scorecardresearch
 

ফ্যাক্ট চেক: প্রধানমন্ত্রী মোদীর সামনে ইমরান খানের করজোড়ে দাঁড়িয়ে থাকার ভুয়ো ছবি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

ছবিটিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সামনে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে করজোড়ে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। 

Advertisement
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সামনে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে করজোড়ে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে।  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সামনে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে করজোড়ে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। 

সম্প্রতি এসসিও সামিটে যোগ দিতে ভারতে এসেছিলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওল ভুট্টো। তাঁর সফরের পর থেকেই সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু ব্য়বহারকারী, বিশেষ করে পাকিস্তানী নেটিজেনদের একাংশ একটি ছবি শেয়ার করছেন। ছবিটিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সামনে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে করজোড়ে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। 

ছবিটিকে শেয়ার করে অনেকেই ইমরান খানকে কটাক্ষ করছেন। উর্দুতে যা লেখা হয়েছে তার বাংলা তর্জমা করলে দাঁড়ায়, আমাকে আপনার চরণ স্পর্শ করতে দিন মোদীজি। 

একই ক্য়াপশন ব্যবহার করে টুইটার ও ফেসবুকে অনেকেই ছবিটি শেয়ার করেছেন। 


ইন্ডিয়া টুডে ফ্য়াক্ট চেক টিম অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল ছবিটি ভুয়ো। এটি ফটোশপের মাধ্যমে তৈরি করা হয়েছে। 

কীভাবে জানা গেল সত্যি?

সবার প্রথম আমরা ভাইরাল ছবিটিকে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আসল ছবিটি খোঁজার চেষ্টা করি।  তখন হুবহু দেখতে ওই এখই ছবি আমরা মহাসত্তা নামের একটি ওয়েবসাইটে দেখতে পাই যা ২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর প্রকাশ পেয়েছিল। যদিও এই ছবিতে মোদীর উল্টো দিকে ইমরান খান নয়, বরং মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীশকে দেখা যাচ্ছিল।

 

দুটি ছবির তুলনা করলেই পরিষ্কার হয়ে যাবে যে, ভাইরাল ছবিটিতে আসলে ফটোশপের সাহায্যে দেবেন্দ্র ফড়ণবীশের মুখের জায়গায় ইমরান খানের মুখ বসিয়ে দেওয়া হয়েছিল। 

ছবিটি কবে তোলা? 

আরেকদফা রিভার্স ইমেজ সার্চ করে আমরা ওই একই ছবি উইকিমিডিয়ার একটি পেজে দেখতে পাই। সেখানে লেখা হয়, ২০১৬ সালের ২৫ জুন এই ছবিটি তোলা হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পুনে বিমানবন্দরে পৌঁছন ও তাঁকে স্বাগত জানাতে উপস্থিত হয়েছিলেন মহারাষ্ট্রের তৎকালীন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীশ ও তৎকালীন রাজ্য়পাল সি বিদ্যাসাগর রাও। 

Advertisement

প্রধানমন্ত্রী মোদীর এই সফরের বিষয়ে কিওয়ার্ড সার্চ করে আমরা পিআইবি মুম্বইয়ের একটি প্রেস রিলিজও খুঁজে পাই, সেখানে এই সফরের বিষয়টি নিশ্চিত করা হয়। 


 

ফ্যাক্ট চেক

Social Media Users

দাবি

ছবিতে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে করজোড়ে নরেন্দ্র মোদীর সামনে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। 

ফলাফল

ভাইরাল ছবিটি ভুয়ো। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীশের মুখ সরিয়ে ইমরান খানের মুখ বসানো হয়েছে। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Social Media Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement