scorecardresearch
 

Bangladesh Hindu : বাংলাদেশে কত হিন্দু থাকে, ১৯৭১-এ কতজন পালিয়ে এসেছিলেন, ভারতে শরণার্থীর সংখ্যা কত?

বাংলাদেশে হিন্দুদের মোট জনসংখ্যা প্রায় ৭.৯৭ শতাংশ। বাংলাদেশের মোট জনসংখ্যা প্রায় ১৭ কোটি। অর্থাৎ হিন্দু বসবাস করেন ১.৩৫ কোটি। কিন্তু এমন অনেক এলাকা আছে যেখানে হিন্দুদের জনসংখ্যা ১০ শতাংশের বেশি। প্রায় ৪ জেলায় হিন্দুদের জনসংখ্যা প্রায় ২০ শতাংশ বলে জানা গেছে।

Advertisement
Bangladesh Hindu Bangladesh Hindu
হাইলাইটস
  • বাংলাদেশে হিন্দুদের মোট জনসংখ্যা প্রায় ৭.৯৭ শতাংশ
  • বাংলাদেশের মোট জনসংখ্যা প্রায় ১৭ কোটি

বাংলাদেশে অচলাবস্থার জেরে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত সেখানকার হিন্দুরা। মন্দিরে হামলা হচ্ছে, বাড়িতে ভাঙচুর চালানো হচ্ছে। কোনও কোনও সংখ্যলঘুদের হত্যা করা হচ্ছে বলেও অভিযোগ। বাংলাদেশে সংখ্যাগুরু হল মুসলমানরা। সেদেশে হিন্দুদের সংখ্যা কত? ১৯৭১ সাল থেকে কত হিন্দু দেশছাড়া হয়েছেন? সেই ছবিটা দেখলে বোঝা যাবে হিন্দুরা কত বেশি অত্যাচারিত সেই দেশে। 

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, বাংলাদেশে হিন্দুদের মোট জনসংখ্যা প্রায় ৭.৯৭ শতাংশ। বাংলাদেশের মোট জনসংখ্যা প্রায় ১৭ কোটি। অর্থাৎ হিন্দু বসবাস করেন ১.৩৫ কোটি। কিন্তু এমন অনেক এলাকা আছে যেখানে হিন্দুদের জনসংখ্যা ১০ শতাংশের বেশি। প্রায় ৪ জেলায় হিন্দুদের জনসংখ্যা প্রায় ২০ শতাংশ বলে জানা গেছে।

তবে ক্রমাগত হামলার ফলে হিন্দুদের জনসংখ্যার উপর প্রভাব পড়ছে। গত কয়েক বছরে হামলা বেড়েছে। ফলে বেড়েছে সংকটও। তথ্য অনুযায়ী, ১৯৫১ সালে বাংলাদেশে  হিন্দুদের জনসংখ্যা ছিল প্রায় ২২ শতাংশ। তারপর থেকে হিন্দুদের জনসংখ্যা কমতে থাকে। জামাতের মতো সংগঠনগুলো হিন্দুদের উপর নির্মম অত্যাচার করেছে। হিন্দুরা অর্থনৈতিক ও ধর্মীয় স্তরে হয়রানির শিকার হয়েছে, যার কারণে বিপুল সংখ্যক মানুষ বাংলাদেশ ছাড়তে বাধ্য হয়েছেন।

আরও পড়ুন

কয়েকটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, আগামী তিন দশকের মধ্যে বাংলাদেশে হিন্দুদের অস্তিত্ব বিলুপ্ত হবে। ১৯৭১ সালে পাকিস্তান থেকে বিচ্ছিন্ন হয়ে তৈরি হওয়া বাংলাদেশ ১৯৭২ সালের ৪ নভেম্বর নিজেকে ধর্মনিরপেক্ষ, সমাজতান্ত্রিক ও গণতান্ত্রিক দেশ হিসেবে ঘোষণা করে। কিন্তু বেশিদিন ধর্মনিরপেক্ষ থাকতে পারেনি। ১৯৮৮ সালে সেই ইসলামিক দেশ হিসেবে ঘোষণা করে বাংলাদেশ। ফলে বহু হিন্দু সেই সময় বাংলাদেশ ছাড়়তে বাধ্য হয়। 

আবার ২০১১ সাল পর্যন্ত বাংলাদেশে Vested Property Act চালু ছিল। এর অর্থ শত্রুর সম্পত্তি দখল করার অধিকার ছিল সরকারের। এই আইনের খেসারত হিন্দুদের দিতে হয়। বাংলাদেশের প্রায় প্রতিটি হিন্দু পরিবার এই আইনের জন্য সঙ্কটে পড়েছিল। এই আইনে বর্তমানে কিছু সংশোধন করা হয়। তবে হিন্দুরা নিজেদের নিরাপত্তা নিয়ে নিশ্চিত হতে পারেনি। 

Advertisement

১৯৭১ সালে বাংলাদেশ থেকে ভারতে লাখ লাখ শরণার্থী  এসেছিলেন। তারপর থেকে ভারতে বাংলাদেশি শরণার্থীদের নিয়ে বিভিন্ন দাবি উঠেছে। ২০০৪ সালে ইউপিএ সরকার দাবি করে, প্রায় ১২ লক্ষ বাংলাদেশের নাগরিক অবৈধভাবে ভারতে বসবাস করছে।  ২০১৬ সালে সেই সংখ্যা বলা হয় ১৬ থেকে ২০ লক্ষ। ২০১৮ সালে প্রায় ৪০ লাখ বলে সরকারের তরফে দাবি করা হয়। 

এখন বাংলাদেশে এই অচলাবস্থার মধ্যে ফের হিন্দুরা সেই দেশ ছেড়ে পালিয়ে আসতে চাইছেন। সীমান্তে তাদের আটকেও দিচ্ছে বিএসএফ। 

 

Advertisement