scorecardresearch
 

ফ্যাক্ট চেক: এটা বিমান থেকে তোলা সৌদির রাম মন্দিরের ভিডিয়ো? জানুন আসল সত্যি

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে ভাইরাল ভিডিয়োটি সৌদি আরবের রাম মন্দিরের নয়, বরং সেটি পাটনায় অবস্থিত মহাবীর মন্দিরের।

Advertisement
এটা বিমান থেকে তোলা সৌদির রাম মন্দিরের ভিডিয়ো? জানুন আসল সত্যি এটা বিমান থেকে তোলা সৌদির রাম মন্দিরের ভিডিয়ো? জানুন আসল সত্যি

২২ জানুয়ারি খুলে যাচ্চে অযোধ্যার রাম মন্দিরের দরজা। তার আগে সোশ্যাল মিডিয়ায় রাম মন্দির সংক্রান্ত নানান পোস্ট দেখতে পাওয়া যাচ্ছে। যার কিছু সত্যি কিছু ভুয়ো। 

এবার ফেসবুকে দেখা গেল রাম মন্দিরকে নিয়ে আরও একটি ভিডিয়ো। যেটা চলন্ত বিমান থেকে তোলা হয়েছে। ভিডিয়োটিতে একটি মন্দিরকে চিহ্নিত করে দাবি করা হয়েছে যে সেটা সৌদি আরবের অবস্থিত রামের মন্দির। ইতিমধ্যে ফেসবুকে এক মিলিয়নেরও বেশি মানুষ ভিডিয়োটি দেখে ফেলেছেন, ভিডিয়োটি ২৭৩বার শেয়ার করা হয়েছে।

কিন্তু ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে ভাইরাল ভিডিয়োটি সৌদি আরবের রাম মন্দিরের নয়, বরং সেটি পাটনায় অবস্থিত মহাবীর মন্দিরের। 

কীভাবে এলগো অনুসন্ধান?

ভাইরাল ভিডিয়োর একটি কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে ইনস্টাগ্রামে একই আকৃতির মন্দিরের একটি ভিডিয়ো আমরা দেখতে পাই। ভিডিয়োটি দেখলেই বোঝা যায় সেটা পাটনা জংশনের কাছে তোলা হয়েছে এবং পোস্টে মহাবীর মন্দিরের উল্লেখ পাওয়া যায়।

  

এই সূত্র ধরে গুগল ম্যাপে 'মহাবীর মন্দির পাটনা জংশন' সার্চ করলে একই ধরনের একটি মন্দির দেখতে পাই। শুধু মন্দিরের আকৃতিতেই মিল পাওয়া যায় না, ভিডিয়োতে মন্দিরের চারপাশে যা যা দেখতে পাওয়া গিয়েছে গুগল ম্যাপেও হুবহু একই দেখতে পাওয়া যায়। 

ভাইরাল ভিডিয়োর শুরুতেই একটি জায়গায় তিনটি উড়লপুলকে ত্রিভূজাকৃতির একটি জায়গায় মিলতে দেখা যায়, গুগল ম্যাপেও সেই জায়গাটা খুঁজে পাওয়া যায়। এছাড়া, দুটো ভিডিয়োতেই মন্দিরের আকৃতিতে মিল পাওয়া যায়। দুক্ষেত্রেই মন্দিরের একদিকে পাটনা জংশন এবং অন্যদিকে উড়ালপুল দেখতে পাওয়া যায়। দুক্ষেত্রেই মন্দির থেকে একটু দূরে একটা অর্ধচন্দ্রকৃতির শেড এবং কোণের দিকে একটি বহুতল দেখা যায়।

Advertisement

সুতরাং এখন এটা স্পষ্ট করে বলা যায় যে, ভাইরাল ভিডিয়োটি সৌদি আরবের রাম মন্দিরের নয়, বরং সেটি পাটনায় অবস্থিত মহাবীর মন্দির। 

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

ভিডিয়োটিতে একটি মন্দিরকে চিহ্নিত করে দাবি করা হয়েছে যে সেটা সৌদি আরবের অবস্থিত রামের মন্দির।

ফলাফল

ভাইরাল ভিডিয়োটি সৌদি আরবের রাম মন্দিরের নয়, বরং সেটি পাটনায় অবস্থিত মহাবীর মন্দির।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement