scorecardresearch
 

ফ্যাক্ট চেক: প্যালেস্তাইনের পতাকা হাতে মেসির ছবিটি সম্পাদিত

ভাইরাল ছবিটি এডিটেড বা সম্পাদিত। একটি বাণিজ্যিক সংস্থার প্ল্যাকার্ড হাতে আসল ছবি তুলেছিলেন লিওনেল মেসি। সেই ছবিটিকে এডিট করে আলোচ্য ছবিটি তৈরি করা হয়েছে।

Advertisement
প্যালেস্তাইনের পতাকা হাতে মেসির ছবিটি সম্পাদিত প্যালেস্তাইনের পতাকা হাতে মেসির ছবিটি সম্পাদিত

ফেসবুকের একাধিক আইডি, পেজ ও গ্রুপে আর্জেন্টিনার ফুটবলার লিওনেল মেসির প্যালেস্তাইনের পতাকা হাতে ধরা একটি ছবি পোস্ট করা হয়েছে। একজন মেসির সেই ছবি পোস্ট করে লিখেছেন, "ফিলিস্তিনের পতাকা হাতে এবার লিওনেল মেসি। এমন একটি ফেসবুক পোস্ট আমারা সবাই আসা করি"।

এরকম আরও পোস্ট দেখুন এখানে, এখানে ও এখানে

কিন্তু ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, ভাইরাল ছবিটি এডিটেড বা সম্পাদিত। একটি বাণিজ্যিক সংস্থার প্ল্যাকার্ড হাতে আসল ছবি তুলেছিলেন লিওনেল মেসি। সেই ছবিটিকে এডিট করে আলোচ্য ছবিটি তৈরি করা হয়েছে।

কীভাবে এগলো অনুসন্ধান?

ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে 'Leo Messi 10 Fan Club' নামে একটি এক্স একাউন্টে আলোচ্য ছবিটির মতো হুবহু একটি ছবি খুঁজে পাওয়া যায়। ওই টুইটার পোস্টটিতে লিওনেল মেসির ৫টি টি-শার্ট দর্শকদেরকে উপহার দেওয়ার ঘোষণাও করা হয়। ওই এক্স পোস্টে যুক্ত করা দুটি ছবির একটিতে আইকনস নামের একটি সংস্থার প্ল্যাকার্ড হাতে বসে মেসিকে পোজ দিতে দেখা যায়।

উপরের এক্স পোস্টের সূত্র ধরে আইকনসের ওয়েবসাইটে গিয়ে "Lionel Messi & Andres Iniesta Official FC Barcelona Signed and Framed Captain's Armband" শিরোনামে একটি প্রতিবেদনেও আলোচ্য ছবির মতো একটি ছবি খুঁজে পাওয়া যায়। ওই প্রতিবেদন থেকে জানা যায়, ওই বাণিজ্যিক প্রতিষ্ঠানটির তৈরি করা নির্দিষ্ট সংখ্যক আর্মব্যান্ডে ২০২১ সালের এপ্রিল মাসে তৈরি করা হয় লিওনেল মেসির স্বাক্ষর-সহ। পরে জুন মাসে একই কাজ করা হয় আন্দ্রে ইনিয়েস্তার অফিসিয়াল স্বাক্ষর-সহ।

Advertisement

এছাড়া আরও সার্চ করলে দেখা যায়, ২০২১ সালের ১১ মে নিজের অফিসিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টেও ছবিটি পোস্ট করেছিলেন মেসি।

সুতরাং এখন নিশ্চিত যে, লিওনেল মেসির ভিন্ন একটি ছবিকে এডিট করে প্যালেস্তাইনের পতাকা বসিয়ে বিকৃত ছবি প্রচার করা হচ্ছে ফেসবুকে; যা বিভ্রান্তিকর।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

ফিলিস্তিনের পতাকা হাতে লিওনেল মেসি।

ফলাফল

লিওনেল মেসির ভিন্ন একটি ছবিকে এডিট করে প্যালেস্তাইনের পতাকা বসিয়ে বিকৃত ছবি প্রচার করা হচ্ছে ফেসবুকে; যা বিভ্রান্তিকর।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement