scorecardresearch
 

ফ্যাক্ট চেক: বিশিষ্ট নাট্যকার মনোজ মিত্রের মৃত্যুর দাবিতে শোরগোল ফেসবুকে, কী জানাল পরিবার? 

মনোজ মিত্রর ছবি-সহ এই পোস্টগুলির ক্যাপশনে লেখা হয়েছে,  "আরো একজন নক্ষত্রের পতন। সিনেমার জগতে স্বজন হারালাম, মানুষের মন কারা অভিনেতা মনোজ মিত্র - ওনার আত্মার শান্তি কামনা জানাই।"

Advertisement

বাংলা চলচ্চিত্র তথা নাট্য জগতের বিশিষ্ট ব্যক্তিত্ব মনোজ মিত্রর মৃত্যু নিয়ে একাধিক পোস্ট ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। উক্ত পোস্টগুলিতে দাবি করা হচ্ছে, মনোজ মিত্র নাকি মারা গিয়েছেন। 

মনোজ মিত্রর ছবি-সহ এই পোস্টগুলির ক্যাপশনে লেখা হয়েছে,  "আরো একজন নক্ষত্রের পতন। সিনেমার জগতে স্বজন হারালাম, মানুষের মন কারা অভিনেতা মনোজ মিত্র - ওনার আত্মার শান্তি কামনা জানাই।"

আজতক ফ্যাক্ট চেক দেখেছে যে সম্পূর্ণ মিথ্যে দাবিতে এই পোস্ট সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয়েছে। মনোজ মিত্র পুরোপুরি সুস্থ রয়েছেন। 

কীভাবে জানা গেল সত্যি

যদি মনোজ মিত্রের মতো প্রথিতযশা নাট্যকার যদি পরলোক গমন করে থাকতেন, তবে তা নিয়ে সংবাদ মাধ্যমে খবর প্রকাশ পেত। কিন্তু কোথাও এমন কোনও তথ্য আমাদের নজরে আসেনি।

উপরন্তু, কিওয়ার্ড সার্চ করে আমরা একাধিক প্রতিবেদন খুঁজে পাই যেখানে উল্লেখ করা হয় যে মনোজ মিত্র পুরোপুরি সুস্থ আছেন, এবং এই বিষয়টি মনোজ মিত্রর পরিবারের পক্ষ থেকেই নিশ্চিত করা হয়েছে। 

যেমন, সংবাদ প্রতিদিনের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, মনোজ মিত্রের মৃত্যুর গুজবে তাঁর পরিবার ভীষণভাবে বিরক্ত। অন্যদিকে, আজকালের একটি খবরে লেখা হয়, মনোজের ভাই অমর জানিয়েছেন যে তাঁর দাদা একেবারে ভালো রয়েছেন। 

মনোজের ভাই অমর মিত্র নিজের ফেসবুকে তাঁর দাদার সুস্থতার বিষয়টি তুলে ধরে লেখেন, "ভালো আছেন। সুস্থ আছেন। অথচ  খারাপ একটি গুজব নেটজগতে ঘুরে বেড়াচ্ছে। সকলের অবগতির জন্য জানাই  মনোজ মিত্র  সম্পূর্ণ  সুস্থ আছেন। ভালো আছেন।  অভিনেতা নাট্যকার নিয়ে  যাঁরা এসব রটাচ্ছেন, তাঁদের উদ্দেশ্য  কী বুঝতে পারছি না।"

Advertisement

এই বিষয়ে অমর মিত্রর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান যে ফেব্রুয়ারি মাসে মনোজ মিত্রকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল, তাঁর হৃদযন্ত্রে পেসমেকার বসানো হয়। এরপর তাঁকে ছুটিও দিয়ে দেওয়া হয়। বর্তমানে মনোজবাবু বাড়িতেই রয়েছেন, এবং পুরোপুরি সুস্থ। 

অর্থাৎ বোঝাই যাচ্ছে যে একটি গুজব সম্পূর্ণ ভুয়ো দাবি করে কীভাবে ছড়িয়ে পড়েছে ফেসবুকে। 


 

ফ্যাক্ট চেক

Facebook users

দাবি

বিশিষ্ট্য নাট্যকার মনোজ মিত্র মারা গিয়েছেন।

ফলাফল

মনোজ মিত্র বাড়িতেই আছেন এবং সুস্থ রয়েছেন। তাঁর ভাই অমর মিত্র এই বিষয়টি নিশ্চিত করেছেন। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement