scorecardresearch
 

ফ্যাক্ট চেক: অযোধ্যার রাম মন্দিরের নামে ছড়ালো নাসিকের স্বামী নারায়ণ মন্দিরের ভিডিয়ো

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক তদন্ত করে দেখেছে যে, ভিডিয়োটি অযোধ্যার রাম মন্দিরের নয়। বরং সেটি নাসিকের স্বামীনারায়ণ মন্দিরের ভিডিয়ো।

Advertisement
অযোধ্যার রাম মন্দিরের নামে ছড়ালো নাসিকের স্বামী নারায়ণ মন্দিরের ভিডিয়ো অযোধ্যার রাম মন্দিরের নামে ছড়ালো নাসিকের স্বামী নারায়ণ মন্দিরের ভিডিয়ো

রাম মন্দিরের উদ্বোধনের আগে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে মন্দিরের নানান ছবি ও ভিডিয়ো। তেমনই একটি যেখানে দেখা যাচ্ছে একটি সুন্দর মন্দির এবং তার ভিতরে অধিষ্ঠান করছেন রাম-সীতা। ৩০ সেকেন্ডের  ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে সেটাকে অযোধ্যার রাম মন্দিরের বলে দাবি করা হয়েছে। 

কিন্তু ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক তদন্ত করে দেখেছে যে, ভিডিয়োটি অযোধ্যার রাম মন্দিরের নয়। বরং সেটি নাসিকের স্বামীনারায়ণ মন্দিরের ভিডিয়ো।

কীভাবে এগলো অনুসন্ধান?

ভাইরাল ভিডিয়োর একটি কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে Trip Advisor- ওয়েবসাইটে অনেকটা একই ধরনের একটি স্থাপত্যের স্ট্রাকচার আমরা দেখতে পাই। সেখান থেকেই জানা যায় স্ট্রাকচারটি BAPS Shri Swaminarayan Mandir-এর। যা ব্যাঙ্গালুরু-মুম্বই হাইওয়েরর কাছে বা তার উপর অবস্থিত। 

এই তথ্যের সাহায্যে ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করে আমরা নাসিকে অবস্থিত স্বামীনারায়ণ মন্দিরের খোঁজ পাই এবং গুগল ম্যাপের সাহায্যে সেই মন্দিরের ছবি বা ভিডিয়ো খোঁজার চেষ্টা করি।   

গুগল ম্যাপে ৩৬০ ডিগ্রি ভিউতে, ভাইরাল ভিডিয়োতে দেখতে পাওয়া স্থাপত্যের মতো হুবহু এক একটি স্ট্রাকচারের খোঁজ পাওয়া যায়। সেখানে দেওয়া বিবরণ থেকে জানা যায় সেটি নাসিকে অবস্থিত স্বামীনারায়ণ মন্দিরের। 

২০২২ সালের ২৬ সেপ্টেম্বর News 18 ওয়েবসাইটে  প্রকাশিত একটি প্রতিবেদনেও নাসিকের স্বামী নারায়ণ মন্দিরের একই স্ট্রাকচার দেখতে পাওয়া যায়। 

এরপর আরও সার্চ করলে স্বামী নারায়ণ সংস্থার ওয়েবসাইটেও আমরা মন্দিরের যে ছবিটি দেখতে, একই ধরনের মন্দিরের দৃশ্য ফেসবুকে পোস্ট করা ভিডিয়োটিতেও দেখতে পাওয়া যায়। 


সুতরাং এখন এটা স্পষ্ট করে বলা যায় যে, ফেসবুকে পোস্ট করা ভিডিয়োটি অযোধ্যার রাম মন্দিরের নয়। বরং সেটি নাসিকের স্বামীনারায়ণ মন্দিরের ভিডিয়ো।
 

Advertisement

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

৩০ সেকেন্ডের  ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে সেটাকে অযোধ্যার রাম মন্দিরের বলে দাবি করা হয়েছে।

ফলাফল

ফেসবুকে পোস্ট করা ভিডিয়োটি অযোধ্যার রাম মন্দিরের নয়। বরং সেটি নাসিকের স্বামীনারায়ণ মন্দিরের ভিডিয়ো।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement