scorecardresearch
 

ফ্যাক্ট চেক: বিজেপি-র মিছিলে উঠল শুভেন্দু-বিরোধী স্লোগান? ছড়ানো হচ্ছে সম্পাদিত ভিডিও

ভাইরাল ভিডিওতে বিজেপি-র মিছিল থেকে "চোর চোর চোরটা, শিশিরবাবুর ছেলেটা" স্লোগান উঠতেও শোনা যাচ্ছে।

Advertisement
বিজেপি-র মিছিলে উঠল শুভেন্দু-বিরোধী স্লোগান? জানুন এই ভিডিও-র সত্যতা বিজেপি-র মিছিলে উঠল শুভেন্দু-বিরোধী স্লোগান? জানুন এই ভিডিও-র সত্যতা

সম্প্রতি গণমাধ্যমে বিজেপি-র মিছিলের একটি ভিডিও বেশ শেয়ার করা হচ্ছে। ভিডিওতে গেরুয়া শিবিরের একটি মিছিল থেকে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে নিশানা করে স্লোগান তোলা হয়েছে বলে দাবি করছেন নেটিজেনদের একাংশ। 

ভাইরাল ভিডিওটিতে বিজেপি-র পতাকা হাতে বেশ কিছু কর্মীকে দেখা যাচ্ছে হাঁটতে। তাঁদের হাতে "চোর ধরো জেল ভরো" লেখা একটি ব্যানারও রয়েছে। সেই সঙ্গে ভিডিওটিতে "চোর চোর চোরটা, শিশিরবাবুর ছেলেটা" স্লোগান উঠতেও শোনা যাচ্ছে।

 

এই ভিডিওটি শেয়ার করে বেশ কিছু ফেসবুক ব্যবহারকারী লিখেছেন যে, "আমিও কি ঠিক শুনছি....? বিজেপি মিছিল থেকে আওয়াজ উঠেছে "চোর চোর চোরটা শিশির বাবুর ছেলেটা"।

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে যে ভাইরাল ভিডিওতে মিথ্যে দাবি করা হয়েছে। কয়েকমাস আগের একটি ঘটনার অডিও জুড়ে বিভ্রান্তিকরভাবে এই ভিডিও শেয়ার হচ্ছে। 

আফয়া অনুসন্ধান

সবার প্রথম আমরা খুঁজে দেখার চেষ্টা করি যে বিজেপি-র কোনও মিছিল থেকে এমন কোনও স্লোগান উঠেছে কিনা। যদি এমনটা হয়ে থাকত তবে সেই নিয়ে অবশ্যই কোথাও না কোথাও খবর প্রকাশ পেত। কিন্তু সেরকম কোনও খবর আমরা পাইনি।

এরপর আমরা ওই নির্দিষ্ট স্লোগানটি সম্পর্কে খোঁজা শুরু করি। তখন একটি বাংলা পোর্টালের খবর খুঁজে পাই যা চলতি বছরের গত ১৪ ফেব্রুয়ারি প্রকাশ পেয়েছিল। সেখানে লেখা হয়, ওই বিশেষ স্লোগানটি শুনে রাজ্যের বিরোধী দলনেতা মেজাজ হারিয়ে তেড়ে গিয়েছিলেন। 

ওই ঘটনা সম্পর্কে আরও কিছু কিওয়ার্ড সার্চ করার পর আমরা সংবাদ প্রতিদিনের একটি খবর খুঁজে পাই যা একই দিনে প্রকাশ পেয়েছিল। "হাজরায় বিক্ষোভের মুখে শুভেন্দু, বাবার নামে স্লোগান ওঠায় মেজাজ হারালেন বিরোধী দলনেতা" শীর্ষক ওই খবরে লেখা হয়, পুলওয়ামা দিবসে শহিদ স্মরণ অনুষ্ঠানে গিয়ে ব্যাপক বিক্ষোভের মুখে পড়েন রাজ্যের বিরোধী দলনেতা। হাজরায় আশুতোষ কলেজের সামনে এই ঘটনা ঘটে। 

Advertisement

এরপর আমরা ওই একই দিনের ঘটনার বেশ কিছু ভিডিও খুঁজে বের করি। ১৪ ফেব্রুয়ারি নিউজ১৮-এ প্রকাশিত একটি ভিডিওতে আমরা দেখতে পাই, শুভেন্দুকে উদ্দেশ্য করে তৃণমূলের ছাত্র পরিষদের সদস্যরা ওই স্লোগান দেওয়ার পর মেজাজ হারিয়ে তাদেরকে তেড়ে যান বিজেপি নেতা। শুভেন্দুকে বারংবার বলতে শোনা যায়, "এটা কাকে বলছ!" 

ভাইরাল হওয়া ভিডিওটি মন দিয়ে শুনলে সেখানেও শুভেন্দুর কণ্ঠে ওই একই প্রশ্নের আওয়াজ শোনা যাচ্ছে। শেষের দিকে কোনও আরেকটি কণ্ঠকে বলতে শোনা যাচ্ছে, "কর ভিডিও কর।"

আরও কিছু কিওয়ার্ডের সাহায্যে সার্চ করার পর আমরা ওই একই অডিও (যা ভাইরাল ভিডিওতে ব্যবহার করা হয়েছে) খুঁজে পাই জি২৪ ঘণ্টা চ্যানেলে আপলোড হওয়া একটি ভিডিওতে। এই ভিডিওটিও গত ১৪ জানুয়ারিই একই ঘটনার প্রেক্ষিতে আপলোড করা হয়েছিল। প্রায় ৪ মিনিট দীর্ঘ এই ভিডিও-র প্রথম দিকের অডিওতেই তা শুনতে পাওয়া যায়। 

ভাইরাল হওয়ার ভিডিও-র সেই অডিও, ও গত ১৪ ফেব্রুয়ারি জি২৪ ঘণ্টা চ্যানেলের ভিডিও-র অডিও একসঙ্গে রেখে তুলনা করলেই কার্যত এটা পরিষ্কার হয়ে যায় যে -- বিজেপির মিছিলের ভিডিওতে কারসাজি করে মাসকয়েক আগের এই অডিও জুড়ে দেওয়া হয়েছে। ভাইরাল ভিডিওতে যে কণ্ঠস্বরে যে যে কথা শোনা যাচ্ছে, তার সঙ্গে জি২৪ ঘণ্টার ভিডিওটির প্রথম ১৩ সেকেন্ডের অডিও হুবহু মিলে যাচ্ছে।

যদিও ভাইরাল ভিডিওটি কোথাকার, বা সেখানে কী স্লোগান দেওয়া হয়েছিল তা আমরা আলাদাভাবে চিহ্নিত করতে পারিনি। কিন্তু, সেখানে যেই অডিওটি জুড়ে দেওয়া হয়েছে, তা যে গত ফেব্রুয়ারি মাসের অন্য একটি ঘটনার, তা আমাদের তদন্তের মাধ্যমে দিনের আলোর মতো সাফ হয়ে যায়। 

অর্থাৎ, একটি সম্পাদিত ভিডিও ছড়িয়ে দাবি করা হচ্ছে যে বিজেপি-র মিছিল থেকে শুভেন্দু-বিরোধী স্লোগান তোলা হয়েছিল। 

 

ফ্যাক্ট চেক

Facebook users

দাবি

বিজেপি-র মিছিল থেকেই শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে স্লোগান তোলা হচ্ছে।

ফলাফল

ভাইরাল ভিডিও-র অডিওটির সঙ্গে কারসাজি করা হয়েছে। গত ১৪ ফেব্রুয়ারি আশুতোষ কলেজের সামনে শুভেন্দুকে ঘিরে বিক্ষোভের ঘটনার অডিও বিজেপি-র মিছিলের সঙ্গে জুড়ে ভাইরাল করা হচ্ছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement