scorecardresearch
 

COVID-19 situation in West Bengal: বাংলাতেও বাড়ছে COVID? রিভিউ বৈঠক করল স্বাস্থ্য দফতর, আজ কেন্দ্রের সঙ্গেও মিটিং

বাংলার কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে এবার পর্যালোচনা করল পশ্চিমবঙ্গ সরকারও। কোভিডের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে কেন্দ্রীয় সরকারের সতর্কবার্তার পরই আঁটঘাঁট বেঁধে নেমেছে রাজ্য সরকার। মুখ্যসচিবের সঙ্গে বৈঠক করেছেন স্বাস্থ্যসচিব। কোভিডের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে সতর্ক কলকাতা পুরসভাও।

Advertisement
COVID-19 situation in West Bengal COVID-19 situation in West Bengal

গোটা দেশেই ঠান্ডা পড়েছে, সেইসঙ্গে উৎসবের মরশুমও চলে এসেছে। আর এর মাঝেই ভয় দেখাচ্ছে করোনার নতুন সাব-ভ্যারিয়েন্ট। সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার মতো দেশে দ্রুত বাড়ছে করোনা সংক্রমণ। ওইসব দেশে ফিরে এসেছে করোনা বিধিনিষেধ। এবার ভারতের সামনেও বড় বিপদের সংকেত দিচ্ছে কেরল। দেশের এই রাজ্যে ইতিমধ্যেই করোনায় মৃত্যু হয়েছে ২ জনের। দক্ষিণের রাজ্যটিতে গত ২৪ ঘণ্টায়করোনা আক্রান্ত হয়েছেন ১১৫ জন। দেশের একাধিক রাজ্যে দিনে দিনে মাথাচাড়া দিয়ে উঠছে সংক্রমণ। এই পরিস্থিতিতে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। বাংলার কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে এবার পর্যালোচনা করল পশ্চিমবঙ্গ সরকারও। কোভিডের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে কেন্দ্রীয় সরকারের সতর্কবার্তার পরই আঁটঘাঁট বেঁধে নেমেছে রাজ্য সরকার। মুখ্যসচিবের সঙ্গে বৈঠক করেছেন স্বাস্থ্যসচিব। কোভিডের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে সতর্ক কলকাতা পুরসভাও। 

 পশ্চিমবঙ্গে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে এবং রাজ্য যে কোনও জরুরি অবস্থা মোকাবেলা করতে প্রস্তুত, স্বাস্থ্য দফতরের একজন সিনিয়র আধিকারিক এই তথ্য জানিয়েছেন। ভারতে JN.1 ভ্যারিয়েন্টের প্রথম কেস সনাক্ত হওয়ার পরে কেন্দ্র রাজ্যগুলিকে অবিরাম নজরদারি বজায় রাখার জন্য অনুরোধ করার পরে রাজ্যের স্বাস্থ্য দফতর মঙ্গলবার ২৪ ঘন্টারও কম সময়ের মধ্যে এখানে কোভিড-১৯ পরিস্থিতির একটি পর্যালোচনা বৈঠক করেছে। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গে একটি কোভিড-১৯ পর্যালোচনা বৈঠকে অংশ নেবে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতর, অন্যান্য রাজ্যের প্রতিনিধিরাও সেখানে থাকবেন। 

 স্বাস্থ্য দফতরের  ওই আধিকারিক পিটিআই-কে বলেছেন, "পশ্চিমবঙ্গের কোথাও থেকে JN.1 ভ্যারিয়েন্টের একটিও কেসও রিপোর্ট করা হয়নি। যাইহোক, আমরা যে কোনো পরিস্থিতির মোকাবিলা করার জন্য আমাদের পরিকাঠামো নিয়ে প্রস্তুত।" বেলেঘাটা আইডি হাসপাতাল এবং এমআর বাঙ্গুর হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডগুলি প্রস্তুত রয়েছে, তিনি জানিয়েছেন। ওই আধিকারিক আরও বলেন, "স্বাস্থ্য মন্ত্রণকের নির্দেশ মেনে উভয় হাসপাতালে মক ড্রিল করা হয়েছে। সিসিইউ, আইসিইউ শয্যা এবং মেডিকেল-অক্সিজেন সরবরাহ পাইপলাইনের প্রস্তুতি পর্যালোচনা করা হয়েছে।" সোমবার, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে একটি নির্দেশিকা পাঠিয়েছে, নতুন JN.1 ভ্যারিয়েন্টের  প্রথম কেস সনাক্তকরণের পরে সাম্প্রতিক বৃদ্ধির পরে কোভিড-১৯ পরিস্থিতির উপর অবিচ্ছিন্ন নজরদারি বজায় রাখার প্রয়োজনীয়তা তুলে ধরে। 

আরও পড়ুন

Advertisement

 প্রসঙ্গত, দিন কয়েক আগেই করোনার নয়া ভ্যারিয়েন্টে আক্রান্ত এক মহিলার হদিশ মিলেছিল কেরলে। জানা গিয়েছিল ৭৯ বছরের এক বৃদ্ধা করোনার JN.1 ভ্যারিয়েন্টে আক্রান্ত। বিশ্বের ৩৮ দেশে ইতিমধ্যে করোনার এই নয়া সাব ভ্যারিয়েন্ট ছড়িয়েছে। আক্রান্ত হচ্ছেন মানুষ। এদিকে কয়েকদিনেই কেরলে লাফিয়ে বেড়েছে সংক্রমণের সংখ্যা। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১৮০০ ছাড়িয়েছে। ইতিমধ্যে একাধিক মৃত্যুও হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ইতিমধ্যে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য চিঠি পাঠিয়ে নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। আরটি-পিসিআর টেস্টের প্রতি জোর দিতে বলা হয়েছে। 

Advertisement