scorecardresearch
 

ফ্যাক্ট চেক- অসম-মিজোরাম সীমান্তে উত্তেজনার মধ্যে ছড়ালো একটি পুরোনো ভিডিও

শিলচরে হোমগার্ডদের প্রতিবাদের পুরোনো ভিডিও ভাইরাল ফেসবুকে

Advertisement
assam cover assam cover

সম্প্রতি অসম এবং মিজোরামের সীমান্তে দুই রাজ্যের পুলিশবাহিনীর মধ্যে গুলি বিনিময়ে মারা যান প্রায় পাঁচ জন পুলিশকর্মী।  এরকম একটি অদ্ভুত ঘটনা এখন দেশে বিদেশের সংবাদমাধ্যমের শিরোনামে। এরই মধ্যে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে কিছু সুরক্ষাকর্মীকে রাস্তায় স্লোগান দিতে দেখা যাচ্ছে।  ফেসবুকে এই ভিডিওটি অনেকে পোস্ট করে ক্যাপশনে লিখেছেন " স্বাধীন ভারতে প্রথমবার দেশের সেনারা দেশের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে স্লোগান তুলছে.শিলচর হাজার হাজার জওয়ান কাজ ছেড়ে "মোদি গো ব্যাক" স্লোগান দিতে দিতে বাড়ি ফিরছে। "

assam fb

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে ভাইরাল ভিডিওটি প্রায় চার মাস পুরোনো। গত মার্চ মাসে আসামে বিধানসভা চলাকালীন প্রায় ১৫০০ হোমগার্ড স্থানীয় প্রশাসনের বিরুদ্ধে দুর্ব্যবহারের অভিযোগে এই প্রতিবাদ জানায়। 

ভাইরাল ভিডিওটি আর্কাইভ করা হয়েছে এখানে । 

ফেসবুক পোস্টে অনেকে কমেন্টে লিখেছেন যে ভাইরাল ভিডিওটি পুরোনো।  অনেকে আবার লিখেছেন এটি নির্বাচনের সময় হোমগার্ডের প্রতিবাদ, শিলচরে। সেই সূত্র ধরে আমরা অহমিয়া ভাষায় কী ওয়ার্ড সার্চ করে বেশ কিছু স্থানীয় সংবাদমাধ্যমের ফেসবুক  এবং ইউটিউব চ্যানেলে এই একই ভাইরাল ভিডিওর অংশ এবং এছাড়াও আরও প্রতিবাদের ভিডিও খুঁজে পাই। এই নিউজক্লিপগুলি ২০২১ সালের মার্চ মাসে পোস্ট করা হয়। এই ভিডিও প্রতিবেদনগুলো মোতাবেক নির্বাচনের সময় হোমগার্ডদের একটি প্রতিবাদের ঘটনা ঘটে শিলচরে। 

আমরা প্রতিদিন প্রাইম নামক আসামের এক সংবাদমাধ্যমের ফেসবুক পেজে এই ভিডিওটি খুঁজে পাই।  ভাইরাল ভিডিওর সঙ্গে প্রতিদিন প্রাইম - এর ভিডিওর সঙ্গে আমরা হুবহু মিল খুঁজে পাই।  এখানে তিন জন একই হোমগার্ড কর্মীকে দেখা যায় দুটি ভিডিওতেই। পিছনের প্রেক্ষাপটও দুটি ভিডিওর এক রকম। 

Advertisement

ভাইরাল ভিডিও 

FB shot

প্রতিদিন প্রাইম - এর ভিডিওর স্ক্রিনশট 

news shot

আমরা এই ঘটনাটির বিষয়ে অনেক গুলি খবরের প্রতিবেদন খুঁজে পাই। এই প্রতিবেদন অনুযায়ী ২০২১ সালে মার্চ মাসের শেষের দিকে , বিধানসভা নির্বাচনের সময় স্থানীয় প্রশাসনের বিরুদ্ধে দুর্ব্যবহারের অভিযোগ এনে প্রায় কয়েকশো হোমগার্ড কর্মী নিজেদের নির্ধারিত দ্বায়িত্ব অবমাননা করে প্রতিবাদ করে।  এবং তারা শিলচর ছেড়ে স্টেশনের দিকে রওনা হয়।  ভাইরাল ভিডিওটি সেই প্রতিবাদের অংশ। 

সুতরাং , প্রায় চার মাস পুরোনো একটা ঘটনার ভিডিও ফেসবুকে ভাইরাল করে , ঘটনাটি জিয়িয়ে তোলার চেষ্টা করা হয়েছে ভাইরাল পোস্টে।  

ফ্যাক্ট চেক

Facebook user

দাবি

স্বাধীন ভারতে প্রথমবার দেশের সেনারা দেশের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে স্লোগান তুলছে.শিলচর হাজার হাজার জওয়ান কাজ ছেড়ে "মোদি গো ব্যাক" স্লোগান দিতে দিতে বাড়ি ফিরছে।

ফলাফল

ভাইরাল ভিডিওটি প্রায় চার মাস পুরোনো। গত মার্চ মাসে আসামে বিধানসভা চলাকালীন প্রায় ১৫০০ হোমগার্ড স্থানীয় প্রশাসনের বিরুদ্ধে দুর্ব্যবহারের অভিযোগে এই প্রতিবাদ জানায়।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement