scorecardresearch
 

Banned Firecrackers: রাত হলেই দেদার ফাটছে শব্দবাজি, গ্রিনবাজির নকল প্যাকেটে  কীভাবে শহরে ঢুকছে চকলেট-দোদমা? 

১০০ টাকার চকলেট বোমের প্যাকেটের দাম ২৫০ টাকা। ৩৫০ টাকায় থ্রি-পিস শেল এবং দোদোমা (দ্রুত পরপর দুবার ফেটে যাওয়া ক্র্যাকার) এর প্যাকেট যার মধ্যে ৫০০ পিস প্রতিটি ৪,৫০০ টাকা। কালীপুজোর একদিন আগে দক্ষিণ ২৪ পরগনার নুঙ্গি এবং মহেশতলার কিছু অংশের খুচরা বিক্রেতারা তাদের নিষিদ্ধ পটকা মজুত নিয়ে প্রস্তুত ছিল৷ তারা জানিয়েছে, সবুজ বাজির প্যাকেটেই বিক্রি হবে এসব বাজি।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • ১০০ টাকার চকলেট বোমের প্যাকেটের দাম ২৫০ টাকা।
  • ৩৫০ টাকায় থ্রি-পিস শেল এবং দোদোমা (দ্রুত পরপর দুবার ফেটে যাওয়া ক্র্যাকার) এর প্যাকেট যার মধ্যে ৫০০ পিস প্রতিটি ৪,৫০০ টাকা।

১০০ টাকার চকলেট বোমের প্যাকেটের দাম ২৫০ টাকা। ৩৫০ টাকায় থ্রি-পিস শেল এবং দোদোমা (দ্রুত পরপর দুবার ফেটে যাওয়া ক্র্যাকার) এর প্যাকেট যার মধ্যে ৫০০ পিস প্রতিটি ৪,৫০০ টাকা। কালীপুজোর একদিন আগে দক্ষিণ ২৪ পরগনার নুঙ্গি এবং মহেশতলার কিছু অংশের খুচরা বিক্রেতারা তাদের নিষিদ্ধ পটকা মজুত নিয়ে প্রস্তুত ছিল৷ তারা জানিয়েছে, সবুজ বাজির প্যাকেটেই বিক্রি হবে এসব বাজি। শিয়ালদার ছাপাখানা থেকে জাল সবুজ বাজির প্যাকেট তৈরি করা হয়েছে বলে জানা যাচ্ছে।

প্যাকেটগুলি একটি লোগো সহ আসে। সবুজ ক্র্যাকার লোগো। পুলিশ ধরলে সমস্যা নেই। নুঙ্গি বাজারের একজন ব্যবসায়ীর দাবি,  তিনি এই অঞ্চলের ১০০ এর বেশি অনুমোদিত ক্র্যাকার বিক্রেতাদের একজন। কলকাতার প্রাণকেন্দ্র থেকে প্রায় ২০ কিলোমিটার দক্ষিণে মহেশতলার শিবকাশী এবং চম্পাহাটির পরে নুঙ্গি আতশবাজির তৃতীয় বৃহত্তম কেন্দ্র। জায়গাটিতে কয়েক হাজার লোক তাদের বাড়িতে পটকা তৈরিতে নিযুক্ত রয়েছে। দীপাবলিতে বিক্রি সবথেকে বেশি। বেশিরভাগই কলকাতা এবং হাওড়ার গ্রাহকরা পটকা কেনার জন্য পৌঁছায়।

এক বিক্রেতা জানিয়েছেন, এটা মাত্র দেড় সপ্তাহ আগে যে পুলিশি অভিযানের কারণে ঘরে তৈরি চকোলেট ক্র্যাকার তৈরি করতে শুরু হয়েছে। মাত্র কয়েকটি বাড়ি এই সময় তাদের ব্র্যান্ডের চকলেট ক্র্যাকার তৈরি করেছে। শিবকাশী থেকে কাঁচামাল সহ ট্রাকগুলি এই সময় যথেষ্ট সংখ্যায় আসেনি। তা যা বিক্রি হচ্ছে তা বেশিরভাগই পুরানো স্টক থেকে এবং সেগুলি গ্রিন বাজি নয়। মহেশতলার আশেপাশের অন্যান্য এলাকায়, খুচরা বিক্রেতারা বলেছেন যে তারা নিষিদ্ধ শেল এবং দোদোমা নিয়ে প্রস্তুত। তবে চেনা ক্রেতা ছাড়া দেওয়া হচ্ছে না।

আরও পড়ুন

ডায়মন্ড হারবার পুলিশ জেলার ঊর্ধ্বতন পুলিশ আধিকারিকরা জানিয়েছেন, বজবজ, মহেশতলা, নুঙ্গি এবং চম্পাহাটির অংশ থেকে ৪৫০ কেজিরও বেশি নিষিদ্ধ বাজি বাজেয়াপ্ত করা হয়েছে।

Advertisement

 

Advertisement