scorecardresearch
 

ফ্যাক্ট চেক- শাহরুখ খানের সম্পাদিত ছবি ভাইরাল ফেসবুকে

বিভ্রান্তিকর দাবির সঙ্গে ছড়ালো এই ছবি

Advertisement
srk cvr srk cvr

বলিউড বাদশাহ শাহরুখ খানের একটি ছবি সম্প্রতি ছড়িয়েছে ফেসবুকে। ভাইরাল এই ছবিতে শাহরুখকে স্পষ্টত বেশ উৎকণ্ঠিত ও বিদ্ধস্ত দেখাচ্ছে।  ফেসবুক ব্যবহারকারীরা ছবিটি পোস্ট করে দাবি করেছেন যে, এটি অভিনেতার সাম্প্রতিক ছবি। ড্রাগস্ বিক্রির অভিযোগে ছেলে আরিয়ান খানের গ্রেফতারের পর উদ্বিগ্ন তার পিতা। 

ভাইরাল পোস্টটির ক্যাপশনে লেখা, " এক উদ্বিগ্ন পিতার করুন ছবি। তিনি বলিউডের বাদশাহ। অর্থ , যশ, খ্যাতি, স্টারডাম ,বিনিয়োগ , ক্ষমতা সবকিছু মিলিয়েই যেন এই বলিউড সম্রাট। তাঁর আর্ট, পারফরমেন্স দিয়ে তিনি বুঁদ করে রেখেছেন দুনিয়াবাসীকে । এত কিছুর পরও ঐ সে পুলক বন্দোপাধ্যায়ের লেখা গানটা মনে পডছে- সবকিছু এখানে আছে , কিছু নেই আমার কাছে। সারাটি জীবন মানুষের মনোরঞ্জনের জন্য কত শত এক্সপেরিমেন্ট করলেন , সময় ব্যয় করলেন কিন্তু নিজ সন্তান যে কখন কিভাবে কোথায় কাদের সাথে চলছে সেই খবর নেয়ার আর ফুরসতই মিলেনি! সময় থাকতে নিজের সন্তানকে সময় দিন। সন্তানের জন্য সম্পদ নয়, নিজের সন্তানকে সম্পদ হিসেবে গড়ে তুলুন। "

ভাইরাল পোস্টটি আর্কাইভ হয়েছে এখানে ।  

srk fb

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই ভাইরাল ছবিটি সম্পাদিত।  শাহরুখ খানের ২০১৭ সালের একটি ছবিকে সম্পাদন করে তৈরী করা হয়েছে ভাইরাল ছবিটি। 

রিভার্স ইমেজ সার্চের সাহায্যে আমরা মূল ছবিটির হদিশ পাই। আমরা আসল ছবিটি ২০১৭ সালে প্রকাশিত "দ্য কুইন্ট" -এর  একটি প্রতিবেদনে খুঁজে পাই। এই প্রতিবেদনে "দ্য কুইন্ট" , খবরের মূল সূত্র হিসেবে, " "দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস" এর একটি প্রতিবেদনের উল্লেখ করে।

Advertisement

 "দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস"- এর এই প্রতিবেদন মোতাবেক, ২০১৭ সালে অভিনেত্রী আলিয়া ভাটের বাড়িতে তার জন্মদিনের অনুষ্ঠানে যাচ্ছিলেন শাহরুখ।  অভিনেত্রী বাড়ির কাছে শাহরুখের গাড়ি একটি দুর্ঘটনার সম্মুখীন হয়। কোনো এক অত্যুৎসাহী চিত্রগ্রাহক ছবি তুলতে তার চলন্ত গাড়ির একেবারে সামনে এসে পড়লে, গাড়ির চাকা, চালকের ভুলে সেই চিত্রগ্রাহকের পায়ের ওপর দিয়ে চলে যায়। শাহরুখ সঙ্গে সঙ্গে গাড়ি থেকে নেমে, সেই আহত ব্যক্তির চিকিৎসার ব্যবস্থা করেন।  এবং নিজের গাড়ি দিয়ে , দেহরক্ষীকে সঙ্গে পাঠিয়ে হাসপাতালে তার চিকিৎসা করান। 

তার উদ্বিগ্ন মুখের ছবিটি সেই ঘটনার।  যদিও ভাইরাল ছবিটি , সম্পাদন করে তার চোখের নিচে গভীর দাগ এবং চোখে লাল রং লাগানো হয়েছে। মূল ছবিটির সঙ্গে তুলনা করলেই ভাইরাল ছবিটির এই কারসাজি ধরা পড়ে যায়। 

ভাইরাল ছবি 

viral srk

আসল ছবি 

ori srk

সুতরাং , বোঝা যাচ্ছে কিং খান কে নিয়ে আবার ভাইরাল হলো একটি সম্পাদিত ছবি।  

ফ্যাক্ট চেক

Facebook user

দাবি

ড্রাগস্ বিক্রির অভিযোগে ছেলে আরিয়ান খানের গ্রেফতারের পর উদ্বিগ্ন শাহরুখ খানের ছবি এটি।

ফলাফল

এই ভাইরাল ছবিটি সম্পাদিত। শাহরুখ খানের ২০১৭ সালের একটি ছবিকে সম্পাদন করে তৈরী করা হয়েছে ভাইরাল ছবিটি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement