scorecardresearch
 

ফ্যাক্ট চেক: দিল্লির কলেজে নবীনবরণ অনুষ্ঠানকে উত্তর প্রদেশে স্বামীজির জন্মদিন পালন বলে দাবি 

ভিডিয়োটি শেয়ার করে দাবি করা হচ্ছে, যোগী আদিত্যনাথের রাজ্য উত্তর প্রদেশে নাকি এভাবেই স্বামীজির জন্মদিন পালন করা হচ্ছে। 

Advertisement
ফ্যাক্ট চেক: দিল্লির কলেজে নবীনবরণ অনুষ্ঠানকে উত্তর প্রদেশে স্বামীজির জন্মদিন পালন বলে দাবি  ফ্যাক্ট চেক: দিল্লির কলেজে নবীনবরণ অনুষ্ঠানকে উত্তর প্রদেশে স্বামীজির জন্মদিন পালন বলে দাবি 

গত ১২ জানুয়ারি দেশের বিভিন্ন জায়গায় নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালন হয়েছে স্বামী বিবেকানন্দের জন্মদিন। তাঁর কথা, বাণী ও আচরণ যুব সমাজকে অনুপ্রেরণা জুগিয়ে এসেছে দশকের পর দশক। আর সেই কারণে এই বিশেষ দিনটি যুবদিবস হিসাবে পালন করা হয়ে থাকে। 

এই সূত্র ধরে সোশ্য়াল মিডিয়ায় একটি ভিডিয়ো বেশ ভাইরাল হতে শুরু করেছে। ভিডিয়োটিতে একটি মেয়েকে বিখ্যাত বলিউড গান ছম্মক ছাল্লোর সঙ্গে তাল মিলিয়ে নাচতে দেখা যাচ্ছে। মেয়েটি যেই মঞ্চে নাচছে, তার পিছনেই আবার রয়েছে স্বামী বিবেকানন্দের একটি বিরাট আকৃতির ছবি। 

ভিডিয়োটি শেয়ার করে দাবি করা হচ্ছে, যোগী আদিত্যনাথের রাজ্য উত্তর প্রদেশে নাকি এভাবেই স্বামীজির জন্মদিন পালন করা হচ্ছে। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম অনুসন্ধান করে পেয়েছে যে, এই ভিডিয়োটি উত্তর প্রদেশের নয় এবং স্বামীজির জন্মদিবস পালনের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। 

কীভাবে জানা গেল সত্যি 

সবার প্রথম ভাইরাল ভিডিয়োটি থেকে ক্রিফ্রেম সংগ্রহ করে তার রিভার্স ইমেজ সার্চ করার পর আমরা দেখতে পাই ওই একই ভিডিয়োটি একটি ইনস্টাগ্রাম হ্যান্ডেলে গত ১ জানুয়ারি পোস্ট করা হয়েছিল। অর্থাৎ, স্বামীজির জন্মদিবসের ১২ দিন আগে। এর থেকে আপাতভাবে একটা বিষয় স্পষ্ট হয়ে যায় যে, এই ভিডিয়োটি কোনও ভাবেই এই বছর বিবেকানন্দর জন্মদিন উদযাপনের নয়। 

View this post on Instagram

A post shared by VIDEO NATION (@videonation.teb)

Advertisement

ওই পোস্টের ক্যাপশনে ভূমিকা নামে অন্য় একটি মেয়ের হ্যান্ডেলের ঠিকানা মেনশন করা হয়। সেই হ্যান্ডেলে গিয়ে আমরা দেখতে পাই, ভূমিকা নিজের ইনস্টাগ্রামে এই ভিডিয়োটি গত বছরের ১৯ নভেম্বর পোস্ট করেছিলেন। সেই পোস্টে তিনি কলেজ, ডান্স এবং ফ্রেশার্স-এর মতো হ্যাশট্যাগ ব্যবহার করেন। যা থেকে একটা অনুমান করা যায় যে তাঁর এই নাচ কোনও কলেজের নবীনবরণ অনুষ্ঠানের হলেও হতে পারে। 

সেই সঙ্গে লক্ষ্য সানসাওয়াল নামে যেই ব্যক্তি এই ভিডিয়োটি রেকর্ড করেছিলেন, তাঁকেও ভূমিকা এই পোস্টের ক্যাপশনে মেনশন করেন। লক্ষ্যের ইনস্টাগ্রাম প্রোফাইলে আমরা তাঁর শিক্ষাপ্রতিষ্ঠান তথা বিশ্ববিদ্যালয়ের একাধিক স্টোরি হাইলাইট দেখতে পাই। সেই স্টোরি হাইলাইট থেকে জানা যায় যে লক্ষ্য় দিল্লির VIPS-Vivekananda Institute Of Professional Studies-এ পড়াশোনা করেন। 

এরপর আমরা সরাসরি লক্ষ্যের জন্য যোগাযোগ করি, তখন তিনি জানান যে গত বছর নভেম্বর মাসে VIPS-এর ইংরাজি বিভাগ, Vivekananda School of English Studies-এ নবীনবরণ অনুষ্ঠানের সময় এই ভিডিয়োটি রেকর্ড করা হয়। VIPS এর ওয়েবসাইট থেকে জানা যায় যে, এর ইংরাজি বিভাগটি রাজধানী দিল্লির পিতমপুরায় অবস্থিত।  

সেই সঙ্গে VIPS এর ইংরাজি বিভাগের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে আমরা নবীনবরণ অনুষ্ঠানের ওই মঞ্চের পূর্ণাঙ্গ ছবি, এবং যাঁকে আলোচ্য ভিডিয়োতে নাচতে দেখা যাচ্ছে, তাঁর অন্য ছবি খুঁজে পাই। .

ওই হ্য়ান্ডেলেই আবার গত ২০ নভেম্বর নবীনবরণের অন্য কিছু ভিডিয়ো ও মঞ্চের দৃশ্য় শেয়ার করা হয়েছিল। যা দেখার পর এ কথা নিঃসংশয়ে বলা যায় ভিডিয়োটি উত্তর প্রদেশের বা স্বামীজির জন্মদিন উদযাপনের নয়। 

অর্থাৎ, অপ্রাসঙ্গিক একটি ভিডিয়ো মিথ্যে দাবি-সহ শেয়ার করে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করা হচ্ছে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মধ্যে। 


 
 

    
 

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

ভিডিয়োতে দেখা যাচ্ছে কীভাবে যোগীরাজ্য উত্তর প্রদেশে স্বামী বিবেকানন্দের জন্মদিন পালন করা হচ্ছে।

ফলাফল

ভিডিয়োটি উত্তর প্রদেশ বা স্বামীজির জন্মদিন উদযাপনের নয়। এটি গত বছর নভেম্বর মাসে দিল্লির Vivekananda Institute Of Professional Studies কলেজের ইংরাজি বিভাগের নবীনবরণ অনুষ্ঠান উদযাপনের ভিডিয়ো। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement