scorecardresearch
 

ফ্যাক্ট চেক: ইজরায়েলের সেনা প্রধান আটক! ভাইরাল ভিডিয়ো কি আদৌ সত্যি?

ভিডিয়োতে যে ব্যক্তিকে দেখা যাচ্ছে তিনি ইজরায়েলের সেনাপ্রধান নন এবং ভিডিয়োটিও ইজরায়েল-হামাস যুদ্ধের সঙ্গে সম্পর্কিত নয়। বরং ভিডিয়োটি এল সালভাডোরের।

Advertisement
ইজরায়েলের সেনা প্রধান আটক! ভাইরাল ভিডিয়ো কি আদৌ সত্যি? ইজরায়েলের সেনা প্রধান আটক! ভাইরাল ভিডিয়ো কি আদৌ সত্যি?

সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি ভিডিয়ো। যেখানে দেখা যাচ্ছে সাদা শার্ট ও হাফ প্যান্ট পরা অবস্থায় এক ব্যক্তিকে ধরে নিয়ে যাচ্ছে সেনার পোশাকে বেশ কয়েকজন। ভিডিয়োটি শেয়ার করে ফেসবুকে অনেকেই লিখেছেন, 'ইজরায়েলের সেনা প্রধান আটক'। অর্থাৎ ওই সাদা শার্ট ও হাফ প্যান্ট পরা ইজরায়েলের সেনা প্রধান বলে অনেকেই দাবি করেছেন।

কিন্তু ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিমের তদন্তে ধরা পড়েছে যে, ভিডিয়োতে যে ব্যক্তিকে দেখা যাচ্ছে তিনি ইজরায়েলের সেনাপ্রধান নন এবং ভিডিয়োটিও ইজরায়েল-হামাস যুদ্ধের সঙ্গে সম্পর্কিত নয়। বরং ভিডিয়োটি এল সালভাডোরের। 

কীভাবে এগলো অনুসন্ধান?

ভাইরাল ভিডিয়োটির একটি কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে এল সালভাডোর পুলিশের অফিসিয়াল এক্স হ্যান্ডেলে আমরা একই ভিডিয়ো দেখতে পাই।  গত ২৯ সেপ্টেম্বর সেটা পোস্ট করা হয়েছিল। স্প্যানিশ ভাষায় করা লেখা পোস্টের ইংরেজি ট্রান্সলেশন থেকে জানা যায় যে, ভিডিয়োতে যে ব্যক্তিকে দেখা যাচ্ছে তার নাম হেক্টর এভিদিও আলভারাদো। সে এল সালভাডোর পুলিশেরই একজন অফিসার ছিলেন। কিন্তু একজন নাবালিকাকে ধর্ষণের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছিল। তার সঙ্গে আরও চারজনকে গ্রেফতার করা হয়েছিল। 

এল সালভাডোর একটি নিউজ ওয়েবসাইট Elsalvador.com একই সময় হেক্টর এভিদিও আলভারাদোর ছবি-সহ খবরটি প্রকাশ করেছিল। সেখান থেকে আরও জানা যায় যে Teoetepeque Peace Court ধৃতদের দোষী বলে ঘোষণা করেছিল।

Advertisement

এছাড়া আরও বেশ কিছু ওয়েবসাইট যেমন Diario.Elmundo.SV, Lapagina.com.sv, Telemetro.com-সহ আরও অনেক খবরের ওয়েবসাইট একই সময় এই বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল। 

ইজরায়েলের সেনা প্রধান কে?

বিভিন্ন সংবাদমাধ্যম থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে জানা গিয়েছে যে ইজরায়েলের বর্তমান সেনা প্রধান হলেন- মেজর জেনারেল হেরজি হালেভি। ইজরায়েলি সেনার ২৩তম কম্যান্ডর হিসেবে গত জানুয়ারি মাসে দায়িত্বভার তিনি গ্রহণ করেছিলেন।  ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করে হালেভির আটক হওয়া সংক্রান্ত কোনও খবর আমরা পাইনি। 

সুতরাং এখন নিশ্চিত করে বলা যায় যে ভিডিয়োতে যে ব্যক্তিকে দেখা যাচ্ছে তিনি ইজরায়েলের সেনাপ্রধান নন এবং ভিডিয়োটিও ইজরায়েল-হামাস যুদ্ধের সঙ্গে সম্পর্কিত নয়। বরং ভিডিয়োটি এল সালভাডোরের। 
 

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

ভিডিয়োতে দেখা যাচ্ছে ইজরায়েলের সেনা প্রধান আটক

ফলাফল

ভিডিয়োতে যে ব্যক্তিকে দেখা যাচ্ছে তিনি ইজরায়েলের সেনাপ্রধান নন এবং ভিডিয়োটিও ইজরায়েল-হামাস যুদ্ধের সঙ্গে সম্পর্কিত নয়। বরং ভিডিয়োটি এল সালভাডোরের। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement