scorecardresearch
 

ফ্যাক্ট চেক: সাফ কাপ জিতেই মণিপুরের পরিস্থিতি নিয়ে বিস্ফোরণ সুনীল ছেত্রীর?

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, সুনীল ছেত্রী মণিপুরের উত্তেজনার পরিস্থিতি নিয়ে এখনও কোনও মন্তব্য করেননি।

Advertisement
সাফ কাপ জিতেই মণিপুরের পরিস্থিতি নিয়ে বিস্ফোরণ সুনীল ছেত্রীর?  সাফ কাপ জিতেই মণিপুরের পরিস্থিতি নিয়ে বিস্ফোরণ সুনীল ছেত্রীর?

চলতি মাসের প্রথম সপ্তাহেই ভারতীয় ফুটবল দলের মুকুটে যুক্ত হয়েছে নয়া পালক। কুয়েতকে হারিয়ে নবমবারের জন্য সাফ কাপ জিতেছে ভারত। সোনার বুট ও সোনার বল জিতেছেন ভারতীয় দলের অধিনায়ক সুনীল ছেত্রী

এই প্রতিযোগিতায় ভারতীয় দলের জয়ের পর থেকে সুনীল ছেত্রীকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি দাবি। অনেকেই বলছেন, সাফ কাপ জিতে মণিপুরের উত্তপ্ত পরিস্থিতি নিয়ে নাকি মুখ খুলেছেন সুনীল ছেত্রী। দুঃখ প্রকাশ করেছেন ভারতীয় ফুটবল টিমের অধিনায়ক।  ফেসবুকে একজন লিখেছেন, "সাফ চ্যাম্পিয়নশীপ ২০২৩ জয়ের পর ভারতীয় দলের অধিনায়ক ও জয়ের কান্ডারী সুনীল ছেত্রী বলেন- "মণিপুরের জনগণকে এই জয় আমি উৎসর্গ করছি।মণিপুর ফুটবলকে ভালোবাসে এবং এখন সেখানে যা ঘটছে তা  আমাকে ভীষণ কষ্ট দিচ্ছে। আমি আশা করবো মণিপুরবাসী গোষ্ঠী বিবাদ ভুলে ঐক্যবদ্ধভাবে এই জয়কে উপভোগ করবে।" সুনীল তোমাকে অভিনন্দন।" (পোস্টের বানান অপরিবর্তিত)

আরও অনেকেই এই দাবিটি করেছেন। সেই লিঙ্ক দেওয়া হল এখানে ও এখানে

যদিও ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, সুনীল ছেত্রী মণিপুরের উত্তেজনার পরিস্থিতি নিয়ে এখনও কোনও মন্তব্য করেননি।

কীভাবে এগলো অনুসন্ধান?

পদ্মশ্রী, খেলরত্ন-র মতো একাধিক পুরস্কারে সুনীল ছেত্রীকে সম্মানীত করেছে বর্তমান সরকার। ফলে তিনি মণিপুরের সংঘর্ষের ঘটনা নিয়ে মুখ খুললে তা নিশ্চয়ই বড় খবর হত এবং জাতীয় সংবাদমাধ্যমগুলোতে এই বিষয়ে খবর প্রকাশিত হত। কিন্তু ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করে কোনও সংবাদমাধ্যমে এই ধরনের কোনও খবর আমাদের নজরে পড়েনি।

এরপর সুনীল ছেত্রীর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলো আমরা খুঁজে দেখি, সেখানে কোনও আপডেট রয়েছে কিনা। ফেসবুকে শেষবার ৫ মে পোস্ট করেছিলেন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক।  তবে গত ৬ জুলাই অর্থাৎ সাফ কাপে জয় লাভের পর টুইটারে একটি ভিডিয়ো বার্তা দেন সুনীল ছেত্রী। সেখানে নিজের সতীর্থ, বেঙ্গালুরুবাসী এবং ভক্তদের ধন্যবাদ জানান তিনি। ভারতীয় দলের পাশে থাকার জন্য, উদ্বুদ্ধ করার জন্য সকলের কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করেনি।  

Advertisement

ভারতীয় অধিনায়কের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টেওএকই ভিডিয়ো আমরা দেখতে পাই। যদিও এর পর আরও একটি বিজ্ঞাপন পোস্ট করেছিলেন তিনি।

এই বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য ইন্ডিয়া টুডের তরফে সুনীল ছেত্রী ও তাঁর টিমের সঙ্গে যোগাযাগ করা হয়েছে। যথাযথ উত্তর পেলে তা এই প্রতিবেদনে আপডেট করা হবে। কিন্তু এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত এটা নিশ্চিত করে বলা যায় যে, মণিপুরের উত্তেজক পরিস্থিতির বিষয়ে সুনীল ছেত্রী কোনও মন্তব্য করেননি।  

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

সাফ কাপ জিতে মণিপুরের উত্তপ্ত পরিস্থিতি নিয়ে নাকি মুখ খুলেছেন সুনীল ছেত্রী। দুঃখ প্রকাশ করেছেন ভারতীয় ফুটবল টিমের অধিনায়ক।

ফলাফল

মণিপুরের উত্তেজক পরিস্থিতির বিষয়ে সুনীল ছেত্রী কোনও মন্তব্য করেননি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement