scorecardresearch
 

ফ্যাক্ট চেক: পেলের পায়ের পাতা জাদুঘরে রাখার কোনও সিদ্ধান্ত ফিফার তরফে নেওয়া হয়নি, পুরোটাই ভুয়ো

ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফা নাকি চমকে দেওয়ার মতো একটি সিদ্ধান্ত নিয়েছে। 

Advertisement
পেলের পায়ের পাতা যাদুঘরে রাখার কোনও সিদ্ধান্ত ফিফার তরফে নেওয়া হয়নি পেলের পায়ের পাতা যাদুঘরে রাখার কোনও সিদ্ধান্ত ফিফার তরফে নেওয়া হয়নি

ব্রাজিলিয়ান ফুটবল সম্রাট পেলের মৃত্যু সংবাদ আসার পর থেকেই সোশ্যাল মিডিয়া ভেসে গিয়েছে শোকবার্তায়। আপামর ফুটবল-প্রেমী ও ফুটবলারা নিজেদের পেজ ও প্রোফাইলে শেষ শ্রদ্ধা জানিয়েছেন আধুনিক ফুটবলের এই লেজেন্ডকে। এই সবের মাঝে ফেসবুকে একটি পোস্ট বেশ সাড়া ফেলে দিয়েছে। এখানে দাবি করা হয়েছে, ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফা নাকি চমকে দেওয়ার মতো একটি সিদ্ধান্ত নিয়েছে। 

কী সেই সিদ্ধান্ত? একটি ব্রাজিলিয়ান খবরের সূত্র উদ্ধৃত করে বলা হচ্ছে, পেলের পায়ের পাতাগুলি নাকি একটি জাদুঘরে, অর্থাৎ মিউজিয়ামে সংরক্ষিত রাখার সিদ্ধান্ত ফিফার পক্ষ থেকে নেওয়া হয়েছে। এবং পেলের পরিবারও এই সিদ্ধান্তের পক্ষে সায় দিয়েছে। 

পোস্টটি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে, "ফিফা সিদ্ধান্ত নিয়েছে, তারা ফুটবল সম্রাট পেলের পায়ের পাতাগুলো যাদুঘরে রাখবে,এবং এই ব্যাপারে তারা পেলের পরিবার থেকে অনুমতি নিয়েছে। সোর্স:TNT Sports Brazil."

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম অনুসন্ধান করে দেখেছে যে এহেন দাবি ভিত্তিহীন। এমন কোনও সিদ্ধান্ত ফিফার পক্ষ থেকে নেওয়া হয়নি যেমন দাবি এই পোস্টে করা হয়েছে। 

গুজবের পর্দাফাঁস 

যদি ফিফার পক্ষ থেকে এমন কোনও সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকত, বা যদি পেলের পরিবারও এমন সিদ্ধান্তে সায় জানাতো, তবে তা নিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে তো বটেই, প্রথম সারির সমস্ত ক্রীড়া-ধর্মী ওয়েবসাইটেও এই খবর প্রকাশ করা হতো। কিন্তু এমন কোনও প্রতিবেদন, বা খবর আমরা দেখতে পাইনি যেখানে এই তথ্য উল্লেখ করা হয়। এর থেকেই এই দাবির সত্যতা নিয়ে প্রশ্ন উঠে যায়। 

এরপর আমরা খুঁজে দেখার চেষ্টা ফিফা তাদের ওয়েবসাইট বা সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলিতে এমন কোনও সিদ্ধান্তের বিষয়ে অবগত করেছে কিনা। কিন্তু সেখানেও এমন কোনও সিদ্ধান্তের কথা কোথাও-ই উল্লেখ করা হয়নি। 

Advertisement

সব শেষে আমরা TNT Sports Brazil-এর ওয়েবসাইট খুঁজে দেখি। যেহেতু সোর্স বা সূত্র হিসেবে এই চ্যানেলের কথা উল্লেখ করা হয়েছিল ভাইরাল পোস্টে। পর্তুগীজ ভাষার এই ওয়েবসাইটেও আমরা এমন কোনও খবর দেখতে পাইনি যেখানে পেলের পাতা জাদুঘরে রাখার বিষয়ে কোনও কিছু উল্লেখ করা হয়। 

ভাইরাল পোস্টে "Sarcasm Football Nepal"-এর একটি ওয়াটারমার্ক দেখতে পাওয়া যাচ্ছিল। ফেসবুকে এই নামটি সন্ধান করে একটি ফেসবুক পেজে এই পোস্টটি দেখতে পাওয়া যায় যা সবার প্রথম ৩০ ডিসেম্বর শেয়ার করা হয়েছিল। যেহেতু এই পেজটি ব্যাঙ্গাত্মক, তাই সম্ভবত এমন হতে পারে যে মজার ছলেই এই পোস্ট করা হয়েছিল। 

এই বিষয়ে আরও কিওয়ার্ড সার্চ করে আমরা দেখতে পাই, পিআর নাইজিরিয়া, ন্যাশনাল অ্যাকর্ড, ও বাংলাদেশ-ভিত্তিক ওয়েবসাইট রিউমার স্ক্যানার এই দাবির সত্যতা যাচাই করেছে। 

বলাই বাহুল্য, এমন কোনও নির্ভরযোগ্য তথ্য বা সূত্র এই দাবির ভিত্তিতে মেলেনি যা থেকে একে সত্যি বলে ধরা যায়। সূতরাং ভাইরাল হওয়া পোস্টটি যে বিভ্রান্তিকর, তা বোঝাই যাচ্ছে।

ফ্যাক্ট চেক

facebook users

দাবি

ফিফা সিদ্ধান্ত নিয়েছে, তারা ফুটবল সম্রাট পেলের পায়ের পাতাগুলো জাদুঘরে রাখবে। সোর্স:TNT Sports Brazil.

ফলাফল

এমন কোনও সিদ্ধান্তের কথা সরকারিভাবে ফিফার তরফে ঘোষণা করা হয়নি। TNT Sports Brazil-এর পক্ষ থেকেও এমন কোনও খবর প্রকাশ পায়নি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
facebook users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
TAGS:
Advertisement