scorecardresearch
 

ফ্য়াক্ট চেক: কৃষক আন্দোলনের মাঝে বিভ্রান্তিকর দাবিতে ছড়াচ্ছে পুরনো ছবি

ছবিটি শেয়ার করে এটিকে বর্তমান কৃষক আন্দোলনের দৃশ্য় বলে দাবি করা হচ্ছে ফেসবুক-সহ অন্য়ান্য় সামাজিক যোগাযোগ মাধ্য়মে।

Advertisement
ফ্য়াক্ট চেক: কৃষক আন্দোলনের মাঝে বিভ্রান্তিকর দাবিতে ছড়াচ্ছে পুরনো ছবি ফ্য়াক্ট চেক: কৃষক আন্দোলনের মাঝে বিভ্রান্তিকর দাবিতে ছড়াচ্ছে পুরনো ছবি

কাপড়ে মুখ ঢেকে এবং হাতে তলোয়ার নিয়ে পুলিশের ব্যারিকেডের উপর দিয়ে এক ব্য়ক্তির হেঁটে চলার একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ভাইরাল হচ্ছে। ছবিটি শেয়ার করে এটিকে বর্তমান কৃষক আন্দোলনের দৃশ্য় বলে দাবি করা হচ্ছে ফেসবুক-সহ অন্য়ান্য় সামাজিক যোগাযোগ মাধ্য়মে।

ছবিটি পোস্ট করে বিদ্রুপের সুরে ক্য়াপশনে লেখা হয়েছে, "দিল্লিতে কৃষক আন্দোলন হচ্ছে নাকি মোদী বিরুধী,রাষ্ট্র বিরোধী লক্ষ সন্ত্রাসীদের মহড়া চলছে??সশস্ত্র লোকটি দেখে কোন এংগেল থেকে মনে হচ্ছে সে কৃষক!" 

প্রসঙ্গত, দিল্লির উদ্দেশ্যে যাত্রা শুরু করা কৃষকদের গত ১৩ ফেব্রুয়ারি পাঞ্জাব-হরিয়ানার সিঙ্ঘু সীমান্তে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়। এরপরও প্রতিনিয়ত সংঘর্ষের খবর আসছে। কৃষকরাও তাদের দাবিতে অনড়। অন্যান্য দাবি ছাড়াও কৃষকদের দাবি যে তারা ফসলের উপর প্রাপ্ত ন্যূনতম সহায়ক মূল্যের (এমএসপি) আইনি গ্যারান্টি পান। এরই পরিপ্রেক্ষিতে এই পোস্ট ভাইরাল হচ্ছে। 

আজতক ফ্য়াক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে ভাইরাল ছবিটি সাম্প্রতিক আন্দোলনের নয়, বরং জানুয়ারী ২০২১ সালের জানুয়ারি মাসের। সেই সময়েও কৃষকরা তাদের দাবির জন্য আন্দোলন করেছিল।

কীভাবে জানা গেল সত্য়ি 

ভাইরাল ছবিটিকে রিভার্স ইমেজ সার্চের মাধ্য়মে খুঁজলেই বস্তুত এর সত্য়তা জানা যায়। সার্চের পর আমরা গত ২৬ জানুয়ারী, ২০২১-এ প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন  এই ছবিটি পেয়েছি দেখতে পাই। যেমন বিজনেস স্ট্য়ান্ডার্ডের একটি প্রতিবেদনে আমরা এই ছবিটি দেখতে পাই। 

২০২১ সালে সাধারণতন্ত্র দিবসের দিন দিল্লিতে ট্রাক্টর মিছিল করছিল কৃষকরা। কিন্তু অভিযোগ, নির্ধারিত পথ অনুসরণ না করে কৃষকরা নিষিদ্ধ এলাকায় চলে যান। এই নিয়ে পুলিশের সঙ্গে কৃষকদের তুমুল সংঘর্ষ হয়। 

Advertisement

দিল্লির বিভিন্ন এলাকায় হট্টগোল এতটাই বেড়ে যায় যে পুলিশ বিক্ষোভকারীদের ওপর লাঠিচার্জ করে। বিক্ষোভকারীরা লাঠিসোটা, তলোয়ার ও ট্রাক্টর নিয়ে পুলিশকে ধাওয়া করে। একই দিনে লাল কেল্লায় ধর্মীয় পতাকা উত্তোলন করেছিল বিক্ষোভকারীরা। 

সেদিন সংঘর্ষের অনেক ছবি ভাইরাল হয়েছিল, যার মধ্যে একটি ভাইরাল ছবিও। “দ্য কুইন্ট”-এর প্রতিবেদনে জানানো হয়েছে  যে এই ছবিটি দিল্লির অক্ষরধাম এলাকায় তোলা।  

ফ্যাক্ট চেক

facebook users

দাবি

ছবিতে কাপড়ে মুখ ঢেকে হাতে তলোয়ার নিয়ে এক ব্য়ক্তিকে দেখা যাচ্ছে যে সাম্প্রতিক কৃষক আন্দোলনে যোগ দিয়েছে।

ফলাফল

এই ছবিটি সাম্প্রতিক সময়ের নয়। বরং ২০২১ সালের ২৬ জানুয়ারির কৃষক আন্দোলনের সময়কার।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
facebook users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement