scorecardresearch
 

ফ্যাক্ট চেক: রাহুল গান্ধীর সভাতে ‘মোদী-মোদী’ স্লোগান? ভাইরাল ভিডিয়োটি সম্পাদিত

সম্প্রিত সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো শেয়ার করে দাবি করা হচ্ছে রাহুল গান্ধীর সভাতে ‘মোদী মোদী’ স্লোগান দেওয়া হয়েছে।

Advertisement

ইতিমধ্যেই শেষ হয়েছে ২০২৪-এর পাঁচ দফা লোকসভা নির্বাচন। ভোট উপলক্ষ্যে একাধিক সভা করছে রাজনৈতিক দলগুলি। সেই সব সভাতে বিজেপি বা এনডিএ জোটের হয়ে অংশ নিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্যদিকে কংগ্রেস বা ইন্ডিয়া জোটের হয়ে অংশ নিচ্ছেন রাহুল গান্ধী।

তবে এইসবের মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে রাহুল গান্ধীর সভার একটি ভিডিয়ো। সেখানে দেখা যাচ্ছে, মঞ্চে দাঁড়িয়ে দলীয় সমর্থকদের উদ্দেশ্যে রাহুল গান্ধী কৃষকদের নিয়ে কিছু একটা বলতে যাচ্ছেন। ঠিক সেই সময় ব্যাকগ্রাউন্ড থেকে ''মোদী-মোদী' স্লোগান ভেসে আসছে। পরক্ষণেই একই ভিডিয়োর অন্য একটি ফ্রেমে দেখা যাচ্ছে, দর্শকাসনে একজন বিজেপির পতকা নিয়ে দাঁড়িয়ে আছেন এবং অনেকেই মাথায় বিজেপির টুপি পরে আছেন।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী ভিডিয়োটি শেয়ার করে ক্যাপশনে লিখেছেন, “রাহুল গান্ধীর সভাতে মোদি মোদি স্লোগান।” এই একই দাবি-সহ আরও ভিডিয়ো দেখতে এখানে ক্লিক করুন। (ক্যাপশনের সব বানান অপরিবর্তিত।) এমনই একটি পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, রাহুল গান্ধীর সভাতে ‘মোদী মোদী’ স্লোগান দেওয়া ভিডিয়োটি সম্পাদিত।

কীভাবে জানা গেল সত্য?

প্রথমত, রাহুল গান্ধীর সভাতে ‘মোদী মোদী’ স্লোগান দেওয়া সংক্রান্ত ভিডিয়োটি সন্দেহজনক। কারণ ভিডিয়োতে দর্শকদের যে দৃশ্য তুলে ধরা হয়েছে সেখানে কোনও কংগ্রেস বা ইন্ডিয়া জোটের সমর্থক নেই। বরং তাদের পোশাক ও বেশভূষা থেকে এটা স্পষ্ট, তারা সকলেই বিজেপি সমর্থক। আর রাহুলের সভায় কোনও কংগ্রেস সমর্থক নেই, এটা থেকে অনুমান করা যায় যে ভিডিয়োটি আসল নাও হতে পারে।

তবে এবিষয়ে নিশ্চিত হতে আমরা ভাইরাল ভিডিয়ো থেকে একাধিক স্ক্রিনশট নিয়ে সেগুলির রিভার্স ইমেজ সার্চ করি। তখন আমরা গত ১৪ মে একটি এক্স হ্যান্ডেলে ভাইারল ভিডিয়োয় রাহুল গান্ধীর ফ্রেমের সঙ্গে মিল থাকা অপর একটি ভিডিয়ো দেখতে পাই। সেখানে রাহুল গান্ধীকে সংবিধান বাঁচানোর কথা বলতে শোনা যাচ্ছে। ভিডিয়োটি শেয়ার করে লেখা হয়েছে,  “যেদিন সংবিধান থাকবে না, সেদিন আপনার জমির অধিকার, রিজার্ভেশন ও সরকারি সম্পদ কিছুই থাকবে না। এটা আমাদের সংবিধান বাঁচানোর লড়াই। উত্তরপ্রদেশের ঝাঁসিতে আয়োজিত সমাবেশে অখিলেশ যাদবের উপস্থিতিতে একথা জানিয়েছেন রাহুল গান্ধী।”

Advertisement

এরপর এক্স হ্যান্ডেলে প্রাপ্ত তথ্যের উপরে ভিত্তি করে আমরা একাধিক কিওয়ার্ড সার্চ করি। তখন আমরা গত ১৪ মে রাহুল গান্ধীর অফিশিয়াল ইউটিউব চ্যানেলে ঝাঁসির সমাবেশের একটি ভিডিয়ো দেখতে পাই। রাহুলের ইউটিউব চ্যানেলের ভিডিয়োটি ভালো করে দেখলে বোঝা যায় সেটি থেকেই ভাইরাল ভিডিয়োটি এডিট করে কাটা হয়েছে। 

ভিডিয়োর ৪৭ মিনিটে রাহুল গান্ধী কর্মীদের উদ্দেশ্যে বলেন, “যেভাবে আমরা ইউপিএ সরকারের সময় কৃষদের ঋণ মকুব করেছিলাম। ঠিক তেমনভাবেই ৪ জুন আমরা পুনরায় কৃষদের ঋণ মকুব করব। আর তার জন্য আমাদের বিরুদ্ধে সংবাদমাধ্যমের লোকেরা যা খুশি লেখে লিখুক। যত ইচ্ছা মোদীর ছবি দেখাক। আমরা আমাদের কাজ করব।” 

রাহুলের সংবাদমাধ্যমকে নিয়ে করা এই মন্তব্যের পর সেখানে উপস্থিত দর্শকরা ‘মিডিয়া গো ব্যাক’ স্লোগান দিতে শুরু করে। কিন্তু ভাইরাল ভিডিয়োতে সেই অংশটিকে এডিট করে সেখানে ‘মোদী মোদী’ স্লোগান যুক্ত করা হয়েছে। পাশাপাশি আসল ভিডিয়োতে রাহুলের উক্ত মন্তব্য করার পরের ফ্রেমে দর্শকদের সমাজবাদী পার্টি ও কংগ্রেসের পতকা ও টুপি পরে স্লোগান দিতে দেখা যাচ্ছে। কিন্তু ভাইরাল ভিডিয়োতে রাহুলের উক্ত মন্তব্য করার পরের ফ্রেমে দর্শকদের বিজেপির পতাকা নিয়ে থাকতে দেখা গেছে। এটি থেকে স্পষ্টভাবে বোঝা যায় যে ভাইরাল ভিডিয়োর এই অংশে বিজেপির কোনও সভার দৃশ্য এডিট করে বসিয়ে দেওয়া হয়েছে। নীচের ছবিতে আসল ও নকল ভিডিয়োর দর্শকদের তুলনা দেখা যাবে।

এর থেকে প্রমাণ হয় রাহুল গান্ধীর সভাতে ‘মোদী মোদী’ নয়। বরং ‘মিডিয়া গো ব্যাক’ স্লোগান দেওয়া হয়েছিল। কেউ উদ্দেশ্যপ্রণোদিতভাবে সেই ভিডিয়ো এডিট করে সেখানে মোদী মোদী’ স্লোগান যুক্ত করেছে।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

রাহুল গান্ধীর সভাতে ‘মোদী মোদী’ স্লোগান দেওয়া হয়েছে।

ফলাফল

‘মোদী মোদী’ নয়, রাহুল গান্ধীর সভাতে ‘মিডিয়া গো ব্যাক’ স্লোগান দেওয়া হয়েছিল।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement