তবে ভাইরাল স্ক্রিনশটটি যেহেতু এবিপি আনন্দ টিভি চ্যানেলের। তাই এবিষয়ে আমরা ১০০ শতাংশ নিশ্চিত হতে পুনরায় কিওয়ার্ড সার্চের মাধ্যমে খুঁজে বার করার চেষ্টা করি এবিপি আনন্দ টিভি চ্যানেলে ঠিক কবে বনগাঁ লোকসভা কেন্দ্র সংক্রান্ত ওপিনিয়ন পোল নিয়ে অনুষ্ঠান করা হয়েছিল। 

Advertisement

তখন আমরা দেখতে পাই, গত ১২ এপ্রিল এবিপি আনন্দর ইউটিউব চ্যানেলে "C Voter Opinion Poll (পর্ব ২)" ক্যাপশন দিয়ে একটি ভিডিও আপলোড করা হয়েছিল। সেই ভিডিয়োর ঠিক ৩৯:৫০ মিনিট নাগাদ ওপিনিয়ন পোল সংক্রান্ত সমীক্ষা রিপোর্ট দেখানো শুরু হয়। আর ভিডিয়োতে সঞ্চালক বলছেন, “বনগাঁয় তৃণমূলের প্রার্থী বিশ্বজিৎ দাস, কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর বিজেপির প্রার্থী এবং জোটের তরফে কংগ্রেস প্রার্থী প্রদীপ বিশ্বাস।  আগামী ২০ মে অর্থাৎ পঞ্চম দফায় বনগাঁয় ভোট গ্রহণ। সি ভোটার কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুরকে সম্ভাব্য জয়ী হিসেবে এগিয়ে রাখছে।”

এর থেকে প্রমাণ হয় যে সোশ্যাল মিডিয়ায় এবিপি আনন্দর একটি বিকৃত স্ক্রিনশট শেয়ার করে মিথ্যে প্রচার করা হচ্ছে।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

ABP আনন্দ এবং C Voter-এর ওপিনিয়ন পোলে দেখা যাচ্ছে যে বনগাঁ লোকসভা কেন্দ্র সম্ভাব্য জয়ী তৃণমূল প্রার্থী বিশ্বজিৎ দাস।

ফলাফল

ভাইরাল স্ক্রিনশটটি ভুয়ো। আসলে এবিপি আনন্দ তাদের ওপিনিয়ন পোলে সম্ভাব্য জয়ী হিসেবে কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুরকে দেখানো হয়েছিল।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement