scorecardresearch
 

ফ্যাক্ট চেক: চাঁদ থেকে তোলা নীল রঙের পৃথিবীর এই ভাইরাল ছবিটি আসল নয়, AI পদ্ধতিতে তৈরি

ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে, প্রকাশিত ছবিটি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) দ্বারা নির্মিত। চাঁদ থেকে তোলা পৃথিবীর এমন কোনও ছবি বিক্রম পাঠায়নি এবং ইসরোও তা প্রকাশ করেনি।

Advertisement
চাঁদ থেকে তোলা নীল রঙের পৃথিবীর এই ভাইরাল ছবিটি আসল নয়, AI পদ্ধতিতে তৈরি চাঁদ থেকে তোলা নীল রঙের পৃথিবীর এই ভাইরাল ছবিটি আসল নয়, AI পদ্ধতিতে তৈরি

ইতিহাস রচনা করে গত ২৩ অগাস্ট চাঁদের বুকে পৌঁছে গিয়েছে 'চন্দ্রযান ৩'। চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের পর ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে 'ল্যান্ডার বিক্রম' ও রোভার 'প্রজ্ঞান'। ছবিও পাঠিয়েছে।

চন্দ্রযান-৩ সংক্রান্ত নানা ছবি, ভিডিয়ো বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে। যার মধ্যে অনেকগুলোই আসল। কিন্তু কিছু ভুয়ো ছবি-ভিডিয়ো রয়েছে। তেমনই একটি ছবি দেখে আমাদের সন্দেহ হয়। ছবিটিতে মহাকাশ থেকে তোলা নীল রঙের পৃথিবীকে দেখতে পাওয়া যাচ্ছে। ছবিটি পোস্ট করে দাবি করা হয়েছে, চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করা 'ল্যান্ডার বিক্রম' নাকি নীল পৃথিবীর সেই ছবিটি তুলেছে। ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো নাকি সেটা প্রকাশ করেছে।

 

একই দাবি-সহ আরও পোস্ট দেখা যাবে এখানে, এখানে ও এখানে

যদিও ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে, প্রকাশিত ছবিটি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) দ্বারা নির্মিত। চাঁদ থেকে তোলা পৃথিবীর এমন কোনও ছবি বিক্রম পাঠায়নি এবং ইসরোও তা প্রকাশ করেনি।

কীভাবে এগলো অনুসন্ধান?

ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে ২৩ অগাস্ট সকাল ১১ বেজে ৮ মিনিটে Wion News-এ প্রকাশিত একটি রিপোর্টের দিকে আমাদের নজর পড়ে।  'চন্দ্রযান ৩' চাঁদ থেকে পৃথিবীর ছবি তুললে তা কেমন হতে পারে, ওই প্রতিবেদনে সেই ছবিগুলোরই একটা ধারনা দেওয়া হয়েছে। এবং সেখানে স্পষ্ট করে লেখা হয়েছে ছবিগুলো আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) পদ্ধতির দ্বারা নির্মিত।

 

ওই প্রতিবেদনের পঞ্চম স্লাইডে আমরা ভাইরাল ছবিটিও দেখতে পাই। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) পদ্ধতির দ্বারা তৈরি করা হয়েছে।

Advertisement

এরপর আমরা খুঁজে দেখার চেষ্টা করি এখনও পর্যন্ত চাঁদে তোলা কী কী ছবি প্রকাশ করেছে ইসরো। ২৩ অগাস্ট ইসরোর অফিসিয়াল এক্স হ্যান্ডেলে চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ডারের তোলা প্রথম চারটি ছবি শেয়ার করা হয়।

এছাড়া চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ডারের অবতরণের সময়ের দুটো ভিডিয়ো ইসরোর দ্বারা প্রকাশ্যে আনা হয়েছে।

সুতরাং সমস্ত প্রমাণ দেখে এটা স্পষ্ট যে, ভাইরাল ছবিটি ইসরো প্রকাশ করেনি। চাঁদ থেকে তোলা পৃথিবীর এমন কোনও ছবি বিক্রম পাঠায়নি বা পাঠালেও তা ইসরো প্রকাশ করেনি। ভাইরাল ছবিটি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) দ্বারা নির্মিত।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করা 'ল্যান্ডার বিক্রম'-এর তোলা নীল পৃথিবীর ছবি। যা প্রকাশ্যে এনেছে ইসরো।

ফলাফল

ভাইরাল ছবিটি ইসরো প্রকাশ করেনি। চাঁদ থেকে তোলা পৃথিবীর এমন কোনও ছবি বিক্রম পাঠায়নি বা পাঠালেও তা ইসরো প্রকাশ করেনি। ভাইরাল ছবিটি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) দ্বারা নির্মিত।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement