scorecardresearch
 

ফ্যাক্ট চেক: বিস্ময়কর এই মাড ভলক্যানো কি আদৌ আন্দামানের বারাটাং দ্বীপে অবস্থিত? জানুন সত্যি

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে বারাটাং দ্বীপের মাড ভলক্যানো থাকলেও এই ছবিটি সেখানকার নয়। বরং দুই এলাকা ও দৃশ্যের মধ্যে আকাশ-পাতাল তফাৎ রয়েছে। 

Advertisement

ভলক্যানো বা আগ্নেয়গিরি থেকে মূলত জ্বলন্ত গনগনে লাভা বের হতে দেখা যায়। কিন্তু কখনও কাদামাটির ভলক্যানোর কথা শুনেছেন? সম্প্রতি এমনই একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়েছে। সেই পোস্টে কাদামাটির একটি ভলক্যানোর ছবি পোস্ট করে দাবি করা হয়েছে, এটি ভারতের একমাত্র মাড ভলক্যানো যা আন্দামানে অবস্থিত। 

এই পোস্টে একটি কাদামাটির ভলক্যানোর ছবি দেওয়া হয়েছে। সঙ্গে ক্যাপশনে লেখা হয়েছে যে, "ভারতের একমাত্র মাড ভলকানো অবস্থিত আন্দামানের বারাটাং দ্বীপে, অদ্ভুত সুন্দর এই প্রাকৃতিক সৌন্দর্য পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষণীয়।" এর পাশাপাশি ক্যাপশনে বারাটাং দ্বীপের মাড ভলক্যানো সম্পর্কে আরও নানা তথ্য তুলে ধরা হয়েছে। 

ছবির উপরও লেখা হয়েছে যে এই সেই বারাটাং দ্বীপের মাড ভলক্যানো। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে বারাটাং দ্বীপের মাড ভলক্যানো থাকলেও এই ছবিটি সেখানকার নয়। বরং দুই এলাকা ও দৃশ্যের মধ্যে আকাশ-পাতাল তফাৎ রয়েছে। 

কীভাবে জানা গেল সত্যি

সবার প্রথম আমরা খোঁজার চেষ্টা করি যে আন্দামানের বারাটাং দ্বীপের মাড ভলক্যানো  রয়েছে কিনা ও সেই এলাকাটি ঠিক কেমন দেখতে। কিওয়ার্ড সার্চের মাধ্যমে সবার প্রথম আমরা andamanisland.in নামের একটি ওয়েবসাইটে সেখানকার মাড আইল্যান্ডের কিছু ছবি খুঁজে পাই। এই ছবিগুলির সঙ্গে ভাইরাল পোস্টে থাকা ছবির কোনও-ই মিল পাওয়া যায়নি। এখানে থাকা তথ্য অনুযায়ী, আন্দামানে এমন কাদামাটির মোট ১১টি আগ্নেয়গিরি রয়েছে। যার মধ্যে ৮টি বারাটাং দ্বীপে।

এরপর আমরা গুগল ম্যাপে আন্দামানের মাড ভলক্যানোর ছবি খুঁজে বের করি। ম্যাপের তথ্য অনুযায়ী, আন্দামানে মোট তিন (, , ) জায়গায় মাড ভলক্যানো রয়েছে। কিন্তু কোনও ছবির মিল ভাইরাল পোস্টের সঙ্গে পাওয়া যাচ্ছিল না। ফলে একটা বিষয় অনুমান করা যায় যে ভাইরাল ছবিটি সম্ভবত আন্দামানের মাড ভলক্যানোর বা কাদামাটির আগ্নেয়গিরির নয়। 

Advertisement

পরবর্তীতে আমরা খুঁজে বের করার চেষ্টা করি যে ভাইরাল ছবিটি আদতে কোথাকার। ভাইরাল ছবিটিকে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে খোঁজার পর Flickr নামের একটি ছবির ওয়েবসাইটে আমরা ওই ছবিটি দেখতে পাই। সেখানে লেখা হয় যে, এই ছবিটি আজেরবাইজান দেশের গবুস্তান ন্যাশনাল পার্কের কাদামাটির আগ্নেয়গিরির ছবি। 

এর পাশাপাশি, স্টক ফটো ওয়েবসাইট অ্যালামিতে ভাইরাল ছবির আসল সংস্করণটি পাওয়া যায়। অ্যালামিতে থাকা তথ্য অনুসারে, আজেরবাইজানের গবুস্তান ন্যাশনাল পার্কের মাড ভলক্যানোর ছবি এটি। ছবির সঙ্গে থাকা তথ্য অনুসারে, এই ছবিটি ২০১২ সালের ৩ অক্টোবর জেন সুইনি নামের একটি চিত্রশিল্পী তুলেছিলেন। 

আজারবাইজানের এই আগ্নেয়গিরির একটি ভিডিও নীচে দেখতে পাওয়া যাবে। 

অর্থাৎ এর থেকে বোধাই যাচ্ছে। যে ছবিটিকে আন্দামানের বারাটাং দ্বীপের মাড ভলক্যানো বলে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে তা আসলে আজারবাইজানের একটি অন্য মাড ভলক্যানো।

 

ফ্যাক্ট চেক

Facebook Pages

দাবি

ছবিতে দেখা যাচ্ছে আন্দামানের বারাটাং দ্বীপে অবস্থিত মাড ভলক্যানো বা কাদামাটির আগ্নেয়গিরি।

ফলাফল

এটি আন্দামানের নয় বরং আজারবাইজানে অবস্থিত গবুস্তান ন্যাশনাল পার্কের মাড ভলক্যানোর ছবি। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Pages
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement