scorecardresearch
 

Amartya Sen: 'অন্য কাউকে দেওয়া হোক,' বঙ্গবিভূষণ নিচ্ছেন না অমর্ত্য

ঘটনাচক্রে অমর্ত্য সেন এমনটা একটা সময় বঙ্গবিভূষণ পুরস্কার নিচ্ছেন না যখন পার্থ চট্টোপাধ্যায়কে ইডির গ্রেফতারি নিয়ে কোনঠাসা শাসক দল। সিপিএমের বক্তব্য, শাসক দলের দুর্নীতির প্রতিবাদেই অমর্ত্যের এই সিদ্ধান্ত।

Advertisement
অমর্ত্য সেন- ফাইল ছবি। অমর্ত্য সেন- ফাইল ছবি।
হাইলাইটস
  • অমর্ত্যর পরিবারের এক সদস্য জানিয়েছেন, এখন তিনি ইউরোপে রয়েছেন।
  • সোমবার পুরস্কার দেওয়ার দিন কলকাতায় থাকতে পারবেন না।

পশ্চিমবঙ্গ সরকারের বঙ্গবিভূষণ পুরস্কার নেবেন না নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। রবিবার তাঁর পরিবার জানিয়েছে, তিনি অনেক পুরস্কার পেয়েছেন। অন্য কাউকে ওই সম্মান দেওয়া হোক।

অমর্ত্যর পরিবারের এক সদস্য জানিয়েছেন, এখন তিনি ইউরোপে রয়েছেন। সোমবার পুরস্কার দেওয়ার দিন কলকাতায় থাকতে পারবেন না। সরকারি পুরস্কার দেওয়ার আগে সংশ্লিষ্ট ব্যক্তির মতামত জানতে চাওয়াই রীতি। জানা গিয়েছে, জুলাইয়ের প্রথম সপ্তাহে অমর্ত্যের সঙ্গে যোগাযোগ করেছিলেন রাজ্যের প্রশাসনিক কর্তারা। তখনই তিনি জানিয়েছিলেন,পুরস্কার নেওয়ার দিন থাকতে পারবেন না। নবান্ন সূত্রের খবর,অমর্ত্যের মত জানার পর পুরস্কারপ্রাপকদের চূড়ান্ত তালিকায় তাঁকে রাখা হয়নি। অমর্ত্যর মেয়ে অন্তরা দেব সেন সংবাদ মাধ্যমে জানিয়েছেন, বহু পুরস্কার পেয়েছেন। তিনি চান, বঙ্গবিভূষণ অন্য কাউকে দেওয়া হোক।'

ঘটনাচক্রে অমর্ত্য সেন এমনটা একটা সময় বঙ্গবিভূষণ পুরস্কার নিচ্ছেন না যখন পার্থ চট্টোপাধ্যায়কে ইডির গ্রেফতারি নিয়ে কোনঠাসা শাসক দল। সিপিএমের বক্তব্য, শাসক দলের দুর্নীতির প্রতিবাদেই অমর্ত্যের এই সিদ্ধান্ত। রাজ্য সরকারের পুরস্কার প্রত্যাখ্যানের জন্য প্রাপকদের আগেই আবেদন করেছিলেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী। অমর্ত্য সেনের সিদ্ধান্তের জন্য ধন্যবাদ জানিয়েছেন তিনি। ঘটনা হল, পার্থ-কাণ্ডের আগেই পুরস্কার না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। সেটা রাজ্য সরকারকে জানিয়েও দিয়েছিলেন।  

সোমবার রাজ্য সরকারের তরফে অন্যান্য অনেকের সঙ্গে নোবেলজয়ী দুই অর্থনীতিবিদ অমর্ত্য সেন ও অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে বঙ্গবিভূষণ সম্মানে সম্মানিত করার কথা ছিল। অমর্ত্য সেন পুরস্কার নিচ্ছেন না। আর অভিজিৎ ফ্রান্সে থাকায় তিনিও সম্ভবত আসছেন না।

আরও পড়ুন- তেরঙার নিয়মে বড় বদল কেন্দ্রের, স্বাধীনতা দিবসে উত্তোলনের আগে জানুন

Advertisement