scorecardresearch
 

ফ্যাক্ট চেক: I.N.D.I.A জোটের সমন্বয় কমিটিতে নেই শতরূপ ঘোষের নাম, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ফেক পোস্টকার্ড

ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে, ভাইরাল পোস্টকার্ডটি সম্পাদিত। I.N.D.I.A জোটের সমন্বয় কমিটিতে শতরূপ ঘোষের নাম নেই।

Advertisement
I.N.D.I.A জোটের সমন্বয় কমিটিতে নেই শতরূপ ঘোষের নাম, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ফেক পোস্টকার্ড I.N.D.I.A জোটের সমন্বয় কমিটিতে নেই শতরূপ ঘোষের নাম, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ফেক পোস্টকার্ড

২০২৪ লোকসভা ভোটে মোদীর বিজেপির বিরুদ্ধে একজোট হয়ে লড়াইয়ের রণকৌশল ঠিক করতে সম্প্রতি মুম্বইতে বসেছিল Indian National Developmental Inclusive Alliance (I.N.D.I.A)-এর তৃতীয় বৈঠক। বিভিন্ন বিষয়ে আলোচনার পাশাপাশি, বিভিন্ন দলের প্রতিনিধিদের নিয়ে বেশ কয়েকটি কমিটিও তৈরি করেছে এই জোট। যার মধ্যে অন্যতম হল- কো-অর্ডিনেশন কমিটি বা সমন্বয় কমিটি। ১৪ সদস্যের এই কমিটির ১৩ জনের নাম ইতিমধ্যে প্রকাশ্যে এসেছে। তৃণমূলের তরফে কমিটিতে রয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সিপিএম-এর তরফে এই কমিটির সদস্য হিসেবে এখনও কারও নাম ঘোষণা করা হয়নি।

তবে সোশ্য়াল মিডিয়াতে ইতিমধ্যে ছড়িয়েছে একটি পোস্টকার্ড। যাতে আনন্দবাজার পত্রিকার নাম লেখা রয়েছে। সেখানে তৃণমূলের অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম ও ছবি রয়েছে এবং সিপিএম-এর তরফে শতরূপ ঘোষের নাম ও ছবি রয়েছে। পোস্টকার্ডটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে লেখা হয়েছে,  "ই.ন্ডি.য়া জোটে সমন্বয় কমিটিতে শতরূপ আর অভিষেক। শতরূপ আবার মিডিয়াতে বসে অভিষেকের বিরোধীতা করবেন ?"  (পোস্টের বানান অপরিবর্তিত)

একই দাবি-সহ আরও পোস্ট দেখা যাবে এখানে, এখানে ও এখানে

কিন্তু ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে, ভাইরাল পোস্টকার্ডটি সম্পাদিত। I.N.D.I.A জোটের সমন্বয় কমিটিতে শতরূপ ঘোষের নাম নেই।

কীভাবে এগলো অনুসন্ধান?

মুম্বইয়ের বৈঠকে I.N.D.I.A জোটের সমন্বয় কমিটি তৈরির পর, সংবাদমাধ্যমের কাছে কমিটিতে স্থান পাওয়া নেতাদের নাম প্রকাশ করা হয়। কংগ্রেসের অফিসিয়াল এক্স হ্যান্ডেলে প্রকাশিত তালিকা অনুযায়ী সমন্বয় কমিটির সদস্যরা হলেন, কংগ্রেস নেতা কেসি বেণুগোপাল, এনসিপির শরদ পাওয়ার, ডিএমকে-র টিআর বালু, জেএমএম-এর হেমন্ত সরেন, শিবসেনা (উদ্ধব) সঞ্জয় রাউত, আরজেডি-র তেজস্বী যাদব, তৃণমূলের তরফে অভিষেক বন্দ্যোপাধ্যায়, আপের রাঘব চাড্ডা, সমাজবাদী পার্টির জাভেদ আলি খান, জেডিইউ-এর লালন সিং, সিপিআই-এর ডি রাজা, এনসি-র উমর আবদুল্লা, পিডিপির থেকে মেহবুবা মুফতি। সিপিএম-র তরফে নাম পরে ঘোষণা করা হবে।

Advertisement

একই তথ্য পাওয়া যায় ABP Live, Economic Times, The Quint -এ প্রকাশিত খবরেও।

সমন্বয় কমিটিতে সিপিএমের তরফে শতরূপ ঘোষের নাম রয়েছে এমন কোনও খবর খুঁজে পাওয়া যায়নি।

এরপর আনন্দবাজারের অফিসিয়াল ফেসবুক পেজে আমরা আসল পোস্টকার্ডটি খুঁজে পাই এবং সেখানেও শতরূপ ঘোষের নাম ও ছবি দেখতে পাওয়া যায়নি।

অবশেষে ইন্ডিয়া টুডের তরফে সিপিএম নেতা শতরূপ ঘোষের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি ভাইরাল পোস্টকার্ডটিকে ফেক বলার পাশাপাশি,  I.N.D.I.A জোটের সমন্বয় কমিটিতে তাঁর নাম থাকার সম্ভাবনাও উড়িয়ে দেন।

সুতরাং সমস্ত তথ্য ও প্রমাণ বিচার করে এখন এটা নিশ্চিত ভাবে বলা যায় যে, ভাইরাল পোস্টকার্ডটি ফেক বা ভুয়ো। I.N.D.I.A জোটের সমন্বয় কমিটিতে শতরূপ ঘোষের নাম নেই।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

I.N.D.I.A জোটের সমন্বয় কমিটিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি রয়েছেন সিপিএম-এর শতরূপ ঘোষের নাম।

ফলাফল

ভাইরাল পোস্টকার্ডটি ফেক বা ভুয়ো। I.N.D.I.A জোটের সমন্বয় কমিটিতে শতরূপ ঘোষের নাম নেই।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement