scorecardresearch
 

ফ্যাক্ট চেক: আর্জেন্টিনার কোয়ার্টার ফাইনালের আগে মেসিকে উদ্ধৃত করে ভুয়ো উক্তি ছড়াল ফেসবুকে

কোয়ার্টার ফাইনাল ম্যাচের আগেই এই ম্যাচের মধ্যমণি মেসির একটি উক্তি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতে শুরু করেছে।

Advertisement
আর্জেন্টিনার কোয়ার্টার ফাইনালের আগে মেসিকে উদ্ধৃত করে ভুয়ো উক্তি ছড়াল ফেসবুকে আর্জেন্টিনার কোয়ার্টার ফাইনালের আগে মেসিকে উদ্ধৃত করে ভুয়ো উক্তি ছড়াল ফেসবুকে

শুক্রবার ভারতীয় সময় রাত সাড়ে ১২টায় নেদারল্যান্ডসে্র বিরুদ্ধে কোয়ার্টার ফাইনাল খেলতে নামছে লিওনেল মেসির আর্জেন্টিনা। আজকের এই হাইভোল্টেজ ম্যাচে সফলভাবে উত্তীর্ণ হতে পারলেই সেমি-ফাইনালে পৌঁছে যাবে নীল-সাদা ব্রিগেড। তারপর ফাইনালে পৌঁছতে আরও একধাপ। 

তবে কোয়ার্টার ফাইনাল ম্যাচের আগেই এই ম্যাচের মধ্যমণি মেসির একটি উক্তি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতে শুরু করেছে। নেটিজেনদের একাংশ একটি পোস্ট শেয়ার করে দাবি করছেন, মেসি নাকি বলেছেন আসন্ন ম্যাচগুলির মূল্য তাঁর জীবনে খেলা অতীতের সব ম্যাচের তুলনায় সবথেকে বেশি। 

ভাইরাল পোস্টে মেসির একটি ছবি-সহ উক্তি প্রকাশ করে লেখা হয়েছে,  "আর মাত্র ৩ টি ম্যাচ, এই তিনটি ম্যাচের মূল্য আমার কাছে অতীতের সব ম্যাচের চেয়েও বেশি। দেশের হয়ে এই ৩ ম্যাচ জিতে আমার ক্যারিয়ারকে সমৃদ্ধ করে রাখতে চাই।"

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম অনুসন্ধান করে দেখেছে যে দাবিটি বিভ্রান্তিকর। মেসি জনসমক্ষে বা সংবাদ মাধ্যমের সামনেও এমন কোনও বক্তব্য রাখেননি। 


আফয়া অনুসন্ধান 

বিশ্বকাপের এমন পর্যায়ে এসে মেসির মতো তারকা যদি সত্যিই এমন কোনও মন্তব্য করে থাকতেন, তবে তা নিশ্চিতভাবে সংবাদ মাধ্যমে যথেষ্ট গুরুত্ব সহকারে প্রকাশ পেত। কিন্তু আমরা এমন কোনও প্রতিবেদন খুঁজে পাইনি যেখানে আসন্ন ম্যাচগুলি সম্পর্কে মেসির এমন কোনও মন্তব্য রয়েছে। 

সবথেকে বড় কথা, কোয়ার্টার বা সেমি ফাইনাল না জিততে পারলে স্বাভাবিকভাবেই মেসিদের ফাইনাল খেলার স্বপ্ন স্বপ্নই রয়ে যাবে। মেসি নিজেও সেটা জানেন। সুতরাং, কোয়ার্টার ফাইনাল খেলার আগেই আগামী ম্যাচগুলির মূল্য নিয়ে ভবিষ্যদ্বাণী করা মেসির মতো তারকার থেকে অভিপ্রেত নয়। 

Advertisement

সেই সঙ্গে ভুলে গেলে চলবে না, ২০১৪ সালের বিশ্বকাপে এই মেসিই আর্জেন্টিনা দলকে বিশ্বকাপ ফাইনাল অব্দি তুলেছিলেন। সুতরাং, তিনি তাঁর অতীতের সব ম্যাচের মূল্য খাটো করবেন, এটাও একেবারেই প্রত্যাশিত নয়। 

অ্যাডভান্স কিওয়ার্ড সার্চের সাহায্যে আমরা খোঁজার চেষ্টা করি যে মেসি বিশ্বকাপ চলাকালীন সংবাদ মাধ্যমের সামনে কখন কখন মুখ খুলেছেন এবং কী বলেছেন। সবার প্রথম আমরা ২২ নভেম্বর প্রকাশিত ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদন খুঁজে পাই। 

সেই প্রতিবেদনে মেসির একাধিক বক্তব্য তুলে ধরে হয় এবং তিনি নিজেই একা অনুশীলন করার বিষয়ে আলোকপাত করেন। সেই সঙ্গে তিনি সকলকে আশ্বস্ত করেন যে শারীরিকভাবে তিনি একদম ঠিক রয়েছেন এবং বিশ্বকাপের জন্য পুরোপুরি প্রস্তুত। 

এ ছাড়াও প্রথম ম্যাচে সৌদি আরবের বিরুদ্ধে অপ্রত্যাশিত পরাজয়ের পর সাংবাদিক বৈঠকে মেসিকে বলতে শোনা যায় যে প্রত্যেকটি ম্যাচই এখন আর্জেন্টিনার জন্য ফাইনালের সমান। কোনও ম্যাচকেই ছোট করে দেখার আর অবকাশ নেই। 

এ বাদে উল্লেখযোগ্য আর কোনও মেসির বক্তব্য, যা ভাইরাল পোস্টের সঙ্গে সাদৃশ্য রাখে তা আমরা খুঁজে পাইনি। সুতরাং বলাই যায় যে মেসি সম্পর্কে যে উক্তিটি ভাইরাল হয়েছে তা ভিত্তিহীন। 

 
 

ফ্যাক্ট চেক

facebook pages

দাবি

কোয়ার্টার ফাইনাল খেলতে নামার আগে মেসি বলেছেন যে, "আর মাত্র ৩ টি ম্যাচ, এই তিনটি ম্যাচের মূল্য আমার কাছে অতীতের সব ম্যাচের চেয়েও বেশি। দেশের হয়ে এই ৩ ম্যাচ জিতে আমার ক্যারিয়ারকে সমৃদ্ধ করে রাখতে চাই।"

ফলাফল

মেসির এমন কোনও মন্তব্যের হদিশ কোনও বিশ্বাসযোগ্য মাধ্যমে পাওয়া যায়নি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
facebook pages
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement