scorecardresearch
 

ফ্যাক্ট চেক- জলে গাড়ি ভেসে যাওয়ার ভাইরাল ভিডিওটি কি ইয়াস ঘূর্ণিঝড়ের ?

কলাম্বিয়ার বন্যার পুরোনো ভিডিও ইয়াস ঘূর্ণিঝড়ের বলে ভাইরাল

Advertisement
columbia cover columbia cover

ঘূর্ণিঝড় ইয়াসের তান্ডবে ক্ষতিগ্রস্ত ওড়িশা এবং পশ্চিমবঙ্গের বেশ কিছু অঞ্চল। সেই দুর্যোগের অনেক ভিডিও সংবাদ মাধ্যমে দেখানো হয়েছে।  এবার সমাজ মাধ্যমে ভাইরাল হলো একটি ভয়াবহ ভিডিও যেখানে রাস্তায় জলের তোড়ে মানুষ এবং গাড়ি ভেসে চলে যেতে দেখা যাচ্ছে।  ফেসবুকে  এই ভাইরাল ভিডিও পোস্ট করে কিছু ব্যবহারকারী লিখেছেন " আজ সারাদিন ইয়াসের তান্ডব "।  

columbia fb 2

ভাইরাল পোস্টটি আর্কাইভ করা হয়েছে এখানে । 

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবী বিভ্রান্তিকর। ভিডিওটির সঙ্গে ইয়াস ঘূর্ণিঝড়ের কোনো সম্পর্ক নেই।  এটি কলম্বিয়ার বারানকিলা শহরের বন্যার দৃশ্য। 

আমরা রিভার্স ইমেজ সার্চের সাহায্যে ভাইরাল ভিডিওটির সত্যতা খুঁজে পাই।  ভাইরাল ভিডিওটির আরও বড়ো একটা অংশ আমরা ইউটিউবে খুঁজে পাই।  ২০১৯ সালের একটি ইউটিউব পোস্টে লেখা হয়েছে এটি ইন্দোনেশিয়ার ভিডিও।  

কিন্তু আমরা লক্ষ্য করি ভাইরাল ভিডিওতে যে সমস্ত রেস্টুরেন্ট , দোকান দেখা যাচ্ছে , সেসবের সাইনবোর্ডে স্প্যানিশ ভাষায় সব নাম লেখা। এবং রাস্তায় দাঁড়িয়ে থাকা পুলিশের গাড়িতে স্প্যানিশ ভাষায় " পলিসিয়া " লেখা।  এছাড়াও আমরা লক্ষ্য করি , যে সব ট্যাক্সি গাড়ি জলের তোড়ে ভেসে যাচ্ছে তাদের রং হলুদ ।  ইন্দোনেশিয়ার পুলিশ, স্থানীয় ভাষা এবং ট্যাক্সির রং কোনোটাই মিলছে না এই ভাইরাল ভিডিওর সঙ্গে।  

আমরা এরপর ফেসবুকে এই একই ভিডিও খুঁজে পাই যেটি গতবছর পোস্ট করা হয়েছে।  প্রচুর মানুষ জায়গাটি কোথাকার জানতে চেয়েছেন।  সেখানে অনেকে লেখেন এটি কলাম্বিয়ার ভিডিও, এক ব্যক্তি লেখেন এটি কলম্বিয়ার বারানকিলা শহরের বন্যার দৃশ্য। 

Advertisement

এই সূত্র ধরে আমরা ভিডিওটি জিওলোকেট করার চেষ্টা করি।  তার জন্য আমরা বেছে নি একটি রেস্টুরেন্টের নাম যেটির সাইনবোর্ড স্পষ্ট পড়া যাচ্ছে ভিডিওতে।  "টিএনডা ইস্টারদেরও লা কস্টিনা " নামের এই বাড়িটির সামনেই হলুদ রঙের গাড়িটি ভেসে যেতে দেখা যাচ্ছে।  

fb shot 2

এছাড়াও আশপাশের আরেকটি দোকানের সাইনবোর্ডও লক্ষ্য করি আমরা। 

fb shot 1

এই দুটি বাণিজ্যিক সংস্থাই আমরা গুগল ম্যাপের সাহায্যে জিওলোকেট করতে পারি। স্ট্রিটভিউ এর এই ছবিটি অনুযায়ী এই জায়গাটি কলাম্বিয়ার বারানকিলার একটি চৌমাথার দৃশ্য।  

streetview

এর থেকে আমরা নিশ্চিত হই যে এই ভাইরাল ভিডিওটি কলাম্বিয়ার বারানকিলা শহরের।  আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি (হাইপার) 2011 সালে বারানকিলাতে প্রবল বৃষ্টি এবং বন্যায় প্রচুর গাড়ি ভেসে যাওয়ার খবর, ভিডিওসহ প্রকাশ করে।  

আমরা ভাইরাল ভিডিওটি ঠিক কবেকার সঠিক ভাবে বলতে না পারলেও , এটি যে সাম্প্রতিক ইয়াস ঘূর্ণিঝড় এবং ভারতের নয় তা নিশ্চিত ভাবে বলতে পারি। 
 

ফ্যাক্ট চেক

Facebook user

দাবি

ভাইরাল ভিডিওটি ঘূর্ণিঝড় ইয়াসের তান্ডবলীলা।

ফলাফল

ভিডিওটির সঙ্গে ইয়াস ঘূর্ণিঝড়ের কোনো সম্পর্ক নেই। এটি কলম্বিয়ার বারানকিলা শহরের বন্যার দৃশ্য।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement