scorecardresearch
 

ফ্যাক্ট চেক: কখনই নিজের সম্পত্তি দানের কথা বলেননি রতন টাটা, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল মনগড়া দাবি

ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে, ১৫০০ কোটির আর্থিক সাহায্য দেওয়ার পর রতন টাকা যে মন্তব্য করেছিলেন তাঁর সঙ্গে পোস্টকার্ডের দাবির কোনও মিল নেই। পোস্টকার্ডের দাবিটি সম্পূর্ণই মনগড়া।

Advertisement

রতন টাটাকে চেনেন না এমন কোনও বঙ্গবাসী তথা ভারতবাসী নেই। টাটা গোষ্ঠীর সর্বময় কর্তা কেবল হাজার হাজার মানুষের কর্মসংস্থানই করেননি। পাশাপাশি যখনই দেশ কোনও বড় বিপদে পড়েছে, তখনই ঢালের ভূমিকায় এগিয়ে এসেছেন তিনি।

এহেন রতন টাটাকে নিয়েই সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি পোস্টকার্ড যেখানে লেখা হয়েছে, "শুধুমাত্র ১৫০০ কোটি টাকাই নয়, আমার দেশ যদি সংকটে পড়ে, তাহলে আমি আমার সমস্ত সম্পত্তিও দিয়ে দিতে রাজি আছি- রতন টাটা" (পোস্টের বানান অপরিবর্তিত)

যদিও ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে, ১৫০০ কোটির আর্থিক সাহায্য দেওয়ার পর রতন টাকা যে মন্তব্য করেছিলেন তাঁর সঙ্গে পোস্টকার্ডের দাবির কোনও মিল নেই। পোস্টকার্ডের দাবিটি সম্পূর্ণই মনগড়া।

কীভাবে এগলো অনুসন্ধান?

তদন্তের শুরুতে আমরা দেখার চেষ্টা করি, আদৌ নিজের সম্পত্তি দান সংক্রান্ত কোনও মন্তব্য রতন টাটা করেছেন কিনা। তবে ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করে সেই সংক্রান্ত কোনও খবর আমাদের নজরে পড়েনি।    

এরপর আমরা দেখতে পাই, ২০২০ সালে করোনাকালে মানুষের সাহায্যে এগিয়ে এসেছিল টাটা গোষ্ঠী। ২০২০ সালের ২৮ মার্চ NDTV ওয়েবসাইটে প্রকাশিত খবর অনুযায়ী, দেশবাসীর স্বার্থে সরকারকে ৫০০ কোটি এবং ১০০০ কোটি টাকার আর্থিক সাহায্য করেছিল যথাক্রমে টাটা ট্রাস্ট ও টাটা সনস। 

একই সময়ে, একই তথ্য-সহ খবরটি প্রকাশিত হয়েছিল Live Mint, India Today, Times of India-সহ আরও একাধিক সংবাদমাধ্যমে।

নিজের টুইটার হ্যান্ডেলে এই সাহায্য নিয়ে পোস্ট করেছিলেন খোদ রতন টাটা। দেশের স্বার্থে কীভাবে বারবার টাটা গ্রুপ এগিয়ে এসেছে, সেই কথা উল্লেখ করেছিলেন তিনি। একই দিনে টাটা ট্রাস্টের তরফেও রতন টাটার বক্তব্য-সহ একটি প্রেস রিলিজ় সংবাদমাধ্যমের জন্য জারি করা হয়েছিল। কিন্তু দুটো পোস্টেই নিজের সমস্ত সম্পত্তি দান সংক্রান্ত কোনও মন্তব্য রতন টাটা করেননি।  

Advertisement

আগেও রতন টাটার নামে ভুয়ো পোস্ট সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ইন্ডিয়া টুডের তরফেও এই বিষয়ে ফ্যাক্ট চেক করা হয়েছিল।  

বহুক্ষেত্রে রতন টাটা নিজে টুইট করে অনেক ফেক পোস্টের পর্দা ফাঁস করেছিলেন

এবারের ভাইরাল পোস্টকার্ডের দাবিটির বিষয়ে বিষদে জানান জন্য ইন্ডিয়া টুডের তরফে টাটা গোষ্ঠীর মিডিয়া বিভাগের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তাঁদের উত্তর পেলে প্রতিবেদনটি আপডেট করা হবে। তবে আপাতত এটা বলাই যায় যে, ভাইরাল পোস্ট কার্ডের দাবিটি মনগড়া।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

১৫০০ কোটি টাকা সাহায্য করার পর, দেশের জন্য নিজের সমস্ত সম্পত্তি দানের কথা বলেছেন রতন টাটা।

ফলাফল

কোভিডকালে ১৫০০ কোটির আর্থিক সাহায্য দেওয়ার পর রতন টাকা যে মন্তব্য করেছিলেন তাঁর সঙ্গে পোস্টকার্ডের দাবির কোনও মিল নেই। পোস্টকার্ডের দাবিটি সম্পূর্ণই মনগড়া।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement