scorecardresearch
 

Abhishek Banerjee: দেড় মাস কেন দলের কর্মসূচিতে ছিলেন না? একুশের মঞ্চে ফাঁস করলেন অভিষেক নিজেই

এসএসসি দুর্নীতিতে পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করা হলে কেন নিট কেলেঙ্কারিতে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে ছাড় দেওয়া হল, সেই প্রশ্ন তুলেছেন অভিষেক। তাঁর কথায়,'আমরা কোনও অন্যায়কে প্রশ্রয় দিই না। তথাকথিত এসএসসি দুর্নীতিতে পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করা হলে কেন নিটের প্রশ্নপত্র ফাঁস হওয়ার কারণে ধর্মেন্দ্র প্রধানের বাড়িতে হানা দেবে না ইডি?'

Advertisement
অভিষেক বন্দ্যোপাধ্যায় অভিষেক বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • লোকসভা ভোটের ফলপ্রকাশের পর বিরতি নিয়েছিলেন অভিষেক।
  • কেন সেই বিরতি, তার কারণ এ দিন ব্যাখ্যা করেছেন।

একুশে বড় জয় এসেছে। ২০২৪ সালে লোকসভা ভোটেও ২৯ আসন পেয়েছে তৃণমূল। এবার লক্ষ্য ২০২৬ সালের বিধানসভা ভোট। একুশের মঞ্চেই আগামী লক্ষ্য দিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে হুঁশিয়ারি দিলেন, নিজের নির্বাচনে পরিশ্রম করব, আর লোকসভা-বিধানসভায় দলের কাজ করব না, সেটা হবে না। যাঁরা এমনটা করেছেন, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। 

এ দিন অভিষেক বলেন, '২৬-এর জন্য এখন থেকে প্রস্তুতি নিতে হবে। পঞ্চায়েত ও পুরসভায় যাঁরা দায়িত্বে আছেন, তাঁদের কর্মীদের কথা ভাবতে হবে। নিজের কথা ভাবলে চলবে না। আমি বিভিন্ন জায়গায় নির্বাচনের সময় পর্যালোচনা বৈঠক করেছি। আমি বলেছি, দল ফলের পর কার কোন ভূমিকা ছিল, তা খতিয়ে দেখা হবে। পুরসভার নির্বাচনে আমি নিজের ওয়ার্ড থেকে জিতব, আর লোকসভা আর বিধানসভায় দল প্রত্যাশিত ফল করবে না, দল আপনার বিরুদ্ধে ব্যবস্থা নেবে। পঞ্চায়েতে টিকিট পেয়ে নিজের ভোটে জিতবেন, আর বিধানসভা লোকসভায় ভাববেন মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায় মিটিং করে জিতিয়ে দেবেন, সেটা হবে না! গায়ে গতরে যে পরিশ্রম নিজের নির্বাচনে করেন, সেই পরিশ্রম প্রতিটি নির্বাচনে করতে হবে। এটা তৃণমূলের লড়াই নয়, বাংলার ১০ কোটি সৈনিকের লড়াই'।

লোকসভা ভোটের ফলপ্রকাশের পর বিরতি নিয়েছিলেন অভিষেক। কেন সেই বিরতি, তার কারণ এ দিন ব্যাখ্যা করেছেন। তিনি বলেন,'আমি এই যে এক-দেড় মাস কোনও রাজনৈতিক কর্মসূচিতে আমাকে দেখেননি আপনারা। তার কারণ আমি পর্যালোচনায় ব্যস্ত ছিলাম। আগামী ৩ মাসে এর ফল দেখবেন। আমি এক কথার ছেলে, কথা দিয়ে কথা রাখি'।

আরও পড়ুন

আবাস যোজনায়  কেন্দ্রীয় সরকার টাকা না দিলে রাজ্য সরকারই ব্যবস্থা করে দেবে বলে কথা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিন অভিষেক সময়সীমা বেঁধে দিয়েছেন। তিনি জানান,'কথা দিয়েছিলাম, দিল্লির দয়াদাক্ষিণ্যে আমরা বেঁচে নেই। এবার ৩১ ডিসেম্বরের মধ্যে আবাস যোজনায় যাঁদের তালিকায় নাম আছে, তাঁদের টাকা দেবে রাজ্য সরকার। সবাইকে বাড়ির টাকা পৌঁছে দেবে তৃণমূল সরকার। যাঁরা ভোট দিয়েছে, যাঁরা বিরুদ্ধে ভোট দিয়েছে, সকলের জন্য কাজ করতে বদ্ধপরিকর'।

Advertisement

সেই সঙ্গে এসএসসি দুর্নীতিতে পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করা হলে কেন নিট কেলেঙ্কারিতে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে ছাড় দেওয়া হল, সেই প্রশ্ন তুলেছেন অভিষেক। তাঁর কথায়,'আমরা কোনও অন্যায়কে প্রশ্রয় দিই না। তথাকথিত এসএসসি দুর্নীতিতে পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করা হলে কেন নিটের প্রশ্নপত্র ফাঁস হওয়ার কারণে ধর্মেন্দ্র প্রধানের বাড়িতে হানা দেবে না ইডি?'

দেশের মধ্যে তৃণমূল তৃতীয় বৃহত্তম দল তৃণমূল কংগ্রেস, সে কথাও মনে করিয়ে দিয়েছেন অভিষেক। তাঁর বক্তব্য, 'এবার আমরা ২৯ আসনে জিতেছি। আর তিনটে আসন ১৫-১৬ হাজারের ব্যবধানে হেরেছি। রাজ্যসভায় ১৩ জন সাংসদ। ২৯ আর ১৩ মিলিয়ে ৪২। আপনারা গর্ব অনুভব করবেন, ভারতের তৃতীয় বৃহত্তম দলের নাম তৃণমূল কংগ্রেস। যারা বলেছিল, তৃণমূলকে সাফ করে দেব, তারা নিজেরাই সাফ হয়ে গিয়েছে'।
 

Advertisement