scorecardresearch
 

না, হাউসিং এন্ড ল্যান্ড রাইটস নেটওয়ার্কের সমীক্ষায় উচ্ছেদের জন্য নরেন্দ্র মোদীকে দায়ী করা হয়নি

দাবি, সমীক্ষার মতে করোনা কালে দেশজুড়ে ২৪৫টি উচ্ছেদ অভিযানের জন্য দায়ী মোদী

Advertisement
দেশজুড়ে উচ্ছেদ অভিযানের জন্য কি নরেন্দ্র মোদী দায়ী? দেশজুড়ে উচ্ছেদ অভিযানের জন্য কি নরেন্দ্র মোদী দায়ী?

কোভিড সংক্রমণ দেশ জুড়ে ছড়িয়ে পড়তেই ২০২০ সালের মার্চ মাসে লোকডাউন ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর প্রভাব যে  আমজনতার উপর বেশ ভালোই পড়েছিল তা বলাইবাহুল্য। এবার ঠিক এই বিষয়টি নিয়েই একটি দাবি ভাইরাল হলো সোশ্যাল মিডিয়া জুড়ে।

এক ফেসবুক ব্যবহারকারী একটি পোস্টে দাবি করেছেন, "নরেন্দ্র মোদী একজন দু-মুখো সাপ। একদিকে তিনি বলছেন ঘরে থাকুন, অন্যদিকে তিনি অসহায় পরিবারদের বাড়ি থেকে উচ্ছেদ করেছেন। কারণ, হাউসিং এন্ড ল্যান্ড রাইট নেটওয়ার্কের সমীক্ষা অনুযায়ী করোনা কালে দেশজুড়ে ২৪৫টি উচ্ছেদ অভিযান চলেছিল। এর ফলে, ৬১ হাজারেরও বেশি পরিবার গৃহহীন হয়েছে।"

এই পোস্টের আর্কাইভ দেখুন এখানে 

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।

তদন্তে নেমে আমরা দেখেছি যে হাউসিং আন্ড ল্যান্ড রাইটস নেটওয়ার্ক সত্যিই একটি সমীক্ষা চালিয়েছে।

সেই সমীক্ষায় বলা হয়েছে যে অতিমারীর সময়ে - অর্থাৎ মার্চ ২০২০ থেকে জুলাই ২০২১ অবধি প্রায় ২৪৫টি উচ্ছেদ অভিযান হয়েছে দেশজুড়ে। এর মধ্যে ১১৯টি উচ্ছেদ অভিযান ২০২১ সালের পয়লা জানুয়ারী থেকে ৩১শে জুলাইয়ের মধ্যে হয়েছে এবং ১২৬টি অভিযান ২০২০ সালের মার্চ ডিসেম্বরের মধ্যে হয়েছিল।

তবে, উল্লেখযোগ্য বিষয়ে হলোসমীক্ষাতে এই উচ্ছেদ অভিযানগুলোর জন্য বিভিন্ন রাজ্য সরকার এবং রাজ্যের অধীনস্থ বিভিন্ন সংস্থাগুলোকে দায়ী করা হয়েছে, কেন্দ্রীয় সরকারকে নয়।

Eviction

সমীক্ষাতে কোন কোন রাজ্যে কোন প্রকল্পের জন্য কোন কোন রাজ্যে উচ্ছেদ অভিযান চালানো হয়েছে তার একটি তালিকা দেওয়া হয়েছে। দেখা যাচ্ছে, প্রতিটি প্রকল্পই সংশ্লিষ্ট রাজ্য সরকারের কিংবা স্থানীয় পৌরসংস্থার। এর মধ্যে কোনও প্রকল্পই কেন্দ্রীয় সরকারের নয়।

Advertisement
Eviction

এই তালিকায় দুটি মাত্র উচ্ছেদ অভিযান কোনও কেন্দ্রীয় শাসিত অঞ্চলে হয়েছে - একটি জম্মু কাশ্মীরে এবং অন্যটি লক্ষদ্বীপে। এর মধ্যে আবার কাশ্মীরের উচ্ছেদ অভিযানটি আদালতের নির্দেশে রয়েছে। এই তালিকায় বেশ কিছু -বিজিপি রাজ্যও সামিল রয়েছে।

সুতরাং, এই পোস্টের দাবি যে বিভ্রান্তিকর তা বলাই যেতে পারে।

ফ্যাক্ট চেক

A facebook user

দাবি

নরেন্দ্র মোদী একজন দু-মুখো সাপ। একদিকে তিনি বলছেন ঘরে থাকুন, অন্যদিকে তিনি অসহায় পরিবারদের বাড়ি থেকে উচ্ছেদ করেছেন। কারণ, হাউসিং এন্ড ল্যান্ড রাইট নেটওয়ার্কের সমীক্ষা অনুযায়ী করোনা কালে দেশজুড়ে ২৪৫টি উচ্ছেদ অভিযান চলেছিল। এর ফলে, ৬১ হাজারেরও বেশি পরিবার গৃহহীন হয়েছে।

ফলাফল

হাউসিং আন্ড ল্যান্ড রাইটস নেটওয়ার্ক-এর সমীক্ষায় বলা হয়েছে যে অতিমারীর সময়ে - অর্থাৎ মার্চ ২০২০ থেকে জুলাই ২০২১ অবধি প্রায় ২৪৫টি উচ্ছেদ অভিযান হয়েছে দেশজুড়ে। তবে, সমীক্ষাতে এই উচ্ছেদ অভিযানগুলোর জন্য বিভিন্ন রাজ্য সরকার এবং রাজ্যের অধীনস্থ বিভিন্ন সংস্থাগুলোকে দায়ী করা হয়েছে, কেন্দ্রীয় সরকারকে নয়।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement