scorecardresearch
 

ফ্যাক্ট চেক: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যমা দেখানোর জাল ছবি ভাইরাল ফেসবুকে

ছবিতে শেখ হাসিনাকে কোনও একটি মঞ্চে দাঁড়িয়ে মধ্যমা প্রদর্শন করতে দেখা যাচ্ছে। এই ছবিটি নানাভাবে শেখ হাসিনাকে তীর্যক আক্রমণের মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। 

Advertisement
ফ্যাক্ট চেক: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যমা দেখানোর জাল ছবি ভাইরাল ফেসবুকে ফ্যাক্ট চেক: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যমা দেখানোর জাল ছবি ভাইরাল ফেসবুকে
সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বিতর্কিত ছবি বেশ ভাইরাল হচ্ছে। সেই ছবিতে শেখ হাসিনাকে কোনও একটি মঞ্চে দাঁড়িয়ে মধ্যমা প্রদর্শন করতে দেখা যাচ্ছে। এই ছবিটি নানাভাবে শেখ হাসিনাকে তীর্যক আক্রমণের মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। 
 
 
 
ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে ভাইরাল ছবিটি সম্পাদিত। আসলে তিনি তর্জনী দেখাচ্ছিলেন। 
 
কীভাবে জানা গেল সত্যি
 
ভাইরাল ছবিটিকে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে খোঁজার পর একই পোশাকে ও একই ব্যাকগ্রাউন্ডে শেখ হাসিনার একটি ছবি আমাদের নজরে পড়ে বাংলাদেশ সংবাদ সংস্থার একটি প্রতিবেদনে। ২০২৩ সালের ২৭ মার্চ এই প্রতিবেদনটি প্রকাশ পায়। সেখানে লেখা হয় যে হাসিনা গত ২৭ মার্চ বাংলাদেশের স্বাধীনতার ৫৩ বছর পূর্তি উপলক্ষে শাসকদল আওয়ামী লীগের আয়েজিত একটি সভায় বক্তব্য রাখছিলেন।
 
 
সেই প্রতিবেদন থেকে কিছু সূত্র নিয়ে আমরা কিওয়ার্ড সার্চ করি এবং সরকারি ইউটিউব চ্যানেল বাংলাদেশ টেলিভিশনে ওই উক্ত অনুষ্ঠানের ভিডিয়োটি খুঁজে পাই। এই দীর্ঘ ভিডিয়োটির ২ ঘণ্টার আগে থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য রাখা শুরু করেন। ভিডিয়োটির ঠিক ২ ঘণ্টা ১ মিনিট ১ সেকেন্ডের মাথায় হাসিনাকে হুবহু একই ভঙ্গি করতে দেখা যায় যেমনটা ভাইরাল ছবিতে দেখা যাচ্ছে। 
 
 
শুধু পার্থক্য হল, এখানে মধ্যমা নয় বরং হাসিনাকে তর্জনী দিয়ে কিছু নির্দেশ করতে দেখা যাচ্ছে। 
 
 
আলোচিত মুহূর্তের একটি স্ক্রিনশট নিয়ে তার সঙ্গে ভাইরাল হওয়া ছবিটির তুলনা করলে স্পষ্ট হয়ে যাচ্ছে যে, ফটোশপের মাধ্যমে তর্জনী ঢেকে দিয়ে মধ্যমা বানিয়ে বিভ্রান্তিকরভাবে তা প্রচার করা হচ্ছে।
 
 
সুতরাং বোঝাই যাচ্ছে একটি সম্পাদিত ছবি ছড়িয়ে ভুয়ো দাবি করা হচ্ছে। 

 

Advertisement

ফ্যাক্ট চেক

facebook pages

দাবি

ছবিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মধ্যমা দেখাতে দেখা যাচ্ছে।

ফলাফল

ভাইরাল ছবিটি ভুয়ো। আসল ঘটনায় তিনি তর্জনী দেখাচ্ছিলেন।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
facebook pages
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement