scorecardresearch
 

ফ্যাক্ট চেক: কেন্দ্রে নতুন সরকার গঠনের আবহে শাহরে সঙ্গে বৈঠক করেছেন মমতা? ভাইরাল ছবির সত্যতা জানুন

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ছবিটি শেয়ার করে দাবি করা হচ্ছে যে, মমতা বন্দ্যোপাধ্যায়, নীতিশ কুমার ও নবীন পট্টনায়ক কেন্দ্রে নতুন সরকার গঠনের আবহে বিক্রি হওয়ার জন্য অমিত শাহের সঙ্গে বৈঠক করছেন।

Advertisement

৭ জুন এনডিএ-র সংসদীয় দলের বৈঠকে তাঁকে জোটের নেতা হিসাবে ঘোষণা করার পরই আনুষ্ঠানিকভাবে সরকার গড়ার আর্জি নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন নরেন্দ্র মোদী। রাষ্ট্রপতি ভবনের তরফে জানানো হয়েছে, ৯ জুন, রবিবার তৃতীয়বারের জন্য দেশের প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন মোদী। ওই দিন সন্ধ্যায় ৭টা ১৫ মিনিট থেকে শুরু হবে এই শপথগ্রহণ অনুষ্ঠান।

তবে এই সরকার গঠনের নানান জল্পনার মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, ওড়িশার সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক ও অপর এক ব্যক্তির সঙ্গে বিজেপি নেতা অমিত শাহের একটি ছবি। ছবিতে তাঁদেরকে একসঙ্গে বসে খেতে দেখা যাচ্ছে। ছবিটি শেয়ার করে দাবি করা হচ্ছে যে, মমতা, নীতিশ ও নবীন পাট্টনায়ক কেন্দ্রে নতুন সরকার গঠনের আবহে বিক্রি হওয়ার জন্য অমিত শাহের সঙ্গে বৈঠক করছেন।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী শাহের সঙ্গে এই তিন নেতার ছবিটি শেয়ার করে লিখেছেন, “মালিক টেবিলে বসে গেছে দামদর ঠিক পেলেই এরা বিক্রি হওয়ার জন্য তৈরী আছে।” (ক্যাপশনের সব বানান অপরিবর্তিত।) সরাসরি উল্লেখ না করলেও ছবিটি শেয়ার করার মাধ্যমে ওই ফেসবুক ব্যবহারকারী এটাই ইঙ্গিত করেছেন যে, মমতা বন্দ্যোপাধ্যায়, নীতিশ কুমার ও নবীন পট্টনায়ক অর্থ বা কোনও বিশেষ সুবিধার বিনিময়ে কেন্দ্রে এনডিএ বা বিজেপির সরকার গঠনে সাহয্য করবেন। আর সেই উদ্দেশ্যেই তাঁরা অমিত শাহের সঙ্গে বৈঠক করছেন।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল দাবিটি মিথ্যে ও বিভ্রান্তিকর। ছবিটি ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি ভুবনেশ্বরে ইস্টার্ন জোনাল কাউন্সিলের বৈঠকের পর ওড়িশার তৎকালীন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বাড়িতে আয়োজিত মধ্যাহ্নভোজের সময় তোলা হয়েছিল।

Advertisement

কীভাবে জানা গেল সত্য?

প্রথমত, ভাইরাল পোস্টটি সন্দেহজনক। কারণ সম্প্রতি বা লোকসভা ভোটের ফল প্রকাশের পর মমতা বন্দ্যোপাধ্যায়, নীতিশ কুমার ও নবীন পট্টনায়ক এক সঙ্গে যদি অমিত শাহের সঙ্গে কোনও বৈঠক করতেন তাহলে সেই সংক্রান্ত খবর অবশ্যই প্রথম শ্রেণির সংবাদমাধ্যমে প্রকাশিত হত। কিন্তু আমরা আমাদের কিওয়ার্ড সার্চে এমন কোনও নির্ভরযোগ্য তথ্য বা প্রতিবেদন পাওয়া যায়নি যা থেকে প্রমাণ হয় যে, এই চার নেতা সম্প্রিত এহেন কোনও বৈঠক করেছেন।

এরপর আমরা ভাইরাল ছবিটির উৎস জানতে সেটি নিয়ে রিভার্স ইমেজ সার্চ করি। তখন আমরা এই একই ছবি-সহ ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদন খুঁজে পাই। সেখানে উল্লেখ করা হয়েছে, “ভুবনেশ্বরে আয়োজিত ২৪ তম ইস্টার্ন জোনাল কাউন্সিলের বৈঠক শেষে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বাড়িতে মধ্যাহ্নভোজে অংশ নিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।”

২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি এই একই ছবি নিজের অফিশিয়াল এক্স হ্যান্ডেলে পোস্ট করেছেন তৎকালীন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। তিনি ছবিটি পোস্ট করে লিখেছেন, “নবীন নিবাসে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে ওড়িশার সুস্বাদু খাবর খেতে খেতে কিছু গুরুত্বপূর্ণ আলোচনা করতে পেরে আমি খুবই খুশি।”


এর থেকে প্রমাণ হয় যে, মমতা বন্দ্যোপাধ্যায়, নীতিশ কুমার ও নবীন পট্টনায়কের সঙ্গে বিজেপি নেতা অমিত শাহের ছবিটি সাম্প্রতিক নয়। সেটি ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি ভুবনেশ্বরে ওড়িশার তৎকালীন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বাড়িতে আয়োজিত মধ্যাহ্নভোজে তোলা হয়েছিল। তবে একটি বিষয় স্পষ্ট করা দরকার যে, মমতা বন্দ্যোপাধ্যায় ও নবীন পট্টনায়ক এনডিএ জোটের অংশ না হলেও নীতিশ কুমারের দল জেডিইউ বর্তমান এনডিএ জোটের অন্যতম শরিক। 

পাশাপাশি আরও একটি বিষয় উল্লেখ্য, ২০২১ সালের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের আগেও এই একই ছবি ভাইরাল করে দাবি করা হয়েছিল যে, মমতা বন্দ্যোপাধ্যায় ও অমিত শাহ গোপনে বৈঠক ও আঁতাত করেছেন। সেবারও ইন্ডিয়া টুডের তরফে ফ্যাক্ট চেক করা হয়। সেই প্রতিবেদনটি এখানে দেখা যাবে।

 

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

মমতা বন্দ্যোপাধ্যায়, নীতিশ কুমার ও নবীন পট্টনায়ক কেন্দ্রে নতুন সরকার গঠনের আবহে বিক্রি হওয়ার জন্য অমিত শাহের সঙ্গে বৈঠক করছেন।

ফলাফল

ভাইরাল দাবিটি মিথ্যে ও বিভ্রান্তিকর। ছবিটি ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি ভুবনেশ্বরে ওড়িশার তৎকালীন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বাড়িতে আয়োজিত মধ্যাহ্নভোজের সময় তোলা হয়েছিল।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement