scorecardresearch
 

Happy New Year 2021: ৩১-এর রাতে শহরে বিশেষ পুলিশি ব্যবস্থা, ভিড় প্রবণ এলাকায় বাড়তি নজর

পুলিশ সূত্রে খবর, অন্যান্য বছর বর্ষশেষ তথা বর্ষবরণের রাতে শহর কলকাতায় (Kolkata) যে সমস্ত ব্যবস্থা নেওয়া হয় তা তো থাকছেই, সঙ্গে থাকছে আরও বাড়তি কিছু ব্যবস্থা। বর্ষশেষের রাতে শহরের যে সমস্ত জায়গাগুলি মূলত ভিড় প্রবণ সেই সমস্ত এলাকায় থাকবে কড়া নজরদারি। পাশাপাশি যানবাহনের গতি নিয়ন্ত্রণের জন্যও চলবে অভিযান। পুলিশ সূত্রে আরও খবর, ইতিমধ্যেই শুরু হয়েছে নাকা চেকিং। ৩১-এর রাতে নাকা চেকিং চলবে শহরের আরও বিশেষ কিছু পয়েন্টে। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ৩১-এর রাতে কলকাতায় ভিড় এড়াতে বাড়তি পুলিশি ব্যবস্থা
  • যানবাহনের গতি নিয়ন্ত্রণে চলবে অভিযান
  • বেশকিছু পয়েন্টে থাকবে নাকা চেকিং

করোনা পরিস্থিতিতে ৩১ ডিসেম্বর (31st December) ইংরেজি বর্ষশেষের রাতে (New Year Night) কোথাও ভিড় জমানো যাবে না বলে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট (Kolkata High Court)। ভিড় এড়িয়ে সংক্রমণ মোকাবিলায় চূড়ান্ত প্রস্তুতি পুলিশ প্রশাসনের অন্দরেও। জমায়েত এড়াতে কী কী ব্যবস্থা নেওয়া হবে ইতিমধ্যেই তৈরি হয়েছে তার ব্লু প্রিন্ট। পুলিশ সূত্রে খবর, অন্যান্য বছর বর্ষশেষ তথা বর্ষবরণের রাতে শহর কলকাতায় (Kolkata) যে সমস্ত ব্যবস্থা নেওয়া হয় তা তো থাকছেই, সঙ্গে থাকছে আরও বাড়তি কিছু ব্যবস্থা। বর্ষশেষের রাতে শহরের যে সমস্ত জায়গাগুলি মূলত ভিড় প্রবণ সেই সমস্ত এলাকায় থাকবে কড়া নজরদারি। পাশাপাশি যানবাহনের গতি নিয়ন্ত্রণের জন্যও চলবে অভিযান। পুলিশ সূত্রে আরও খবর, ইতিমধ্যেই শুরু হয়েছে নাকা চেকিং। ৩১-এর রাতে নাকা চেকিং চলবে শহরের আরও বিশেষ কিছু পয়েন্টে। 

প্রসঙ্গত, এর আগে দুর্গাপুজোর সময়েও ভিড় এড়াতে নির্দিষ্ট নির্দেশ দিয়েছিল আদালত। পুজো মণ্ডপগুলিকে 'নো এন্ট্রি জোন' হিসেবে ঘোষণা করার নির্দেশ দেওয়া হয়। সেই মতো ব্যবস্থা নিয়েছিল পুজো কমিটিগুলি। এমনকি কালীপুজো, জগদ্ধাত্রী পুজোর সময়েও লাগু ছিল বিধিনিষেধ। ছটপুজো পালনের ক্ষেত্রেও নির্দিষ্টি নির্দেশ দিয়েছিল আদালত। আর আদালতের নির্দেশ ঠিক ভাবে পালন করা হচ্ছে কি না তা নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয় পুলিশ প্রশাসনের ওপর। এবার বর্ষবরণের ক্ষেত্রেও নির্দিষ্টি নির্দেশ আদালত। ভিড়ে নিষেধাজ্ঞার পাশাপাশি কোভিড বিধি মেনে চলারও নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। 

এর আগে ২৫ ডিসেম্বরের ভিড় কপালে চিন্তার ভাঁজ গভীর করেছিল চিকিৎসক ও স্বাস্থ্য কর্তাদের একাংশের। সেক্ষেত্রে আদালতের এই নির্দেশে ভিড় নিয়ন্ত্রিত হবে বলেই আশা তাঁদের। এদিকে শুধু শহর কলকাতা তথা এরাজ্যই নয়, দেশের অন্যান্য জায়গাতেও ৩১ ডিসেম্বর রাতে ভিড় এড়াতে ব্যবস্থা নিচ্ছে পুলিশ প্রশাসন। যেমন মুম্বইতে ৩১ ডিসেম্বর রাতে বর্ষবরণ উপলক্ষে কোনও রকম পার্টি বা জমায়েত করা যাবে না বলে নির্দেশিকা জারি করেছে পুলিশ। একইসঙ্গে সমস্ত নিয়ম মেনে চলতে হবে বলে সাফ নির্দেশ দেওয়া হয়েছে নাইট ক্লাব ও রেস্তোরাঁ গুলিকে। 

Advertisement


 

Advertisement