scorecardresearch
 

ফ্যাক্ট চেক: বাংলাদেশের প্রতিবাদের ভিডিও কলকাতায় দ্বিতীয় দফার 'রাত দখল'-এর দৃশ্য বলে ভাইরাল

বিজেপির আইটি সেল প্রধান অমিত মালভিয়াও এই ভিডিওটি শেয়ার করে তা আরজি কাণ্ডে পশ্চিমবঙ্গেও প্রতিবাদের দৃশ্য বলে দাবি করেছেন।

Advertisement

আরজি কর হাসপাতালে তিলোত্তমার ধর্ষণ ও খুনের প্রতিবাদে ক্ষোভের আগুনে ফুটছে গোটা রাজ্য। প্রতিবাদের ঢেউ দেশ ছাড়িয়ে পৌঁছে গিয়েছে বিদেশেও। এই আবহে ১৪ অগস্ট রাতের পর ৪ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় রাত দখলের বিরল দৃশ্য দেখল বাংলা। ঘরের আলো নিভিয়ে মোমবাতি, মশাল হাতে নিয়ে রাত দখল করতে বেরিয়ে এলেন রাজ্যের লক্ষ লক্ষ মানুষ। 

এই আবহে গণ-প্রতিবাদের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়েছে। ড্রোন থেকে তোলা এই ভিডিওতে মোমবাতি হাতে হাজার-হাজার মানুষকে দ্বিজেন্দ্রলাল রায়ের লেখা ধনধান্য পুষ্পে ভরা, আমাদের এই বসুন্ধরা গানটি গাইতে শোনা যাচ্ছে। ভিডিওটি শেয়ার করে অনেকেই লিখছেন যে এটি রাত দখলের দ্বিতীয় কর্মসূচির রাতে, অর্থাৎ ৪ সেপ্টেম্বর কলকাতার রাস্তার তোলা। 

উদাহরণস্বরূপ, ভিডিওটি পোস্ট করে ফেসবুকে একাধিক ব্যবহারকারী লিখেছেন, "তিলোত্তমা তুমি দেখেছো ? অকালে দীপাবলি শহর কলকাতায়....।"

বিজেপির আইটি সেল প্রধান অমিত মালভিয়াও এই ভিডিওটি শেয়ার করে তা আরজি কাণ্ডে পশ্চিমবঙ্গেও প্রতিবাদের দৃশ্য বলে দাবি করেছেন।

আজতক ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে এই ভিডিওটি কলকাতার নয়, এর সঙ্গে আরজি কর কাণ্ড বা রাত দখলের কর্মসূচির কোনও সম্পর্ক নেই। এটি বাংলাদেশের ভিডিও এবং পৃথক ঘটনার সঙ্গে সম্পর্কিত। 

Advertisement

কীভাবে জানা গেল সত্যি

ভাইরাল ভিডিও থেকে স্ক্রিনশট নিয়ে তার রিভার্স সার্চ করার পর আমরা ওই একই ভিডিও দেখতে পাই ANICUR ROHOMAN M নামক একটি ইউটিউব চ্যানেলে। সেখানে এই একই ভিডিও পোস্ট করা হয়েছিল গত অগস্ট মাসের ১১ তারিখ। যা থেকেই কার্যত প্রমাণ হয়ে যায় যে এটি কলকাতার রাত দখলের মিছিলের হওয়া সম্ভব নয়। কারণ, কলকাতায় প্রথমবার রাত দখল কর্মসূচি হয়েছিল ১৪ অগস্ট।

ভিডিওটি আপলোড করে ক্যাপশনে লেখা হয়, "২৪ এর শহীদদের স্মরণে আজ উত্তরায় মোমবাতি প্রজ্বলন ! আমরা তোমাদের ভুলবো না।" উল্লেখ্য, উত্তরা হচ্ছে বাংলাদেশের রাজধানী ঢাকার একটি এলাকা। এই ক্যাপশন অনুযায়ী সংশ্লিষ্ট ভিডিওটি সেখানকার। 

এই সূত্র ধরে কিছু কিওয়ার্ড সার্চ করে আমরা ওই একই ভিডিও খুঁজে পাই নন্দনতত্ত্ব নামের একটি ফেসবুক পেজে। সেখানে ক্যাপশনে লেখা হয়, এটি উত্তরায় মোমবাতি মিছিলের ভিডিও শহিদদের উদ্দেশ্যে এবং গত ৯ অগস্ট এটি অনুষ্ঠিত হয়। 

উক্ত বিষয়ে সার্চ করে আমরা বাংলাদেশের সংবাদ মাধ্যম NTV NEWS এবং My Tv Bangladesh নামের দুটি ভ্যারিফায়েড ইউটিউব চ্যানেলেও আন্দোলনে নিহতের স্মৃতির স্মরণে মোমবাতি প্রজ্জ্বলের ভিডিও রিপোর্ট খুঁজে পাই। যা থেকে এই বিষয়টি পরিষ্কার হয়ে যায় যে ঢাকার উত্তরায় ৯ অগস্ট এই কর্মসূচি নেওয়া হয়েছিল। এই দুটি ভিডিও রিপোর্ট পর পর নীচে দেখা যাবে। 

প্রসঙ্গক্রমে উল্লেখ্য, এই ভিডিওগুলিতে সম্মিলিত কণ্ঠে ধনধান্য পুষ্পে ভরা গানের যে অডিওটি শোনা যাচ্ছে তা প্রায় পাঁচ বছর আগেকার। যার সঙ্গে বাংলাদেশের কোটা বিরোধী আন্দোলন বা আরজি কর কাণ্ডের কোনও যোগসূত্র নেই। এটি বাংলাদেশি সঙ্গীতশিল্পী রাহুল আনন্দের ব্যান্ডের ২০১৯ সালে হওয়া একটি অনুষ্ঠান থেকে নেওয়া। নীচে ভিডিওটি দেওয়া রইল। 

যদিও এ কথা মনে করিয়ে দেওয়া প্রয়োজন যে আরজি কর কাণ্ডের প্রতিবাদে পশ্চিমবঙ্গের সব জেলায় ৪ সেপ্টেম্বর রাতে প্রতিবাদ প্রদর্শন হয়। তবে যে ভিডিওটি কলকাতার দাবিতে প্রচার করা হচ্ছে, তা আসলে ঢাকার। 

 

ফ্যাক্ট চেক

Social Media Users

দাবি

এই ভিডিওটি আরজি কাণ্ডে বিচার চেয়ে কলকাতায় ৪ সেপ্টেম্বর রাত দখলের কর্মসূচির।

ফলাফল

এই ভিডিওটি গত ৯ অগস্ট ঢাকার উত্তরা এলাকার যখন আন্দোলনে নিহতদের উদ্দেশ্যে মোমবাতি প্রজ্জ্বলনের কর্মসূচি নেওয়া হয়। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Social Media Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement