scorecardresearch
 

না, ভারত ইন্দোনেশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্কের জেরে পাম তেল রপ্তানি বন্ধ করেনি ইন্দোনেশিয়া

ইন্দোনেশিয়ার এই পাম তেলের রপ্তানি বন্ধের সিদ্ধান্ত সাময়িক, এই সিদ্ধান্ত সমস্ত দেশের জন্যেই প্রযোজ্য

Advertisement
ইন্দোনেশিয়া কেন পাম তেল রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে? ইন্দোনেশিয়া কেন পাম তেল রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে?

মূল্যবৃদ্ধি অব্যাহত। আর, এই মূল্যবৃদ্ধি নিয়ে এবার একটি দাবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো। 

এক ফেসবুক ব্যবহারকারী একটি পোস্টে দাবি করেছেন, "মোদীর কূটনৈতিক সাফল্য। মোদীর দেশ ভারতকে আরে পাম অয়েল দেওয়া হবে না জানিয়ে দিল ইন্দোনেশিয়া। ২৮শে এপ্রিলের পর নাগালের বাইরে চলে যেতে পারে ভোজ্য তেলের দাম।"

একই দাবি সহ পোস্টের আর্কাইভ দেখুন এখানেএখানে

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।

তদন্তে নেমে আমরা প্রথমে কিওয়ার্ড সার্চ করে দেখি যে ইন্দোনেশিয়া সত্যি সত্যিই ভারতকে পাম তেল রপ্তানি করবে না বলে ঘোষণা করেছে কিনা। 

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী শুধুমাত্র ভারত নয়, ইন্দোনেশিয়ার সরকার জানিয়েছে যে তারা পাম তেল রপ্তানি গোটা বিশ্বের জন্যই বন্ধ করে দিচ্ছে। 

Palm Oil ban

প্রতিবেদন অনুযায়ী ইন্দোনেশিয়াতে পাম তেলের আকাল হওয়ায় তেলের দাম আকাশছোঁয়া হয়ে গিয়েছে। তাই সরকারের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর পর আমরা ইন্দোনেশিয়ার সরকারের ওয়েবসাইটে গিয়ে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি খুঁজে বের করি। 

Government website

সেখানে বলা হচ্ছে রপ্তানির উপর এই নিষেধাজ্ঞা সাময়িক। ইন্দোনেশিয়ার প্রতিটি অঞ্চলে ভোজ্য তেলের পাইকারি দাম যখন ১৪,০০০ টাকা প্রতি লিটার হয়ে যাবে তখনই এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। 

অর্থাৎ, এই নিষেধাজ্ঞা সাময়িক। এই নিষেধাজ্ঞার শুধুমাত্র ভারতের জন্য প্রযোজ্য নয়। এবং ভারত ইন্দোনেশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ক কোনওভাবেই এই নিষেধাজ্ঞার জন্য দায়ী নয়।

Advertisement

বিষয়টিকে নিশ্চিত করতে আমরা প্রথমে বিজনেস টুডের সাংবাদিক চেতন ভুতানির সঙ্গে যোগাযোগ করি। "ইন্দোনেশিয়াতে পাম তেলের দাম মাত্রাতিরিক্ত বৃদ্ধি পেয়েছে। তাই সে দেশের সরকার রপ্তানির উপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে। যে ক'টি দেশে ইন্দোনেশিয়া পাম তেল রপ্তানি করে প্রতিটি দেশের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য। এর সঙ্গে দু'দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের কোনও সম্বন্ধ নেই, " ভুতানি জানালেন। 

এর পরে আমরা সলভেন্ট এক্সট্রাক্টর অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (সি)-র বোর্ড সদস্য অশোক শেঠিয়ার সঙ্গে যোগাযোগ করি। "এটি একেবারেই ইন্দোনেশিয়ার অভ্যন্তরীণ সিদ্ধান্ত। পাম তেলের দাম ইন্দোনেশিয়াতে বৃদ্ধি পেয়েছে কারণ চাহিদা অনুযায়ী যোগান কম। তাই সে দেশের সরকার সাময়িকভাবে পাম তেল রপ্তানি বন্ধ করে দিয়েছে।"

সুতরাং, এই পোষ্টের দাবি বিভ্রান্তিকর। ইন্দোনেশিয়াতে পাম তেলের দাম আকাশছোঁয়া হয়ে যাওয়ায় সে দেশের সরকার পাম তেল রপ্তানি সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। এই নিষেধাজ্ঞা সমস্ত দেশের জন্যই প্রযোজ্য। এর সঙ্গে ভারত ইন্দোনেশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্কের কোনও সম্বন্ধ নেই।

 

ফ্যাক্ট চেক

A facebook user

দাবি

মোদীর কূটনৈতিক সাফল্য! মোদীর দেশ ভারতকে আরে পাম অয়েল দেওয়া হবে না জানিয়ে দিল ইন্দোনেশিয়া।

ফলাফল

ইন্দোনেশিয়াতে পাম তেলের দাম আকাশছোঁয়া হয়ে যাওয়ায় সে দেশের সরকার পাম তেল রপ্তানি সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। এই নিষেধাজ্ঞা সমস্ত দেশের জন্যই প্রযোজ্য। এর সঙ্গে ভারত ইন্দোনেশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্কের কোনও সম্বন্ধ নেই।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement