scorecardresearch
 

ফ্যাক্ট চেক: পঞ্চায়েত ভোটের প্রচার শুরু করলেন আব্বাস সিদ্দিকী? বিভ্রান্তিকর দাবির সঙ্গে ছড়াল পুরনো ভিডিয়ো

ভিডিয়োটিতে একটি অনুষ্ঠানের যেখানে আব্বাস সিদ্দিকীকে বক্তব্য রাখতে দেখা যাচ্ছে। ভিডিয়োটি শেয়ার করে ফেসবুকে লেখা হয়েছে, "পঞ্চায়েত ভোট নিয়ে এবার মাঠে নেমে পড়লেন আব্বাস সিদ্দিকী ভাইজান।"

Advertisement
পঞ্চায়েত ভোটের প্রচার শুরু করলেন আব্বাস সিদ্দিকী? বিভ্রান্তিকর দাবির সঙ্গে ছড়াল পুরনো ভিডিয়ো পঞ্চায়েত ভোটের প্রচার শুরু করলেন আব্বাস সিদ্দিকী? বিভ্রান্তিকর দাবির সঙ্গে ছড়াল পুরনো ভিডিয়ো

একটি রাজনৈতিক দল। বাংলার রাজনীতিতে যার পথ চলা শুরু হয়েছে মেরেকেটে বছর দুয়েক আগে। কিন্তু এর মধ্যেই রাজনৈতিক পরিসরে অন্যতম শক্তি হয়ে উঠেছে ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট তথা আইএসএফ। পীরজাদা আব্বাস সিদ্দিকীর হাত ধরে শুরু হওয়া এই দলের নেতৃত্ব এখন অবশ্য ভাঙড়ের বিধায়ক নওশাদ সিদ্দিকী-ই দিচ্ছেন। তবে রাজ্য়ের রাজনীতিতে আব্বাস সমানভাবে প্রাসঙ্গিক।

সেই আব্বাস সিদ্দিকীর একটি ভিডিয়ো এ বার সোশ্যাল মিডিয়ায় বেশ শেয়ার করা হচ্ছে। ভিডিয়োটিতে একটি অনুষ্ঠানের যেখানে আব্বাস সিদ্দিকীকে বক্তব্য রাখতে দেখা যাচ্ছে। ভিডিয়োটি শেয়ার করে ফেসবুকে লেখা হয়েছে, "পঞ্চায়েত ভোট নিয়ে এবার মাঠে নেমে পড়লেন আব্বাস সিদ্দিকী ভাইজান।"

ভিডিয়োটিতে আব্বাস সিদ্দিকীকে একটি নিউজ চ্যানেলের অনুষ্ঠানে বক্তব্য় রাখতে শোনা যাচ্ছে। যেখানে তিনি সংখ্যালঘু অর্থাৎ মুসলিম সমাজের অভাব-অভিযোগের দিকে আলোকপাত করছেন। এবং ভিডিয়োটি শেয়ার করে লেখা হচ্ছে যে, তিনি নাকি পঞ্চায়েত ভোটের প্রস্তুতি হিসেবে এই বক্তব্য রাখছেন।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম অনুসন্ধান করে দেখেছে যে দাবিটি বিভ্রান্তিকর। আব্বাসের এই বক্তব্যের সঙ্গে পঞ্চায়েত ভোটের কোনও সম্পর্ক নেই। ভিডিয়োটি ২০২১ লোকসভা ভোটের মাসদুয়েক আগেকার।

কীভাবে জানা গেল সত্যি?

ভাইরাল ভিডিয়োতে যেহেতু ইন্ডিয়া টুডের লোগো এবং কনক্লেভের ছবি দেখা যাচ্ছিল, তাই আমরা কিওয়ার্ড সার্চ করে এই ভিডিয়োটি খুঁজে বের করার চেষ্টা করি। তখন ওই একই ভিডিয়ো আমরা দেখতে পাই ইন্ডিয়া টুডে কনক্লেভের ইউটিউব চ্যানেলে যা ২০২১ সালের ১১ ফেব্রুয়ারি আপলোড করা হয়েছিল।

ভিডিয়োর শুরুতেই সঞ্চালককে আইএসএফ সম্পর্কে বলতে শোনা যায় যে দলটির বয়স একমাসও নয়। যা থেকে মোটামুটি পরিষ্কার হয়ে যায় ভিডিয়োটি অন্তত দুবছর আগেকার। কেননা ২০২১ সালের ২১ জানুয়ারি কলকাতা প্রেস ক্লাবে নওশাদ সিদ্দিকীকে পাশে নিয়ে নতুন দল ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট ঘোষণা করেন আব্বাস সিদ্দিকী।

Advertisement

রাজ্যে পঞ্চায়েত ভোট কবে থেকে?

বঙ্গে পঞ্চায়েত ভোটের দিনক্ষণ এখনও ঘোষণা করেনি রাজ্য নির্বাচন কমিশন। শুভেন্দু অধিকারীর দায়ের করা একটি মামলার জটে দিন ঘোষণা আটকে ছিল। তবে ২৮ মার্চ আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত একটি খবরে লেখা হয়, শুভেন্দুর দায়ের করা জনস্বার্থ মামলা খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্ট। যে মামলা খারিজ হওয়ায় পঞ্চায়েত ভোটের নির্ঘন্ট ঘোষণায় আর কোনও বাধা রইল না রাজ্য নির্বাচন কমিশনের।

পঞ্চায়েতের প্রচার কি শুরু করেছেন আব্বাস?

যেহেতু ভোটের নির্ঘন্ট এখনও ঘোষণা হয়নি, তা মাঠে নেমে কোনও দলই প্রস্তুতিও সেভাবে শুরু করেনি। তবে আগাম হোমওয়ার্ক শুরু করেছে প্রত্যেকটি রাজনৈতিক দলই। আব্বাস কোনও প্রচারে অংশ নিয়েছেন কিনা তা জানতে আমরা কিওয়ার্ড সার্চ করি। কিন্তু এমন কোনও খবর আমরা পাইনি যেখানে পঞ্চায়েত নির্বাচনের প্রচারে আব্বাসের কোনও কর্মসূচির কথা উল্লেখ করা হয়েছে।

তবে ২০২২ সালের নভেম্বর মাসে ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলার একটি খবরে লেখা হয়, পঞ্চায়েতে জোট ছেড়ে একক লড়াইয়ের যাওয়ার কথা ভাবছে আইএসএফ। উল্লেখ্য, ২০২১ সালের বিধানসভা ভোটে রাজ্যে বাম ও কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা করে লড়েছিল আইএসএফ। একে জোট বলা উচিত না স্রেফ 'আসন সমঝোতা', তা নিয়ে অবশ্য দ্বিমত ছিল 'শরিক'দের অন্দরেই।

মোদ্দা বিষয়টি হল- যে ভিডিয়োটিতে আব্বাস সিদ্দিকীর পঞ্চায়েত ভোটের প্রচার হিসেবে শেয়ার করা হচ্ছে, তা একেবারেই সত্যি নয়।

 

ফ্যাক্ট চেক

facebook page

দাবি

ভিডিয়োতে দেখা যাচ্ছে পঞ্চায়েত ভোটের প্রস্তুতিতে নেমে পড়েছেন আব্বাস সিদ্দিকী।

ফলাফল

ভাইরাল ভিডিয়োটি ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের। ২০২১ বিধানসভা ভোটের আগে। এর সঙ্গে আসন্ন পঞ্চায়েত ভোটের কোনও যোগ নেই।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
facebook page
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement