scorecardresearch
 

ফ্যাক্ট চেক: ২০১৪ সালে সিরিয়ায় মসজিদ ধ্বংস করার ভিডিয়ো ভুয়ো দাবি-সহ ভাইরাল

ভিডিয়োটি ২০১৪ সালের সিরিয়ার। ওই সময় আইএস জঙ্গিরা বোমা মেরে Uwais al-Qarni মসজিদ ধ্বংস করেছিল। ভিডিয়োতে সেটাই দেখা যাচ্ছে।

Advertisement
২০১৪ সালে সিরিয়ায় মসজিদ ধ্বংস করার ভিডিয়ো ভুয়ো দাবি-সহ ভাইরাল
২০১৪ সালে সিরিয়ায় মসজিদ ধ্বংস করার ভিডিয়ো ভুয়ো দাবি-সহ ভাইরাল

ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধের আবহে সম্প্রতি একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। যা পোস্ট করে দাবি করা হয়েছে, “ফিলিস্তিনের একটি মসজিদে আযান দেওয়ার সময় বোমা হামলা” শীর্ষক দাবিতে একটি ভিডিয়ো ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। ফেসবুকে ভাইরাল এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে ও এখানে

যদিও ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে ভিডিয়োটি ২০১৪ সালের সিরিয়ার। ওই সময় আইএস জঙ্গিরা বোমা মেরে Uwais al-Qarni মসজিদ ধ্বংস করেছিল। ভিডিয়োতে সেটাই দেখা যাচ্ছে।

কীভাবে এগলো অনুসন্ধান?

ভিডিয়োটির কিছু কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ২০১৪ সালের ৪ জুন ফ্রান্সের একটি ইউটিউব চ্যানেলে “ISIS ont démoli le Sanctuaire de Ouweis al-Qarani” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। যার সঙ্গে ভাইরাল ভিডিয়োটির মিল খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওটির বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, ইসলামি স্টেট (আইএসআইএস) ওয়াইস আল কারানি মসজিদ ধ্বংস করেছিল।

এছাড়া Islamic Invitation Turkey ওয়েবসাইটেও ২০১৪ সালের ২৪ জুন একই খবর, একই ভিডিয়ো-সহ প্রকাশিত হয়েছিল।

 

এছাড়া আরও সার্চ করলে ২০১৫ সালের ২৬ অগাস্ট 'দি মিন্ট' এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলেও একই ভিডিয়ো একই তথ্য সহযোগে পাওয়া যায়।

এই মর্মে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির সেন্টার ফর স্ট্র‍্যাটেজিক কমিউনিকেশনের ওয়েবসাইটে ২০১৪ সালের ২০ মে ‘The destruction of the Shrine of Uways in Raqqa, Syria’ শীর্ষক একটি প্রতিবেদনও খুঁজে পাওয়া যায়।  

সুতরাং, ফিলিস্তিনের একটি মসজিদে আযান দেওয়ার সময় বোমা হামলার দৃশ্য দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে ; যা সম্পূর্ণ মিথ্যা। আসলে ভিডিয়োটি ২০১৪ সালের সিরিয়ার। ওই সময় আইএস জঙ্গিরা বোমা মেরে Uwais al-Qarni মসজিদ ধ্বংস করেছিল। ভিডিয়োতে সেটাই দেখা যাচ্ছে।

Advertisement

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

ফিলিস্তিনের একটি মসজিদে আযান দেওয়ার সময় বোমা হামলা।

ফলাফল

ফিলিস্তিনের একটি মসজিদে আযান দেওয়ার সময় বোমা হামলার দৃশ্য দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে ; যা সম্পূর্ণ মিথ্যা। আসলে ভিডিয়োটি ২০১৪ সালের সিরিয়ার। ওই সময় আইএস জঙ্গিরা বোমা মেরে Uwais al-Qarni মসজিদ ধ্বংস করেছিল। ভিডিয়োতে সেটাই দেখা যাচ্ছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement