scorecardresearch
 

ফ্যাক্ট চেক- চাঁদের গায়ে গ্রহাণু আছড়ে পড়ার ভাইরাল ভিডিওটি কৃত্তিম উপায়ে তৈরী

বিভ্রান্তিকর দাবির সঙ্গে ভাইরাল হলো কল্পবিজ্ঞানের ভিডিও

Advertisement
moon cover moon cover

ফেসবুকে সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে আকাশে চাঁদের গায়ে একটি সশব্দ বিস্ফোরণ হতে দেখা যাচ্ছে। অনেক ফেসবুক ব্যবহারকারী ভিডিওটিকে আসল মনে করে পোস্ট করেছেন এবং ক্যাপশনে লিখেছেন, " পৃথিবী থেকে দেখা চাঁদের গায়ে গ্রহাণু আছড়ে পড়ার দৃশ্য "। 

moon fb

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে ভাইরাল ভিডিওটি চাঁদের গায়ে সত্যিকারের গ্রহাণু আছড়ে পড়ার দৃশ্য নয়। ভিডিওটি কৃত্তিম ভাবে কম্পিউটারে তৈরী করা হয়েছে। 

ভাইরাল ভিডিওটি অনেকের মনে সন্দেহ উদ্রেক করে কারণ পৃথিবী থেকে চাঁদের গায়ে গ্রহাণু আছড়ে পড়ার কোনো দৃশ্য বা শব্দ কখনোই আসার কথা নয়।  এর পর রিভার্স ইমেজ সার্চের সাহায্যে আমরা " সাই ফাই পোজ "  বলে একটি ইনস্টাগ্রাম পেজে এই ভাইরাল ভিডিওটি খুঁজে পাই। এই ইনস্টাগ্রাম পেজটিতে মূলত কল্পবিজ্ঞানের ভিডিও পোস্ট করা হয়। ভাইরাল ভিডিওটির ক্ষেত্রে লেখা হয় " আর্ট বাই সাউথল্যাব "।  

আমরা দেখি " সাউথল্যাব " ইন্সটাগ্রাম পেজে গতবছর জুন মাসে এই ভিডিওটি পোস্ট করা হয়েছে। সাউথল্যাবএর নিজস্ব ইউটিউব চ্যানেল রয়েছে।  সেখানে কিভাবে এই ধরণের ডিজিটাল ভিডিও তৈরী করা হয় তা দেখানো হয়েছে। 

চাঁদে এ ধরণের কোনো বিস্ফোরণের খবর ও সেই সংক্রান্ত এমন কোনো ভিডিও আমরা কোনো বিশ্বাসযোগ্য খবরের প্রতিবেদনে খুঁজে পাই নি। সুতরাং ফেসবুকের ভাইরাল দাবিটি বিভ্রান্তিকর। 

Advertisement

ফ্যাক্ট চেক

Facebook user

দাবি

পৃথিবী থেকে দেখা চাঁদের গায়ে গ্রহাণু আছড়ে পড়ার দৃশ্য ।

ফলাফল

ভাইরাল ভিডিওটি চাঁদের গায়ে সত্যিকারের গ্রহাণু আছড়ে পড়ার দৃশ্য নয়। ভিডিওটি কৃত্তিম ভাবে কম্পিউটারে তৈরী করা হয়েছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement