scorecardresearch
 

না, ছবিটির সঙ্গে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর কোনও সম্পর্ক নেই

ইয়েদুরাপ্পার পুরোনো ছবি পোস্ট করে দাবি, ইসরোতে হচ্ছে বিশ্বকর্মা পুজোর

Advertisement
ছবিটি কি ইসরো বিজ্ঞানীদের বিশ্বকর্মা পুজো উদযাপনের? ছবিটি কি ইসরো বিজ্ঞানীদের বিশ্বকর্মা পুজো উদযাপনের?

এবার ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর একটি ছবি সোশ্যাল মিডিয়া জুড়ে ভাইরাল হলো।

বেশ কয়েকজন ফেসবুক ব্যবহারকারী এই ছবিটি পোস্ট করে দাবি করেছে, "ভারতের মহাকাশ গবেষণার পীঠস্থান ISRO (ইসরো) তে বিশ্বকর্মা পূজা।"

এই একই ছবি দাবি সহ পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে এখানে

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।

ছবিটি কোথাকার?

তদন্তে নেমে আমরা প্রথমে রিভার্স সার্চ করে একটি কন্নড় ওয়েবসাইটে এই ছবিটি খুঁজে পেয়েছি। সেই ওয়েবসাইটে একটি প্রতিবেদনের সঙ্গে ছবিটি ২০১৮ সালে প্রকাশ করা হয়েছিল।

ফেসবুক পোস্টে ব্যবহৃত ছবিটির সঙ্গে এই ওয়েবসাইটের ছবিটির একটি তফাৎ রয়েছে। ওয়েবসাইটের ছবিটির একবারে ডানদিকে কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পাকে দেখা যাচ্ছে। ফেসবুক পোস্টের ছবিতে ইয়েদুরাপ্পাকে ক্রপ করে দেওয়া হয়েছে।

Yediyurappa

ইয়েদুরাপ্পা.ইন নামের আরও একটি ওয়েবসাইটে আমরা এই ছবিটি খুঁজে পেয়েছি। এখানে দাবি করা হচ্ছে, ছবিটি ২০০৯ সালের ২৭শে সেপ্টেম্বর বেঙ্গালুরুর একটি হেলিপ্যাডে তোলা হয়েছিল। সেদিন মহানবমী ছিল এবং আয়ূধ পুজো উপলক্ষ্যে হেলিকপ্টারের সামনে পুজো দেওয়া হচ্ছিল। পুজো শেষেই, মহীশূর সফরে রওনা দেন বিএসওয়াই।

ইয়েদুরাপ্পার মুখ্যমন্ত্রীত্বের সময়কাল

মোট চারবার কর্ণাটকের মুখ্যমন্ত্রী হয়েছেন ইয়েদুরাপ্পা।

প্রথবার তিনি ২০০৭ সালের ১২ই নভেম্বর থেকে মোট সাত দিনের জন্য মুখ্য়মন্ত্রী ছিলেন। এর পর তিনি আবার ৩০ শে মে ২০০৮ থেকে ৪ঠা অগাস্ট ২০১১ পর্যন্ত কর্ণাটকের মুখ্যমন্ত্রী ছিলেন।

Advertisement

২০১৮ সালের ১৭ই মে তিনি আবার ছ'দিনের জন্য মুখ্যমন্ত্রী হয়েছিলেন। পরিশেষে তিনি ২৬শে জুলাই ২০১৯ সালে মুখ্যমন্ত্রী হন। এ বছরের ২৬শে জুলাই অবধি তিনি কর্ণাটকের মুখ্যমন্ত্রী ছিলেন।    

Yediyurappa

মুখ্যমন্ত্রী হিসেবে ইয়েদুরাপ্পার দ্বিতীয় মেয়াদের সময়ে এই ছবিটি তোলা হয়েছিল।

ইসরো-তে কি পুজোর রেওয়াজ রয়েছে?

এই ফেসবুকে পোস্টে আরও দাবি করা হয়েছে যে ইসরো বা ভারতীয় সেনাবাহিনীর অধীনে থাকা ডিআরডিও-র বিজ্ঞানীরাও পুজো করে থাকেন। এই দাবিটি অবশ্য সত্য।

খবরের প্রকাশ, ২০১৯ সালের জুলাই মাসে, চন্দ্রযান-২-এর অভিযানের পূর্বে ইসরো চেয়ারম্যান উদুপির একটি মন্দিরে পুজো দিতে গিয়েছিলেন।  

ISRO

কিন্তু ফেসবুক পোস্টে ব্যবহৃত ছবিটি কোনওমতেই ইসরোর নয়। ছবিটির সঙ্গে বিশ্বকর্মা পুজোরও কোনও সম্পর্ক নেই। সুতরাং, বলাই যেতে পারে যে এই ফেসবুক পোস্টের দাবি বিভ্রান্তিকর।  

পুনশ্চ: ওপরের কর্ণাটকের মুখ্যমন্ত্রীদের নামের যে তালিকার ছবি দেওয়া হয়েছে সেই ছবিতে ইয়েদুরাপ্পার নামের বানান দুই ভাবে লেখা রয়েছে।  এর কারণ, ২০১৯ সালে ভাগ্য ফেরাতে নিজের নামের বানান পরিবর্তন করেছিলেন বিওয়াইএস।

ফ্যাক্ট চেক

Several facebook users

দাবি

ভারতের মহাকাশ গবেষণার পীঠস্থান ISRO (ইসরো) তে বিশ্বকর্মা পূজা।

ফলাফল

ছবিটির সঙ্গে ইসরো বা বিশ্বকর্মা পুজোর কোনও সম্পর্ক নেই। ছবিটি ২০০৯ সালের ২৭শে সেপ্টেম্বর বেঙ্গালুরুর একটি হেলিপ্যাডে তোলা হয়েছিল। মহীশূর সফরে রওনা দেওয়ার আগে পুজো দিচ্ছিলেন কর্ণাটকের তৎকালীন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। সেদিন মহানবমী ছিল এবং আয়ূধ পুজো উপলক্ষ্যে হেলিকপ্টারের সামনে এই পুজো দেওয়া হচ্ছিল।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Several facebook users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement