scorecardresearch
 

ফ্যাক্ট চেক: রাশিয়া ও বেলারুসের সামরিক মহড়াকে যুদ্ধের ভিডিও বলে দাবি সোশ্যাল মিডিয়ায়

একটি ভিডিও পোস্ট করে তা রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের বলে দাবি করা হয়েছে।

Advertisement
ভাইরাল ভিডিওতে সেনাবাহিনীকে সামরিক অভ্যাস করতে দেখা যাচ্ছে। ভাইরাল ভিডিওতে সেনাবাহিনীকে সামরিক অভ্যাস করতে দেখা যাচ্ছে।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান ও দুই দেশের মধ্যে চলতে থাকা যুদ্ধের পরবর্তী পরিণতি কী হবে, সেই নিয়ে গোটা বিশ্বেই চাপানউতোর চলছে। তারই মধ্যে সোশ্যাল মিডিয়ায় এমন একাধিক ভিডিও ভাইরাল হচ্ছে যা এই যুদ্ধের বলে দাবি করা হয়েছে। সম্প্রতি এরকমই একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়েছে। যেই ভিডিওকে এই দুই দেশের যুদ্ধের দৃশ্য বলে দাবি করা হচ্ছে। 

Dark Sportz নামক একটি ফেসবুক পেজ থেকে এই ভিডিওটি প্রকাশ করা হয়েছে। ভিডিওটিতে সেনাবাহিনীর সদস্যদের কামান, বন্দুক, হেলিকপ্টার ইত্যাদি নিয়ে সামরিক অভ্যাস করতে দেখা যাচ্ছে। 

ভাইরাল হওয়া ভিডিওটির আর্কাইভ এখানে দেখতে পাবেন।

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) তদন্ত করে পেয়েছে যে ভিডিওর সঙ্গে করা দাবি বিভ্রান্তিকর। যে ভিডিওটি যুদ্ধের দৃশ্য বলে দাবি করা হয়েছে তা আসলে রাশিয়া ও বেলারুসের মধ্যে হওয়া সামরিক অনুশীলনের একটি দৃশ্য। 


আফয়া তদন্ত

ভাইরাল হওয়া ভিডিওটির থেকে ইনভিড টুলের সাহায্যে বেশ কিছু স্ক্রিনশট সংগ্রহ করে যখন আমরা রিভার্স ইমেজ সার্চ করি, তখন একটি ইতালির সংবাদ মাধ্যমে একই ধরনের একটি ছবি আমরা দেখতে পাই। ভাইরাল ভিডিওর ৩ মিনিট ১৯ সেকেন্ডে সেনাবাহিনীকে একটি হেলিকপ্টার থেকে নামতে দেখা যাচ্ছে। ওই একই ছবি গত ১০ ফেব্রুয়ারি প্রকাশিত ইতালির রিপোর্টে ব্যবহার করা হয়। 

ঘটনা হচ্ছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে যুদ্ধ ঘোষণা করেছিলেন গত ২৪ ফেব্রুয়ারি। সুতরাং, ১০ ফেব্রুয়ারির ছবিটি যে যুদ্ধের দৃশ্য হবে না, তা মোটামুটি পরিষ্কার হয়ে যায়। 

Advertisement

সেই কারণে এই ভিডিওটির উৎস খুঁজতে আমরা বেশ কিছু কিওয়ার্ড সার্চ করি এবং এবং ফ্রান্স২৪ নামক সংবাদ মাধ্যমের রিপোর্টে ওই একই ছবি দেখতে পাই। ১০ ফেব্রুয়ারির ওই রিপোর্টে ছবিটির ক্যাপশনে লেখা হয় যে, গত ৪ ফেব্রুয়ারি রাশিয়া, এবং তার বন্ধু দেশ হিসেবে পরিচিত বেলারুস নিজেদের মধ্যে সামরিক অনুশীলন করেছিল। ইউক্রেনের সঙ্গে যুযুধান শুরু হওয়ার দিনকয়েক আগেই এই অনুশীলন করা হয়। ভিডিওটি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে প্রকাশ করা হয়েছে বলেও সেখানে উল্লেখ পায়। 

সেই সূত্র ধরে যখন আমরা রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের সরকারি টুইটারে হ্যান্ডেলে যাই, তখন গত ৪ ফেব্রুয়ারি এই একই ভিডিও সেখানে দেখতে পাই। 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে এই যৌথ সামরিক অনুশীলনকে মক ড্রিল হিসেবে উল্লেখ করা হয়। নীচে আসল এবং পূর্ণাঙ্গ ভিডিওটি রইল...

সুতরাং, এ কথা স্পষ্ট হয়ে যাচ্ছে যে রাশিয়া ও বেলারুসের যৌথ সামরিক মহড়ার ভিডিওকে যুদ্ধের দৃশ্য বলে আখ্যা দিয়ে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করা হচ্ছে। 


 

ফ্যাক্ট চেক

facebook page

দাবি

ভিডিওতে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ দেখা যাচ্ছে।

ফলাফল

ভাইরাল হওয়া ভিডিওটি আসলে গত ৪ ফেব্রুয়ারি হওয়া রাশিয়া ও বেলারুসের মধ্যে সামরিক মহড়ার দৃশ্য।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
facebook page
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement