scorecardresearch
 

ফ্যাক্ট চেক: অযোধ্যার রাম মন্দিরের দাবিতে আবারও ছড়াচ্ছে দিল্লির অক্ষরধাম মন্দিরের ছবি

সোশ্যাল মিডিয়ায় একটি ছবি বেশ ভাইরাল হতে শুরু করেছে। যেখানে বেশ উচ্চতা থেকে তোলা একটি মন্দিরের ছবি দেখা যাচ্ছে। ছবিটি শেয়ার করে সেটিকে অযোধ্যার রাম মন্দিরের দৃশ্য বলে দাবি করা হচ্ছে।

Advertisement
ফ্যাক্ট চেক: অযোধ্যার রাম মন্দিরের দাবিতে আবারও ছড়াচ্ছে দিল্লির অক্ষরধাম মন্দিরের ছবি ফ্যাক্ট চেক: অযোধ্যার রাম মন্দিরের দাবিতে আবারও ছড়াচ্ছে দিল্লির অক্ষরধাম মন্দিরের ছবি

বহু অপেক্ষার পর অবশেষে আগামী জানুয়ারী মাসের ২২ তারিখ অযোধ্যায় দ্বারোদ্ঘাটন হতে চলেছে ভগবান রাম লালার মন্দিরের। এই বিশেষ দিনে, বিরাট সমারোহের মাধ্যমে উদ্বোধন হবে এই স্থাপত্য। দিনটির মাহাত্মের কথা মাথায় রেখে, দেখের নামী-দামি তারকাদের সেদিন অযোধ্যায় আমন্ত্রণ জানানো হয়েছে।

এই দিনটির প্রায় মাসখানেক বাকি থাকতেই সোশ্যাল মিডিয়ায় একটি ছবি বেশ ভাইরাল হতে শুরু করেছে। যেখানে বেশ উচ্চতা থেকে তোলা একটি মন্দিরের ছবি দেখা যাচ্ছে। ছবিটি শেয়ার করে সেটিকে অযোধ্যার রাম মন্দিরের দৃশ্য বলে দাবি করা হচ্ছে।

মন্দিরের ছবিটি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে, "আগামি ২২ই জানুয়ারি ২০২৪ সালে পৃথিবীর ইতিহাসে সাক্ষী হতে চলেছে ভগবান শ্রী রামচন্দ্রের জন্মভূমি অযোধ্যা, স্বগৌরবে উদ্বোধন হতে যাচ্ছে পৃথিবী বিখ্যাত রাম মন্দির।"

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে ভাইরাল ছবিটি অযোধ্যার রাম মন্দির নয়, বরং দিল্লির অক্ষরধাম মন্দিরের।

কীভাবে জানা গেল সত্যি

ভাইরাল ছবিটিকে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে খোঁজার পর ওই একই ছবি আমরা দ্য হিন্দু পোর্টাল নামক একটি ওয়েবসাইটে দেখতে পাই যেখানে ভারতের প্রাচীন হিন্দু মন্দিরগুলির ছবি-সহ সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হয়েছিল।

সেখানে আমরা ওই একই ছবি দেখতে পাই যা নাকি দিল্লির অক্ষরধাম মন্দির বলে উল্লেখ করা হয়। ৮০০০ বর্গমিটার এলাকাজুড়ে বিস্তৃত এই মন্দিরটির শুভ উদ্বোধন ২০০৫ সালে হয়েছিল। তথ্য অনুযায়ী, এটি হিন্দু স্বামীনারায়ণ গ্রুপের তৈরি।

গুগল ম্যাপে অক্ষরধাম মন্দির সার্চ করা হলে দিল্লির লোকেশনে ওই মন্দিরের একই ছবি দেখতে পাওয়া যাবে। রোশন কুমার নামে এক ব্যক্তি জুলাই ২০১৯ সালের জুলাই মাসে এই ছবিটি গুগল ম্যাপে আপলোড করেছিলেন। এ বাদে অক্ষরধাম মন্দিরের নিজস্ব ওয়েবসাইটেও এই একই কাঠামোর ছবি দেখতে পাওয়া যাবে।

Advertisement

রাম মন্দিরের নকশা করেছেন স্থপতি নিখিল সোমপুরা। এই মন্দিরটি ১৬১ ফুট উঁচু এবং এর তিনটি তলা রয়েছে। বর্তমানে রাম মন্দিরের নির্মাণকার্য প্রায় শেষ হয়ে এসেছে। মন্দিরের নির্মাণকার্য এই মুহূর্তে কোন অবস্থায় রয়েছে তা নীচের এই ইন্ডিয়া টুডের প্রতিবেদনে দেখা যাবে।

উল্লেখ্য, অযোধ্যায় রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের পরও অক্ষরধাম মন্দিরের এই ছবি রাম মন্দিরের প্রস্তাবিত ডিজাইনের ছবি বলে ছড়িয়েছিল। তখনও আজতক ফ্যাক্ট চেকের পক্ষ থেকে এর সত্যতা যাচাই করা হয়।

 

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

ছবিতে অযোধ্যার রাম মন্দির দেখতে পাওয়া যাচ্ছে যা ২০২৪ সালে ২২ জানুয়ারী উদ্বোধন হবে। 

ফলাফল

এই ছবিটি রাম মন্দির নয় বরং দিল্লির অক্ষরধাম মন্দিরের। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement