scorecardresearch
 

ফ্যাক্ট চেক: ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ভস্মীভূত ইজরায়েল? না, ভাইরাল ভিডিওটি ইন্দোনেশিয়ার

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে সেটিতে ইরানের তরফে করা বিমান হামলার পরে ইজরায়েলের দৃশ্য দেখা যাচ্ছে।

Advertisement

হিজবুল্লা প্রধান সৈয়দ হাসান নাসরুল্লার মৃত্যুর প্রতিশোধ নিতে গত ১ অক্টোবর ইজরায়েলে হামলায় চালায় ইরান। ইজরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে কমপক্ষে ২০০টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয় বলে খবর। আর এই আবহে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ইরান-ইজরায়েল সংঘাত সংক্রান্ত একাধিক ভিডিও। 

এমনই একটি ভিডিওতে কোনও এক স্থানে দাউ দাউ করে আগুন জ্বলতে দেখা যাচ্ছে। ভিডিওটি শেয়ার করে দাবি করা হচ্ছে, সেটি ইরানের বিমান হামলার পরে ইজরায়েলের দৃশ্য। উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী ভাইরাল ভিডিওটি শেয়ার করে লিখেছেন, “ইসরাইলের বর্তমান অবস্থা দেখে যারা খুশি তারা একবার বলি আলহামদুলিল্লাহ।”

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল ভিডিওতে ইজরায়েলের নয় বরং চলতি বছরের ২২ আগস্ট ইন্দোনেশিয়ার সাংকুলিরাং বাজারে আগুন লাগার দৃশ্য দেখা যাচ্ছে।

কীভাবে জানা গেল সত্য?

ভাইরাল দাবি ও ভিডিওর সত্যতা জানতে সেটির একাধিক কি-ফ্রেম নিয়ে গুগুলে রিভার্স ইমেজ সার্চ করলে ২০২৪ সালের ২২ আগস্ট ‘INFO ETAM’ নামক একটি ইন্দোনেশিয়ান গণমাধ্যমের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এই একই ভিডিও দেখতে পাই। ভিডিওর ক্যাপশনে ইন্দোনেশিয়ান ভাষায় লেখা তথ্য অনুযায়ী, ২০২৪ সালের ২২ আগস্ট রাত ০১:০০-০১:৩০ নাগাদ ইন্দোনেশিয়ার বেনুয়া বারু গ্রামের সাংকুলিরাং নামক একটি বাজারে আগুন লাগে। তবে পরবর্তীতে স্থানীয় বাসিন্দাদের সহায়তায় সাংকুলিরাং দমকলকর্মীরা আগুন নেভাতে সক্ষম হন।


এরপর উক্ত তথ্যের উপরে ভিত্তি করে পরবর্তীতে ইন্দোনেশিয়ান ভাষায় একাধিক কিওয়ার্ড সার্চ করলে ইন্দোনেশিয়ান গণমাধ্যম Nusantara TV-র অফিশিয়াল ইউটিউব চ্যানেলে এই সংক্রান্ত একটি ভিডিও প্রতিবেদন পাওয়া যায়। ১ মিনিট ৫৫ সেকেন্ডের সেই প্রতিবেদনের ১৬ সেকেন্ডে ভাইরাল ভিডিওটিও দেখা যায়। প্রতিবেদনের শিরোনাম ও বিস্তারিত অংশ থেকে জানা যায়, গত ২২ আগস্ট রাতে পূর্ব কালীমন্তনের পূর্ব কুতাই এলাকার সাংকুলিরাং বাজারে বৈদ্যুতিক শর্টসার্কিটের কারণে আগুন লাগে। এই আগুনের জেরে আনুমানিক ১০ বিলিয়ন ইন্দোনেশিয়ান রূপিয়াহ সমান আর্থিক ক্ষতি হয়।

Advertisement

২০২৪ সালের ২২ আগস্ট এই একই তথ্য খুঁজে পাওয়া যায় Tribun Kaltim নামক অপর একটি ইন্দোনেশিয়ান গণমাধ্যমের প্রতিবেদনেও। সেখানে উল্লেখ করা হয়েছে, সাংকুলিরাং বাজারের অগ্নিকাণ্ডের জেরে ভস্মীভূত হয় প্রায় ১০০টি দোকান। নিচে প্রতিবেদনটির ইংরেজি অনুবাদ দেখা যাবে। 

এখানে উল্লেখ্য, গত ১ অক্টোবর ইজরায়েলের ভূখণ্ডে ইরানের করা হামলার জেরে হওয়া ক্ষয়ক্ষতি সম্পর্কে সার্চ করলে গত ২ অক্টোবর Times of Israel-এর একটি প্রতিবেদন খুঁজে পাওয়া য়ায়। সেখানে ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনী বা আইডিএফ উদ্ধৃত করে উল্লেখ করা হয়েছে, ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জেরে বড় কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

এর থেকে প্রমাণ হয় যে ইরানের বিমান হামলার পরে ইজরায়েলের দৃশ্য দাবি করে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করা হচ্ছে চলতি বছরের ২২ আগস্ট ইন্দোনেশিয়ার সাংকুলিরাং বাজারে আগুন লাগার দৃশ্য।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

ভিডিওটিতে ইরানের তরফে করা বিমান হামলার পরে ইজরায়েলের দৃশ্য দেখা যাচ্ছে।

ফলাফল

ভাইরাল ভিডিওতে ইজরায়েলের নয় বরং চলতি বছরের ২২ আগস্ট ইন্দোনেশিয়ার সাংকুলিরাং বাজারে আগুন লাগার দৃশ্য দেখা যাচ্ছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement