scorecardresearch
 

ফ্যাক্ট চেক- ভাইরাল এই গরুর ছবিটি কি পশ্চিমবঙ্গের সাম্প্রতিক নির্বাচনের সঙ্গে যুক্ত ?

বিভ্রান্তিকর তথ্যের সঙ্গে, গায়ে পদ্মফুল চিহ্ন আঁকা একটি গরুর ছবি ভাইরাল হলো ফেসবুকে

Advertisement
Chayan Kundu Chayan Kundu

বিধানসভার চলতি নির্বাচন নিয়ে সমাজ মাধ্যমে নানান আলোচনার মাঝে একটি গরুর ছবি ভাইরাল হলো। গায়ে রং মাখা এবং পদ্মফুল চিহ্ন আঁকা গরুটিকে বিজেপি, এবারের বাংলার নির্বাচন প্রচারে ব্যবহার করছে বলে দাবি করলেন বেশ কিছু ফেসবুক ব্যবহারকারী।

ছবিটির ক্যাপশনে লেখা " অবলা প্রাণীর গায়ে রং মাখিয়ে প্রচার! এটা কোন সভ্যতার পরিচয় বহন করে?" অনেকে এর সঙ্গে লিখেছেন, "আরো কতো নীচে নামবে #বি_জে_পি আপনাদের মতো নীচু স্তরের মানসিকতার মানুষদের তীব্রতম ধিক্কার জানাই ছিঃ ছিঃ"। 

BJP

 

ভাইরাল পোস্টগুলি আর্কাইভ করা হয়েছে এখানে, এখানে এবং এখানে। 

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে যে এই ভাইরাল ছবিটি কমপক্ষে তিন বছরের পুরোনো এবং এর সঙ্গে পশ্চিমবঙ্গের সাম্প্রতিক নির্বাচনের কোনো যোগ নেই। 

তদন্তে নেমে প্রথমে রিভার্স ইমেজ সার্চের সাহায্যে আমরা দেখতে পাই যে ভাইরাল ছবিটি ২০১৮ সাল থেকে ইন্টারনেটে ঘুরে বেড়াচ্ছে।  ২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময় এই ছবিটি সমাজ মাধ্যমে ভাইরাল হয়। সেইসময় "প্রথম আলো" ওয়েবসাইটে গরুর এই দৃশ্যটিকে পশ্চিমবঙ্গে বিজেপির প্রচার বলে লেখা হয়েছিল।  

কিন্তু আমরা ২০১৮ সালে "বিসনেস স্ট্যান্ডার্ড" পত্রিকার ওয়েবসাইটে একই ধরণের গায়ে পদ্মফুল আঁকা গরুর ছবি দেখতে পাই।  "এবিপি নিউস" -এর ইউটুব চ্যানেলেও এই একই ধরণের গায়ে রং করা গরুর ছবি নিয়ে একটি খবর আপলোড করা হয়।  

এই দুটি খবরের মোতাবেক , ২০১৮ সালে নভেম্বর মাসে মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচনের আগে , ভ্যাপাম কেলেঙ্কারি ফাঁস করার পিছনে থাকা সমাজকর্মী ড: আনন্দ রাই , টুইটারে এই একটি গরুর ছবি পোস্ট করে দাবি করেন যে বিজেপি মধ্যপ্রদেশে দলের হয়ে "গোমাতা" কেও প্রচারে নামিয়েছে।  

Advertisement

আমরা নিরপেক্ষভাবে ভাইরাল এই ছবিটির ব্যাপারে বিস্তারিত তথ্য বলতে না পারলেও, এ কথা নিশ্চিতভাবে বলতে পারি যে যেহেতু এই ছবিটি  ২০১৮ সাল থেকে সমাজমাধ্যমে ঘুরে বেড়াচ্ছে 

তাই, এর সঙ্গে পশ্চিমবঙ্গের সাম্প্রতিক বিধানসভা নির্বাচনের কোনো সম্পর্ক নেই। 

ফ্যাক্ট চেক

Facebook users

দাবি

গায়ে রং মাখা এবং পদ্মফুল চিহ্ন আঁকা গরুটিকে বিজেপি, এবারের বাংলার নির্বাচন প্রচারে ব্যবহার করছে ।

ফলাফল

এই ছবিটি ২০১৮ সাল থেকে সমাজমাধ্যমে ঘুরে বেড়াচ্ছে তাই এর সঙ্গে পশ্চিমবঙ্গের সাম্প্রতিক বিধানসভা নির্বাচনের কোনো সম্পর্ক নেই।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement