scorecardresearch
 

ফ্যাক্ট চেক: পুজোয় ষষ্ঠী থেকেই বৃষ্টি! আনুষ্ঠানিকভাবে জানাল হাওয়া অফিস?

সোশ্যাল মিডিয়ায় একটি খবরের কাগজের প্রতিবেদনের ছবি রীতিমতো ভাইরাল হয়েছে। সেই প্রতিবেদনে লেখা রয়েছে যে, এবার নাকি ষষ্ঠী থেকেই বৃষ্টির দাপট শুরু হবে, যা নবমী ও দশমী নাগাদ বাড়বে। 

Advertisement
ফ্যাক্ট চেক: পুজোয় ষষ্ঠী থেকেই বৃষ্টি! আনুষ্ঠানিকভাবে জানাল হাওয়া অফিস? ফ্যাক্ট চেক: পুজোয় ষষ্ঠী থেকেই বৃষ্টি! আনুষ্ঠানিকভাবে জানাল হাওয়া অফিস?

আর কয়েকদিন গেলেই পুজো। তবে বাঙালির শ্রেষ্ঠ উৎসব বিগত কয়েক বছর ধরেই কিছুটা মাটি হয়েছে বৃষ্টির চোটে। কখনও বিক্ষিপ্ত, কখনও বা মুসলধারে। পুজোয় বৃষ্টি হয়েছেই। 

সেই সূত্র ধরেই এবার সোশ্যাল মিডিয়ায় একটি খবরের কাগজের প্রতিবেদনের ছবি রীতিমতো ভাইরাল হয়েছে। সেই প্রতিবেদনে লেখা রয়েছে যে, এবার নাকি ষষ্ঠী থেকেই বৃষ্টির দাপট শুরু হবে, যা নবমী ও দশমী নাগাদ বাড়বে। 

এই খবরের স্ক্রিনশট বেশ ভাইরাল হয়েছে, ফেসবুক টাইমলাইন ও ফিডেও ঘুরে বেড়াচ্ছে। অনেকেই একে এই বছরের খবর বলেই ভাবছেন।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম অনুসন্ধান করে দেখেছে যে এই খবরের স্ক্রিনশটটি বেশ কয়েক বছর পুরনো। 

কীভাবে জানা গেল সত্যি?

এই বছর পুজোয় আবহাওয়া কেমন থাকবে, সেই নিয়ে হাওয়া অফিস আদৌ কিছু জানিয়েছে কিনা, সেটা জানতে আমরা কিছু কীওয়ার্ড সার্চ করি। তখন হিন্দুস্তান টাইমস্ বাংলায় প্রকাশিত একটি খবর আমরা দেখতে পাই। যদিও সেখানে আবহাওয়া দফতর সূত্রে পাওয়া কোনও খবর দেওয়া হয়নি। 

তবে আবহবিদদের উদ্ধৃত করে সেখানে লেখা হয়, ষষ্ঠীর দিন অল্প বিস্তর বৃষ্টিপাত হতে পারে। তবে সপ্তমী থেকে দশমী পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। 

এরপর আমরা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া খবরের স্ক্রিনশটটির উৎস খোঁজার চেষ্টা করি। তখন দেখা যায়, ওই একই ছবি ২০২০ সাল থেকেই ফেসবুকে রয়েছে। সেই বছর আবার ছবিটি প্রকাশ করে লেখা হয়েছিল যে এটি তার আগের বছরের। 

যদিও আমরা এই বিষয়টি নিশ্চিত করতে পারিনি যে এই খবরটি ঠিক কোন বছরের। তবে এটি যে ২০২৩ সালের কোনও ভাবেই নয়, সেটা বুঝতে বাকি থাকে না। 

Advertisement

এ বছর কেমন থাকবে আবহাওয়ার হাল-চাল?

এই বিষয়ে বিশদে জানতে আমরা আলিপুর আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর সঞ্জীব বন্দোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করি। তিনি আজতক ফ্যাক্ট চেক টিমকে জানান যে, যে খবরটি ভাইরাল হচ্ছে সেটা পুরোপুরি ভুয়ো। হাওয়া অফিস এখনও অবধি তেমন কিছু জানায়নি। সেই সঙ্গে তিনি সংযোজন করেন যে, আগামী ১২ অক্টোবর আলিপুর আবহাওয়া অফিস থেকে পুজোর 'ওয়েদার বুলেটিন' প্রকাশ করা হবে। সেখানেই জানানো হবে, এবার দুর্গাপুজোয় মোটের উপর কেমন থাকবে আবহাওয়া। 

পরিশেষে একটা কথা বলে রাখা প্রয়োজন যে পুজোয় আবহাওয়া কেমন থাকবে সেই বিষয় এই প্রতিবেদনের মাধ্যমে বলা হয়নি। হাওয়া অফিস থেকে যে এই বিষয়ে এখনও আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি, সেটাই এই প্রতিবেদনের মাধ্যমে নিশ্চিত করা হচ্ছে। 

ফলে বলাই যায় যে, ভাইরাল খবরের স্ক্রিনশটটি বিভ্রান্তিকরভাবে শেয়ার হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। 

 

ion:

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

আবহাওয়া দফতর আনুষ্ঠানিকভাবে জানিয়েছে যে, এই বছর পুজোয় ষষ্ঠী থেকে বৃষ্টি শুরু হবে। নবমী ও দশমী থেকে বাড়বে। 

ফলাফল

এই খবরের স্ক্রিনশটটি কমপক্ষে ৩ বছর আগেকার। এই বছরের পুজোর ওয়েদার বুলেটিন এখনও প্রকাশ করেনি হাওয়া অফিস।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement