scorecardresearch
 

ফ্যাক্ট চেক: সিপিএম-এর সঙ্গে জোট ভাঙার ঘোষণা আইএসএফ-এর?

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, পোস্টকার্ডের দাবিটি বিভ্রান্তিকর। নওশাদ সিদ্দিকি বা আইএসএফ, সিপিএম-এর সঙ্গে সম্পর্ক ভাঙার কোনও ঘোষণাই করেনি। 

Advertisement
সিপিএম-এর সঙ্গে জোট ভাঙার ঘোষণা আইএসএফ-এর? সিপিএম-এর সঙ্গে জোট ভাঙার ঘোষণা আইএসএফ-এর?

আগামী বছর লোকসভার ভোটের জন্য ঘুঁটি সাজাচ্ছে প্রতিটা রাজনৈতিক দল। এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে বঙ্গ রাজনীতি সম্পর্কিত একটি পোস্টকার্ড। যাতে দাবি করা হয়েছে, "CPM-ISF-এর ডিভোর্স! তৃণমূলের সঙ্গে দেশে একঘরে সিপিএম, ইন্ডিয়া জোটে থাকায় সিপিএমের সঙ্গ ছাড়ার ঘোষণা নওশাদের।"

পোস্টকার্ডটি ফেসবুকে পোস্ট করে একজন লিখেছেন, "BIG BREAKING: সিপিএম-আইএসএফ হানিমুন শেষ!"

যদিও ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, পোস্টকার্ডের দাবিটি বিভ্রান্তিকর। নওশাদ সিদ্দিকি বা আইএসএফ, সিপিএম-এর সঙ্গে সম্পর্ক ভাঙার কোনও ঘোষণাই করেনি। CPM-ISF-এর ডিভোর্স! তৃণমূলের সঙ্গে দেশে একঘরে সিপিএম, ইন্ডিয়া জোটে থাকায় সিপিএমের সঙ্গ ছাড়ার ঘোষণা নওশাদের

কীভাবে এগলো অনুসন্ধান?

তদন্তের শুরুতে কিওয়ার্ড সার্চ করে আমরা খুঁজে দেখার চেষ্টা করি যে সাম্প্রতিক কালে নওশাদ সিদ্দিকি সিপিএম-এর সঙ্গে সম্পর্ক নিয়ে ঠিক কী কী কথা বলেছেন। গত ১ নভেম্বর টিভি-নাইন বাংলার ওয়েবসাইটে প্রকাশিত খবরে লেখা হয়েছে, "নওশাদ সিদ্দিকি বলেন, “কেন্দ্রে কংগ্রেস-তৃণমূল-বাম ইন্ডিয়া জোটের মধ্যেও থাকবে। আর বাংলাতে এর সঙ্গে ওর সঙ্গে থাকব না, এই জোটে আমরা নেই। ইন্ডিয়া জোটে যদি তৃণমূল থাকে আমরা সেখানে থাকব না। আর সেই জোটে যদি জাতীয় স্তরে কোনও রাজনৈতিক দল থাকে বাংলাতেও আমরা তাদের সঙ্গে থাকব না।”" এক্ষেত্রে তিনি সরাসরি জোট ভাঙার কোনও ঘোষণা করেননি।

এরপর আমরা সরারি নওশাদ সিদ্দিকির সঙ্গে কথা বলি। তিনি আমাদের জানান যে, সিপিএম-এর সঙ্গে জোট ভাঙার কোনও সিদ্ধান্ত তাঁর দল এখনও নেয়নি। সোশ্যাল মিডিয়ায় তাঁর মন্তব্যের অপব্যাখ্যা করা হয়েছে। তবে এটা ঠিক যে ইন্ডিয়া জোটে তৃণমূলের সঙ্গে যে দল থাকবে, তাঁদের সঙ্গে আইএসএফ জোট করবে না। কারণ এরাজ্যে তৃণমূলের দ্বারা সমস্ত রাজনৈতিক দল আক্রান্ত।

Advertisement

আরও কিওয়ার্ড সার্চ করলে আমরা সিপিএম-এর রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের একটি বক্তব্য খুঁজে পাই। যেখানে তিনি সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে ডায়মন্ড হারবার কেন্দ্রে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে নওশাদ সিদ্দিকি প্রার্থী হলে, তাঁকে সমর্থন করবে সিপিএম তথা বাম দলগুলো। 

ফলে এই সমস্ত তথ্য-প্রমাণ থেকেই স্পষ্ট যে, সিপিএম-এর সঙ্গে জোট ভাঙার এখনও কোনও ঘোষণা করেনি আইএসএফ। 

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

CPM-ISF-এর ডিভোর্স! তৃণমূলের সঙ্গে দেশে একঘরে সিপিএম, ইন্ডিয়া জোটে থাকায় সিপিএমের সঙ্গ ছাড়ার ঘোষণা নওশাদের

ফলাফল

সিপিএম-এর সঙ্গে জোট ভাঙার এখনও কোনও ঘোষণা করেনি আইএসএফ। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement