scorecardresearch
 

ফ্যাক্ট চেক: অনন্ত অম্বানির প্রাক-বিবাহ অনুষ্ঠানে এলন মাস্ক? AI-দ্বারা তৈরি ছবিতে ছড়াচ্ছে বিভ্রান্তি

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে এলন মাস্কের এই অনুষ্ঠানে যোগ দেওয়ার দাবিটি সত্যি নয়। ভাইরাল ছবিটি এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার দ্বারা তৈরি। 

Advertisement

গুজরাতের জামনগরে চাঁদের হাট বসেছে। মুকেশ ও নীতা অম্বানির ছোট ছেলে অনন্তের প্রাক-বিবাহ অনুষ্ঠানে যোগ দিতে সেখানে হাজির হয়েছেন দেশ-বিদেশের নামী-দামি তারকা থেকে শুরু করে উদ্যোগপতিরা। সেই সূত্র ধরেই এবার একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দাবি করা হচ্ছে যে, এলন মাস্কও নাকি সেই অনুষ্ঠানে যোগ দিয়েছেন। 

যেহেতু এলন মাস্ক বিশ্বের প্রথম দুই ধনকুবেরের মধ্যে একজন, তাই তাঁর ভারতে আসা বা এই অনুষ্ঠানে যোগ দেওয়ার দাবি করে অনেকেই এই ছবি শেয়ার করছেন। ছবি শেয়ার করে লেখা হচ্ছে, "অনন্ত আম্বানি এবং রাধিকা মার্চেন্টের প্রাক-বিবাহ অনুষ্ঠানে এলন মাস্ক।"

একই দাবিতে অনেকেই ছবিটি ফেসবুকে শেয়ার করছেন। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে এলন মাস্কের এই অনুষ্ঠানে যোগ দেওয়ার দাবিটি সত্যি নয়। ভাইরাল ছবিটি এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার দ্বারা তৈরি। 

কীভাবে জানা গেল সত্যি 

অম্বানি পরিবারের এই অনুষ্ঠানকে কেন্দ্র করে যত বড়-বড় সেলিব্রিটি আসছেন, বিশেষ  করে যারা বিদেশ থেকে এসেছেন, তাদের প্রতি অতিরিক্ত নজর রয়েছে সংবাদ মাধ্যমের। তাঁদের আসা থেকে খাওয়া, পোশাক, সব নিয়েই খবর হচ্ছে গণমাধ্যমে। ফলে এলন মাস্কের মতো ব্যক্তি যদি জামনগরে আসেন, তবে সেই বিষয়েও সংবাদ মাধ্যমে খবর হবে, এটাই স্বাভাবিক।  

কিন্তু, নানা ভাষায় কিওয়ার্ড সার্চ করেও এমন কোনও বিশ্বাসযোগ্য সংবাদ মাধ্যমের খবর আমরা দেখতে পাইনি যেখানে লেখা হয় যে এলন মাস্ক এই অনুষ্ঠানে যোগ দিতে এসেছেন। যার থেকে কার্যত ধরে নেওয়া যায় যে দাবিটি সত্যি নয়।

ভাইরাল হওয়া ছবিটি ভালভাবে লক্ষ্য করলে দেখা যাবে, মাস্কের চোখের দু-পাশের ভাঁজে, ও বাঁ-হাতের উপরের দিকে কিছু অস্বাভাবিকত্ব রয়েছে। এই ধরনের ছোটখাটো অসঙ্গতি সাধারণত এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) দ্বারা তৈরি ছবিতে বিশেষভাবে লক্ষ্য করা যায়। 

Advertisement

ছবিটি সত্যিই এআই দ্বারা তৈরি কি না, এই বিষয়টি পরীক্ষা করতে আমরা যাচাইকারী সফটওয়্যার AI or NOT এবং AI-IMAGE-DETECTOR-এর সাহায্য নেই। ছবিটি পরীক্ষা করে দেখা যায়, এটি সত্যিই AI দ্বারা তৈরি। পরীক্ষার ফলাফল নীচে তুলে দেওয়া হল। 

অর্থাৎ, বোঝাই যাচ্ছে যে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি একটি ছবিকে এলন মাস্কের আসল উপস্থিতি বলে রটানো হচ্ছে সোশ্যাল মিডিয়ায়।  
 
 

 

ফ্যাক্ট চেক

Social Media Users

দাবি

অনন্ত অম্বানির প্রাক-বিবাহ অনুষ্ঠানে গুজরাটের জামনগরে এলন মাস্ক।

ফলাফল

এলন মাস্ক এই অনুষ্ঠানে যোগ দিতে ভারতে আসেননি। ছবিটি এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার দ্বারা তৈরি। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Social Media Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement