scorecardresearch
 

Kolkata Air Pollution: কলকাতার হাওয়ায় কতটা 'বিষ', অগাস্ট থেকেই পরিস্থিতি খারাপ

কলকাতার বাতাসে 'বিষ' বাড়ছে। রবিবার দুপুর ২টোয় বাতাসের মান ছিল ৭৪। যা আগামী ৩০ আগস্ট দুপুর ২টোয় ১৭০ হয়ে যেতে পারে। বায়ু মানের প্রাথমিক সতর্কীকরণ ব্যবস্থা (AQEWS) যা রিয়েল-টাইম বায়ু দূষণের মাত্রা জানায়, তাতে এই তথ্য উঠে এসেছে।

Advertisement
প্রতীকী ছবি। প্রতীকী ছবি।
হাইলাইটস
  • কলকাতার বাতাসে 'বিষ' বাড়ছে।
  • রবিবার দুপুর ২টোয় বাতাসের মান ছিল ৭৪।

কলকাতার বাতাসে 'বিষ' বাড়ছে। রবিবার দুপুর ২টোয় বাতাসের মান ছিল ৭৪। যা আগামী ৩০ আগস্ট দুপুর ২টোয় ১৭০ হয়ে যেতে পারে। বায়ু মানের প্রাথমিক সতর্কীকরণ ব্যবস্থা (AQEWS) যা রিয়েল-টাইম বায়ু দূষণের মাত্রা জানায়, তাতে এই তথ্য উঠে এসেছে। কলকাতায় বায়ুদূষণের মাত্রা ভয়াবহ হওয়ার আগেই যাতে তা নিয়ন্ত্রণ করা যেতে পারে, তার আগাম ব্যবস্থা নিতে পুনে-ভিত্তিক ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটিওরোলজি (IITM) উদ্যোগ নিয়েছে৷ প্রতিষ্ঠানটি একটি সিস্টেম তৈরি করছে। যা আগেই দিল্লি, মুম্বই, পুনে এবং আমেদাবাদে চালু হয়েছে। 

২০১৯ সালে কলকাতার বাতাসে অতি ক্ষুদ্র দূষক বা পিএম ২.৫-এর গড় পরিমাণ ছিল প্রতি ঘনমিটারে ৮৪ মাইক্রোগ্রাম, দিল্লিতে ১১০ মাইক্রোগ্রাম। কলকাতার পিএম ২.৫ দূষণের মাত্রাটি কেন্দ্রীয় সরকার অনুমোদিত মাত্রার দ্বিগুণেরও বেশি, আর বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মাত্রার ১৭গুণ। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তথ্যে স্পষ্ট দেখা যাচ্ছে, এই মাপকাঠির নিরিখে কলকাতায় বাতাসের মান নিম্নগামী। শহরের রাস্তায় ১৫ বছরের পুরনো গাড়ি চলাচল বন্ধ করা, নির্মাণস্থলের দূষণ, রাস্তার ধুলোর দূষণ চলছেই বলে অভিযোগ। 

রিয়েল-টাইম ডেটা AQEWS মাধ্যমে দেওয়া যেতে পারে বলে জানা গেছে। যাতে কলকাতার বায়ুদূষণ কমাতে একাধির সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া সহজ হবে। সাধারণত দূষণের উপস্থিতির ওপর ভিত্তি করে বাতাসের গুণমান সূচক মাপা হয়।  কলকাতায় বেশিরভাগ দিনে প্রভাবশালী দূষণের মান হল PM2.5, যা ফুসফুসের গভীরে প্রবেশ করতে পারে এবং অনেক অসুস্থতাকে বাড়িয়ে তুলতে পারে। ওই মান ৫১ থেকে ১০০-র মধ্যে থাকলে তা নিরাপদ বলে মনে করা হয়। ওই মান ১০১-২০০ থাকলে মাঝারি দূষণ বলে ধরা হয়। কিন্ত তা পার করে ২০১-৩০০ থাকলেই বাতাসের মান খুবই অস্বাস্থ্যকর বলে ধরা হয়।

আরও পড়ুন

আইআইটিএম ভারত জুড়ে ৪২০টি বায়ু গুণমান পর্যবেক্ষণ কেন্দ্রের নেটওয়ার্ক থেকে স্যাটেলাইট ডেটা জোগাড় করেছে। রাজ্যের অনুমতি পেলেই এই সিস্টেম চালু করা যেতে পারে বলে জানা গেছে। 

Advertisement

 

Advertisement